হোমআঞ্চলিক

পুজোয় আসছে ‘ব্যোমকেশ গোত্র’- ফেসবুক লাইভ আড্ডায় জমজমাট আসর

  | October 09, 2018 18:23 IST (কলকাতা)
Byomkesh Bakshi

ব্যোমকেশ গোত্রের টীম

রক্তের দাগ গল্পটাই বেশ ব্যপ্ত। সেই সময়ের সমাজ, রাজনীতি, মৃত্যু, যৌনতা, ব্রিটিশ পরবর্তী ভারত, রিফিউজি সমস্যার প্রেক্ষাপট সব কিছুর এক একটা পরত আছে এই গল্পে

প্রতি পুজোতেই আসছে ব্যোমকেশের সিনেমা। গোয়েন্দা গল্প নিয়ে বাঙালির প্রাণের টান বরাবরের। ফেলুদার পর একমাত্র ব্যোমকেশ চরিত্রকেই সিনেমায় এত ব্যপ্তভাবে পেয়েছে দর্শক। আর পুজোর সিনেমায় ব্যোমকেশ বাঙালির অভ্যাসে পরিণত হয়েছে। এবার ব্যোমকেশকে বাঙালির সামনে আনছেন পরিচালক অরিন্দম শীল। ব্যোমকেশের চরিত্রে রয়েছেন আবির চট্টোপাধ্যায়। আবির ছাড়াও সিনেমায় রয়েছেন অর্জুন চক্রবর্তী, সৌরসেনী সেন, বিবৃতি। ‘ব্যোমকেশ গোত্র’ সিনেমার কুশলীদের সঙ্গে মুখোমুখি ফেসবুক আড্ডায় বসেছিল এনডিটিভি বাংলা। পরিচালক অরিন্দম শীল বলেন, “ব্যোমকেশ গতবছর আমরা করিনি। পুজোয় এবার আমার প্রথম ব্যোমকেশ। ব্যোমকেশ গোত্রে অনেক স্তর রয়েছে। মূল গল্প ‘রক্তের দাগ’।”

এই সময়ে দাঁড়িয়েও সাহিত্যের গোয়েন্দা চরিত্রকে মানুষ কী আদৌ গ্রহণ করেন? বই পড়ার অভ্যাস কমে যাচ্ছে যেখানে সেখানে সাহিত্যের চরিত্র কি আদৌ প্রাসঙ্গিক? এই বিষয়ে অরিন্দম শীলের ব্যখ্যা, “রক্তের দাগ গল্পটাই বেশ ব্যপ্ত। সেই সময়ের সমাজ, রাজনীতি, মৃত্যু, যৌনতা, ব্রিটিশ পরবর্তী ভারত, রিফিউজি সমস্যার প্রেক্ষাপট সব কিছুর এক একটা পরত আছে এই গল্পে। আমি হয়ত 1950 এর দশকের কোনও একটা গল্প দেখাচ্ছি কিন্তু তা ভীষণভাবে এই সময়ে দাঁড়িয়েও মানুষ বুঝতে পারছেন, বিশ্লেষণ করতে পারছেন।”

দেখুন লাইভ আড্ডা-



 

সৌরসেনী এই অভিনয়ের জগতে বেশ নতুন। মেঘনাদ বধ রহস্য সিনেমা দিয়েই কাজ শুরু করেন তিনি। বিবৃতির টলিউডে অভিনয় শুরু হল অরিন্দম শীলের হাত ধরেই। সৌরসেনী বলেন, “কুমিল্লার একজন মেয়ের চরিত্রে অভিনয় করছি। ভাষা এখানে একটা বড় সমস্যা। আমি বারবার ওই ভাষার কথা শুনে শুনে অভ্যাস করেছি।” ব্যোমকেশের চরিত্রে আবিরের মুখ এখন পরিচিত। ব্যোমকেশ গোত্রের প্রসঙ্গে তিনি বলেন, “এই সিনেমাটার কনটেন্ট অর্থাৎ মূল যে গল সেটাই ভীষণ অন্যরকম। আমি অনুরোধ করব সকলকে পড়তেও। নিছক গোয়েন্দা কাহিনীকে ছাপিয়ে সমাজ, স্বাধীনতা ও রাজনীতির ব্যপ্তি পাবেন দর্শকেরা।”  


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement