হোমটিভি

ছোটলাটের সামনেই দেশাত্মবোধক কবিতা পাঠ নির্ভীক সুভাষচন্দ্রের

  | February 11, 2019 21:56 IST (কলকাতা)
Netaji Shubhas Chandra Bose

সুভাষের উপরে ন্যস্ত হয় কবিতা পাঠের দায়িত্ব।

সাহেবের ছেলের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জ গ্রহণ করে সুভাষ।

ছোট্ট সুভাষের মধ্যে ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে দৃঢ়তা। সে অন্যায়ের কাছে মাথা নোয়াতে শেখেনি। তাই যখন অনায্য ভাবে সহপাঠী চার্লস তাকে বলে যে ভারতীয়রা দুর্বল, ভীরু, কাপুরুষ সুভাষ প্রতিবাদ করে। সাহেবের ছেলের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জ গ্রহণ করে সুভাষ। স্কুলের প্রধান শিক্ষক জানান, চ্যালেঞ্জ গ্রহণ করলে সুভাষকে স্পোর্টস ও পড়াশোনা উভয় ক্ষেত্রেই প্রথম হয়ে নিজেকে প্রমাণ করে দেখাতে হবে। 

সেই মতোই সুভাষ দৃঢ়প্রতিজ্ঞ হয়ে দৌঁড়নো অনুশীলন শুরু করে। ফাইনালের দিন রেসের মাঠে সকলকে পিছড়ে ফেলে সব ষড়যন্ত্রের যোগ্য জবাব দিয়ে সুভাষ প্রথম স্থান অধিকারও করে। কিন্তু তার মধ্যেই উপস্থিত হয় নতুন বিপদ। 

আরও পড়ুনঃ ইরাবতীর নতুন ভালোবাসার পথের কাঁটা কি ফেলে আসা প্রেমই


কটকে তখন চলছে রাজনৈতিক অশান্তি। সেই সংবাদ পৌঁছেছে ইংরেজ শাসকের উপর মহলেও। অশান্ত কটকে ছোটলাট অ্যান্ড্রিউ ফ্রেজার এসে উপস্থিত হন। তাকে স্বাগত জানানোর জন্য অনুষ্ঠানের আয়োজন করে কটকে উপস্থিত সম্পন্ন বাঙালিদের গোষ্ঠী।


সুভাষের উপরে ন্যস্ত হয় কবিতা পাঠের দায়িত্ব। কিন্তু নির্ভীক সুভাষ দৃপ্ত কন্ঠে আবৃত্তি করে দেশাত্মবোধক কবিতা। সেই সুযোগকে কাজে লাগায় রিচার্ডসন। ছোটলাট রেগে নিজের চেয়ার থেকে উঠে যান। 

ছেলের এই কাজে বিহ্বল হয়ে পড়েন জানকীনাথ বসুও। সুভাষের জন্য কী এ বার কোনও বড় বিপদ অপেক্ষা করছে? জানতে চাইলে দেখতে থাকুন ‘নেতাজি', সোম থেকে শনিবার রাত সাড়ে আটটায় জি বাংলার পর্দায়।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement