হোমরিভিউস

শীতের শহরে শুরু হল ঋতু-পক্ষ

  | January 12, 2019 18:15 IST (কলকাতা)
Bird Of Dusk

ছবি- ফাইল থেকে।

কাঁধে ব্যাগ আর চোখে চশমা পরা যুবক ভাবতেন একদিন ছবি বানাবেন। বানিয়েও ছিলেন। একটা নয় অনেক। পরে তাঁকে গোটা পৃথিবী চিনেছিল ঋতুপর্ণ ঘোষ নামে, চিনেছিল ঋত্বিক-সত্যজিৎ-মৃণালদের উত্তরসূরী হিসেবে। সেই ঋতুপর্ণ ঘোষকে নিয়েই তথ্যচিত্র বানিয়েছেন পরিচালকের দীর্ঘ দিনের বন্ধু সঙ্গীতা দত্ত।

এ যেন ঘরের মানুষের ঘরে ফেরা! বাংলা  ছবির মোড় ঘুড়িয়ে দেওয়া পরিচালক ঋতুপর্ণ ঘোষকে নিয়ে তৈরি তথ্যচিত্র 'বার্ড অব ডাস্ক' বা 'সন্ধের পাখি' মুক্তি পেয়েছে নন্দনে। এ দেশে তথ্যচিত্র বাণিজ্যিকভাবে মুক্তি পাওয়া বড় ব্যাপার নিঃসন্দেহে। তবে অসম্ভবকে সম্ভব করার নামই ঋতুপর্ণ ঘোষ।     

সেই নন্দন যেখানে চলচিত্র উৎসবের সময় হাজার মানুষের পেছনে লাইন দিতেন অর্থনীতির পড়ুয়া। কাঁধে ব্যাগ আর চোখে চশমা পরা যুবক ভাবতেন একদিন ছবি বানাবেন। বানিয়েও ছিলেন। একটা নয় অনেক। পরে তাঁকে গোটা পৃথিবী চিনেছিল ঋতুপর্ণ ঘোষ নামে, চিনেছিল ঋত্বিক-সত্যজিৎ-মৃণালদের উত্তরসূরী হিসেবে। সেই ঋতুপর্ণ ঘোষকে নিয়েই তথ্যচিত্র বানিয়েছেন পরিচালকের দীর্ঘ দিনের বন্ধু সঙ্গীতা দত্ত।

এখন মুক্তি পেলেও এটি তৈরি হয়েছে এক বছর আগে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানোর পর থেকে তথ্যচিত্র ঘিরে আগ্রহ বাড়তে থাকে। শেষ এক বছরে বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার পর তথ্যচিত্রটি ফিরেছে নন্দনে।


আরও পড়ুনঃ কীর্তনের সুরে ভালোবাসার ছন্দ, প্রকাশিত নগরকীর্তন সিনেমার টিজার


বাংলা ছবি চিরকালই ভারতীয় সিনেমার উজ্জ্বল বিজ্ঞাপন। কিন্তু চলচ্চিত্র সমালোচকদের অনেকেরই মনে হয় আটের দশক থেকে  দিশা হারায় বাংলা ছবি। পারিবারিক বিষয়ই মুখ্য হয়ে ওঠে ছবিতে। কমে যেতে থাকে ভাবনার রশদ। মুখ ফিরিয়ে নেয় দর্শকদের একাংশ। এরকম একটা সময়ে ছবি করতে আসেন ঋতুপর্ণ ঘোষ।

প্রথম ছবি হীরের আংটি মুক্তিই পেল না। কিন্তু সাহস আর অদম্য জেদ না থাকলে কী সেরা হওয়া যায়? সমস্ত বাধাকে হেলায় হারানোর খেলা শুরু করলেন ঋতু। একের পর এক ছবি কী ভাবে করে গেলেন সেটাই এই তথ্যচিত্রের বিষয়।

একেবারে পর্ব ধরে ধরে এগোতে থাকে ছবি। উঠে আসে একের পর এক বছরের কথা ।  কোন বছর কোন কোন ছবি মুক্তি পেয়েছিল তা বলা হয়। প্রতিটি ছবি তৈরির নেপথ্যেই গল্প থাকে। সেটাই দেখানো হয়েছে। আর এর সঙ্গেই তুলে ধরার চেষ্টা হয়েছে এক অন্য ঋতুপর্ণকে। সেটা করতে একাধিক সাক্ষাৎকার দেখিয়েছেন পরিচালক। সৌমিত্র চট্টোপাধ্যায়  থেকে শুরু করে শর্মিলা ঠাকুর অপর্ণা সেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, কঙ্কনা সেন শর্মা, নন্দিতা দাস –সহ বহু মানুষ ঋতুপর্ণ ঘোষ সম্পর্কে নিজেদের প্রতিক্রিয়া তুলে ধরেছেন। সেখান থেকেই খোঁজ পাওয়া যায় এক অচেনা ঋতুপর্ণ ঘোষের। তথ্যচিত্রে তাঁর ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা রঞ্জন বোস। 


 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement