হোমহলিউড

অস্কারের বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বিভাগ থেকে ছিটকে গেল রিমা দাসের ‘ভিলেজ রকস্টার্স’

ভারতীয় অভিনেতাদের নিয়ে তৈরি হোয়াট পিওপিল উইল সে সিনেমাটিও অস্কার দৌঁ থেকে ছিটকে গিয়েছে

Oscars 2019

ভিলেজ রকস্টার্সের একটি দৃশ্য

Highlights

  • ভিলেজ রকস্টার্সের পরিচালক রিমা দাস
  • এখনও পর্যন্ত মাত্র তিনটি ভারতীয় সিনেমা চূড়ান্ত পর্বে পৌঁছেছে
  • ৯১ তম অস্কার অনুষ্ঠান হবে ২৪ ফেব্রুয়ারি

২০১৮ সালের অস্কারের মঞ্চে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বিভাগে ভারতের অফিশিয়াল প্রবেশ হয়েছিল ভিলেজ রকস্টার্স-এর হাত ধরে। কিন্তু সেই সিনেমাটি ছিটকে গেল। ইরাম হকের নরওয়েইন ড্রামা হোয়াট উইল পিওপিল সে-রও একই হাল। এখানে ভারতীয় অভিনেতারা কাজ করেছেন। অস্কার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স সোমবার ঘোষণা করে ৯১ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ফরেন ল্যাঙ্গুয়েজ বিভাগে ন'টি সিনেমা পরের রাউন্ডে পৌঁছেছে।

একটি অসমীয় সিনেমা ভিলেজ রকস্টার্স তার পরিচালিকার রিমা দাসকে নিজের গ্রাম ছায়গাঁও থেকে বার করে নিয়ে যেতে পারে। এটি গরিব বাচ্চাদের নিয়ে একটি অসাধারণ গল্প। যারা দারিদ্র্যের মধ্যেও আনন্দ করতে জানে।

এখনও পর্যন্ত মাদার ইন্ডিয়া, সালাম বম্বে এবং লগান বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বিভাগের সেরা পাঁচের মধ্যে এসেছিল। কিন্তু বিজয়ীর মুকুট কারও মাথাতেই ওঠেনি।



হোয়াট উইল পিওপিল সে সিনেমায় রয়েছেন আদিল হুসেন ও একাবলি খান্না। এই সিনেমাটি নিয়েও প্রত্যাশা রয়েছে। একটি পাকিস্তানি মেয়ে নরওয়ে গিয়ে স্থানীয় একটি ছেলের প্রেমে পড়লে পরিবার কী ভাবে সেটা সামলায় তা নিয়েই সিনেমাটি।

জানেন জিরোর সেটে কী করছিলেন শাহরুখ তনয়া সুহানা?

মোট ৮৭টি সিনেমা এই বিভাগে মনোনীত হয়েছিল। তার মধ্যে শর্টলিস্টেড হয়েছে— বার্ডস অফ প্যাসেজ (কলম্বিয়া), দ্য গিলটি (ডেনমার্ক), নেভার লুক অ্যাওয়ে (জার্মানি), শপলিফ্টার্স (জাপান), আয়কা (কাজাকাস্তান), কেপারনাউম (লেবানন), রোমা (মেক্সিকো), কোল্ড ওয়ার (পোল্যান্ড) এবং বার্নিং (দক্ষিণ কোরিয়া)।

সলমান খানের গানে ভোজপুরি অভিনেত্রী মোনালিসার নাচের ভিডিও ভাইরাল

মেক্সিকোর চিত্র নির্মাতা আলফান্সো কুরাও খুবই উত্তেজিত রোমা মনোনীত হওয়ায়। ‘‘অস্কারের ফরেন ল্যাঙ্গুয়েজ বিভাগে মনোনীত''—টুইট করেন তিনি। তার সিনেমাটি ১৯৭০ সালে প্রেক্ষাপটে তৈরি খানিকটা আত্মজীবনীমূলক ছবি।

সিনেমাটি নেটফ্লিক্সে রয়েছে। এটি অস্কার দৌড়ে এ বার প্রথম সারিতে।

অ্যাকাডেমি অবশ্য ডকুমেন্টারি ফিচার, ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং, মিউজিক (অরিজিনাল স্কোর), মিউজিক (অরিজিনাল সং), অ্যানিমেটেড ঢ়র্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম অ্যান্ড ভিসুয়াল এফেক্ট বিভাগে যারা শর্ট লিস্টেড হয়েছে তাদের নাম ঘোষণা করেছে।

৯১ তম অস্কারের নমিনেশন ঘোষিত হবে ২০১৯ সালের ২২ জানুয়ারি। তার এক মাস পরে ২৪ ফেব্রুয়ারি অস্কার অনুষ্ঠান হবে।


বিনোদনের আরও খবর দেখুন এখানে


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement