হোম

NDTV Exclusive: জাতিভেদ, ধর্মভেদ মুছতে পারবে নন্দিতা-শিবপ্রসাদের ‘গোত্র’?

  | June 25, 2019 12:47 IST (কলকাতা)
Gotro

সব ধর্মই সমান, বলছে গোত্র

নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি মানেই কে কী বলল তার তোয়াক্কা না করে সোজাসুজি আঙুল তোলা সেই সব স্পর্শকাতর বিষয়ের দিকে। গোত্রও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির লোগো। সেই লোগো দেখলেই বোঝা যাবে, ভারতের প্রাচীন পরম্পরা সর্বধর্মসমন্বয়কেই আবার ফিরিয়ে আনার কথা বলবে গোত্র। দেশের অসহিষ্ণুতা জুড়োতে।

দেশ জুড়ে অসহিষ্ণুতা। সারাক্ষণ জাতিভেদ নিয়ে, ধর্মভেদ নিয়ে হানাহানি। তাই নিয়ে দেশ উত্তাল। রাজ্য রক্তাক্ত। রোজের পত্র-পত্রিকায় সেই খবর ছাপা হচ্ছে। রোজ বিষয়টি নিয়ে চায়ের কাপে তর্কের ঝড় উঠছে। তারপরেও কে থামাবে এই বিভেদ, প্রশ্নটা কিন্তু রয়েই যাচ্ছে। তার কোনও সমাধান নিয়ে এগিয়ে আসছে না কেউ। বেড়ালের গলায় সেই ঘণ্টা বাঁধার আপাতত দায়িত্ব নিয়েছেন পরিচালক জুটি নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Nandita Roy-Shiboprosad Mukherjee)। তাঁর সাম্প্রতিক ছবি কণ্ঠ-এর জনপ্রিয়তা তুঙ্গে থাকতে থাকতেই তাঁরা আগামী আগস্টে জন্মাষ্টমীর দিন নিয়ে আসছেন আরও একটি ছবি, গোত্র (Gotro)। ছবির পটভূমিকায় এতদিনের বহু আলোচিত এই বিষয়। প্রসঙ্গত, এই প্রথম এক বছরে দুটি ছবি মুক্তি পাচ্ছে উইডোন্ড প্রোডাকশনের। সংস্থার দাবি, সময়ের দাবি মেনেই বেলাশুরু-কে পিছয়ে এগিয়ে এল গোত্র-র মুক্তি।

নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি মানেই কে কী বলল তার তোয়াক্কা না করে সোজাসুজি আঙুল তোলা সেই সব স্পর্শকাতর বিষয়ের দিকে। গোত্রও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি মুক্তি পেয়েছে ছবির লোগো। লাল-সাদা সেই লোগো ঘিরে সব ধর্মের প্রতীক। মাঝে লেখা গোত্র। তলায় ইংরেজিতে আন্তরিক অনুরোধ, সব ধর্মকে সম্মান দিন। লোগেই বলে দিচ্ছে, ভারতের প্রাচীন পরম্পরা সর্বধর্ম সমন্বয়কেই আবার ফিরিয়ে আনার কথা বলবে গোত্র। দেশের অসহিষ্ণুতা জুড়োতে।

02u7u188

এই ছবির নায়ক তারেক আলি। এবং এই চরিত্রের হাত ধরে ফের নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পরিচালনায় ক্যামেরা ফেস করছেন নাইজেল আকারা। ২০১২-য় এই পরিচালক জুটিরই তৈরি মুক্তোধারা যাঁকে প্রথম বড়পর্দা চিনিয়েছিল। কথা তুলতেই নাইজেল আকারা উচ্ছ্বসিত বরাবরের মতোই, 'অনেক দিন পরে নন্দিতাদি-শিবুদার ছবিতে আবার আমি। এবং মুখ্য চরিত্রে। ভীষণ ভালো লাগছে। এই ছবি সব ধর্মকে সম্মান জানিয়ে ধর্মের মিলনের গান গাইবে। আমি এখানে একটি মুসলিম চরিত্রে অভিনয় করছি। একে একে আরও চরিত্র সামনে আসবেন। তার জন্য অপেক্ষা করতে হবে।  আপাতত এর বেশি কিছু আপাতত বলতে পারব না। তবে তারিক আলি করে আমি ভীষণ তৃপ্ত। তৃপ্ত উইনডোজের ছায়ায় ফিরতে পেরে।'


যাঁদের হাত ধরে ৭ বছর আগে ইন্ডাস্ট্রি চিনেছিল নাইজেল আকারাকে (Nijel Akkara) তাঁদের হাত আবার ধরতে এত সময় লাগল? অকপটে নাইজেলের স্বীকারোক্তি, মানছি ওঁরা নানা ধরনের ছবি করেন। প্রচুর চরিত্র তাতে। হয়তো আমার মতো চরিত্র এতদিন ওঁরা পাননি। তাই ডাকেননি। পাওয়া মাত্র দেখুন, ঠিক ডেকে নিয়েছএন। আর ওঁরা চিত্রনাট্য অনুযায়ী চরিত্র বাছেন বলেই ওঁদের ছবি এত জনপ্রিয়। দর্শক মুখিয়ে থাকে কবে প্রেক্ষাগৃহে উইন্ডোজের (Windows) ছবি আসবে!




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement