হোমবলিউড

Review: Manmarziyaan; তাপসীই প্রাণভোমরা, ভিকি কৌশল ও অভিষেক বচ্চনকে এগোতে দিল না চিত্রনাট্যই

  | September 13, 2018 15:39 IST (নিউ দিল্লি)
পড়ুন | Read In
Manmarziyaan Movie Review

Manmarziyaan-তে তাপসী পান্নু ও অভিষেক বচ্চন (Image courtesy: Instagram)

অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) নিজের ঘরানা থেকে বেরিয়ে এই প্রথম অন্যরকমের সিনেমা উপহার দিলেন দর্শকদের। এই প্রথম পুরোপুরি প্রেমের গল্প নিয়েই বানিয়েছেন মনমরজিয়া (Manmarziyaan)।

অভিনয়ে: তাপসী পান্নু, অভিষেক বচ্চন, ভিকি কৌশল

পরিচালক: অনুরাগ কাশ্যপ

রেটিং: 3 স্টার ( 5 এর মধ্যে)


অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) নিজের ঘরানা থেকে বেরিয়ে এই প্রথম অন্যরকমের সিনেমা উপহার দিলেন দর্শকদের। এই প্রথম পুরোপুরি প্রেমের গল্প নিয়েই বানিয়েছেন মনমরজিয়া (Manmarziyaan)। তবে নিজের অন্য সিনেমার মতো এই সিনেমার চিত্রনাট্য তাঁর লেখা নয়। লিখেছেন ঔপন্যাসিক কণিকা ধীলো। গোটা সিনেমার প্রাণভোমরা নিঃসন্দেহে এর নায়িকা তাপসী পান্নু (Taapsee Pannu)। তাপসীর রাগ, তাঁর প্রেম, তাঁর ইচ্ছার আবর্তের সূক্ষ্মতম অভিব্যক্তি দিয়েই তিনি বেঁধে রেখেছেন দর্শকদের। যৌনতাপ্রেমী, প্রতিশ্রুতি-ফোবিক প্রেমিক এবং একজন অনুত্তেজিত, উদ্বেগহীন অনাবাসী ভারতীয় ব্যাঙ্কারের মধ্যে যে আসলে খুঁজে ফেরে নিজের ইচ্ছা, নিজের মর্জিমাফিক প্রেম ও ভালো থাকার রসদ।


এই সিনেমার নায়িকা রুমি, অন্য বলিউড নায়িকাদের মতো একেবারেই দেখায়নি তাপসীকে। তাঁর জীবনের নানা বিপ্লব, নানা ইচ্ছেখুশির সামান্য স্বীকৃতি চায় সেই জীবনের সমস্ত পুরুষদের থেকেই। বাবা মায় মারা যাওয়ার পর দাদুর কাছেই মানুষ রুমি। অনুরাগ কাশ্যপের এই সিনেমার বেশিরভাগটাই অমৃতসরের প্রেক্ষাপটেই। পাঞ্জাবী গানগুলি আসলে আলাদা করে কোনও গান নয়, বরং সিনেমার কথোপকথনেরই অন্য এক ভার্সন যেন। এই সিনেমায় সুর দিয়েছেন অমিত ত্রিবেদী, গান লিখেছেন শেলী।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Taapsee Pannu (@taapsee) on

 

মনমরজিয়ার কয়েকটি দিক সামান্য অস্পষ্ট। যেমন, একজন সত্যিকারের নারীবাদী হিসেবে  মুক্তিযুদ্ধের মেয়েকে নিজেকে একজন সত্যিকারের নারীবাদী প্রমাণ করার জন্য কেন যৌনতা বিষয়টিকেই এতখানি গুরুত্ব দিয়ে দেখাতে হবে? নিশ্চিতভাবেই, তাঁর কাছে পৃথিবীকে তাঁর নিজস্বতা জানানোর অন্য পন্থাও ছিল। তবু নায়িকার চরিত্রটিকে কখনোই অতিরিক্ত মনে হতে দেননি তাপসী, আর সবটাই তাঁর অত্যাশ্চর্য অভিনয় ক্ষমতার জোরেই।

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) ও ভিকি কৌশল (Vicky Kaushal) দু’জনেই নিজেদের সবটুকু দিয়েই অভিনয় করেছেন। তবে,  চিত্রনাট্যর দোষে কোথাও তাঁদের সেইভাবে আবিষ্কার করা যাচ্ছে না। সিনেমার দ্বিতীয়ভাগ পুরোটাই নিজের হাতে রেখেছেন ভিকি কৌশল। ভিকি এখানে এক স্ট্রাগলিং ডিজে স্যান্ডজ। রুমির প্রেমে পাগল এবং তার ছাড়া বাঁচতে পারে না। উলটো দিকে অভিষেক বচ্চন বা রবি। নায়িকাকে পালটে ফেলার অভীপ্সা নিয়ে বেঁচে থাকা এক সাধারণ চরিত্র।

 

সিনেমার দুই নায়কই রুমির মতো নয়, রুমির ইচ্ছার সঙ্গে যোগসূত্র কমই তাঁদের। একজন পুরুষ- এক নারীতে বিশ্বাসী। কিন্তু একটি অনাথ মেয়ের পরিবারে গিয়ে মেয়েটিকে বিয়ের কথা বলতে পারে না। সামনে এসে দাঁড়ায় তাঁর জীবন চাকরি, জীবিকা এবং খানিকটা সাহসের অভাব। আর দ্বিতীয় জন?

সতী সাবিত্রীর পুরুষ ভার্সন। নারীকে ততখানিই ছেড়ে দিতে পারে যতখানি ওই নারীর ইচ্ছা, তাঁর মর্জি। শুনতে ভালো লাগলেও তাঁর এই চরিত্রই কখনও হয়ে ওঠে যন্ত্রণার মূল আকর। কিন্তু এখান থেকে বেরিয়ে আসার পথটি কী? যে উত্তর ফুটে ওঠে সিনেমার পর্দায়, তা প্রশ্নের চেয়েও জটিল।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Phantom (@fuhsephantom) on

 

মনমরজিয়া এমন একটি সিনেমা যা তার নিজস্ব অলস অথচ দ্বন্দ্বে ভরা পথে আপনাকে নিয়ে যাবে সেই নায়িকার কাছে, যাকে পেতে হলে আপনাকে গুরুত্ব দিতে হবে তাঁর মনমর্জিকেই।

তাপসী পান্নু (Taapsee Pannu) এই সিনেমার সব থেকে শক্তিশালী অস্ত্র। সঙ্গে যোগ হয়েছে অনুরাগ কাশ্যপের পরিচালনার অন্য ধাঁচ। পরিচালকের বুদ্ধিমত্তা ও তাপসীর অভিনয়, দুইয়ে মিলে সিনেমাটি দেখাই যায়। মনমরজিয়া আপনাকে হাসাবে, তবে এই হাসির উষ্ণতাই অন্যরকম। প্রেম ও দ্বন্দ্বের চোরা ইচ্ছাখুশির গল্প এই মনমরজিয়া।


 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement