হোমমিউজিক

'কলকাতা; পারফেক্টলি ইমপারফেক্ট', শহর নিয়ে সম্পর্কের গান বেঁধেছেন সোমলতা ও শিবাশিষ

  | January 11, 2019 21:22 IST (কলকাতা)
Kolkata Perfectly Imperfect

শমীক রায় চৌধুরীর নির্দেশনায়, আর শিবাশিষের সঙ্গীত নির্দেশনায় এভাবেই চেনা কলকাতার অচেনা সম্পর্কের গান গেয়েছেন সোমলতা।

ভালো লাগছে না, আসলে এই শহরের কিছুই ভালো লাগছে না। ঘিঞ্জি গলি, উলটো দিকের আধভাঙা রান্নাঘর থেকে ছিটকে আসা সবজির খোসা, ফুটপাথে উঠে এসেছে বাস্তুহীন যাপন, জ্যাম, অফিসের পথে দেরি হচ্ছে রোজ। আবার মেট্রোয় সুইসাইড? আবার ব্রিজ ভেঙেছে কোনও ঠিকানায়? আবার সম্পর্ক ভেঙেছে বহুতলে? ভাঙবে বলেই আবার গড়েছে ময়দানের ছায়ায়? কলকাতা রোজ বহু শাপশাপান্ত স্নাত হয়ে তবু স্থবির। স্থবির অথচ চূড়ান্ত গতিময়। কলকাতায় প্রতিদিন যত মানুষ আসেন, তেমনই বহুমানুষ আরও ভালো কিছুর টানে ছেড়ে চলে যান ভিটেমাটি। ৩০০ বছরের একটা শহর, গঞ্জনা সয়ে সয়ে গঙ্গার পাড়ে দাঁড়িয়ে সব দেখে, বলে না কিছুই। দুর্দান্ত অযথাযোগ্য হলেও তবু এই প্রাচীন শহরেই কত মানুষ ফিরে আসে রোজ, কেউ কেউ রোজ, কেউ কেউ বহুকাল পর। আসলে ভালো লাগছে না বলার মাঝেই আমাদের ভালো লাগাতে চাওয়ার আর্তি লুকিয়ে থাকে।

শো চলাকালীন হেনস্থার শিকার গায়িকা সোমলতা আচার্য

gu2g7dpo

 


এই আর্তি বা এই ডাক শুনতে পেয়েছেন শিবাশিষ বন্দ্যোপাধ্যায়। সেই ডাকের গল্প শোনাতে তাঁর সঙ্গে জুড়েছেন আরও অনেকেই, গানে গানে শহর হেঁটে দেখেছেন গায়িকা সোমলতা আচার্যও। ‘কলকাতা; পারফেক্টলি ইমপারফেক্ট' ভিডিওকে কেবল মিউজিক ভিডিও বলা যায় না। এ এক গল্প বলা। যে গল্প এই শহরকে ঘিরে রোজ বুনি আমরা। শহরকে রোজ দায়ী করি, বহু মুখ ঝামটা সয়ে সয়ে শহরের পাঁজরে ইতিহাসের দাগ বসে যায়। আমাদেরও পাঁজরে কলকাতা বসে যায়। শিবাশিষের এই কথা আর গানের আলেখ্য জুড়ে শহর আর সম্পর্ক আষ্টেপৃষ্টে রয়েছে। ভালোবাসার মানুষের সাথে থাকতে থাকতে যেমন অভ্যাস, গন্ধ, বিরিক্তি, সোহাগ সকলই চেনা হয়ে যায় তেমনই লক্ষ অস্বস্তি আর বিরক্তি মেনে নিয়ে আমরাও কলকাতাকে ভালোবেসে ফেলি, অভ্যাসে মিশিয়ে ফেলি। 



‘ঘুরে তাকাও', পড়ন্ত রোদের মতোই মিঠে প্রেমে হাবুডুবু আবির ও ঋত্বিকা

1gmcrvr

 

শমীক রায় চৌধুরীর নির্দেশনায়, আর শিবাশিষের সঙ্গীত নির্দেশনায় এভাবেই চেনা কলকাতার অচেনা সম্পর্কের গান গেয়েছেন সোমলতা। শহরের প্রতি অভিমানে বলেছেন, “ভালোবাসতে চেও না, কাছে আসতে চেও না।” শিবাশিষের কথায়,কলকাতা শুধু শহর নয়, সম্পর্কও, আমরা আত্মীয়দের নাহয় বাছতে পারি না, সম্পর্ক তো বাছতে পারি! তিনি আরও বলেন, “আমি গল্প বলে, তার সাথে গান মিশিয়ে কাজ করতে ভালোবাসি। পরে যখন আমরা কোথাও লাইভ গান করব, এই ভিডিওটা সঙ্গে থাকবে, মানুষ নিজেদের খুঁজে পাবেন এই ভিডিওতে, এই সমস্ত গল্পে যা আসলে তাঁদের নিজেদেরই কথা।” শুধু কলকাতা নয়, দেশের অন্য শহর নিয়েও একইভাবে কাজ করতে ইচ্ছা রয়েছে শিবাশিষের। গান লিখেছেন শিবাশিস ও কবীর। ভাষ্য লিখেছেন শ্রীজিতা। আসলে ভালোবাসতে চেও না বলার মাঝেই লুকিয়ে থাকে, কেউ ভীষণ ভালোবাসুক…. এই গান আসলে উত্তর খোঁজারই নিবিড় প্রচেষ্টা।

66ravl6o

 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement