হোমরিভিউস

রিভিউঃ সোলো নতুন দর্শক এবং দ্রুত-গতি প্রেমীদের টানার পক্ষে যথেষ্ট রোমাঞ্চে ভরপুর

  | May 25, 2018 15:07 IST
পড়ুন | Read In
Solo: A Star Wars Story Movie Review

মুভি রিভিউঃ সোলোঃ এ স্টার ওয়ার্স স্টোরি (courtesy starwars)

সোলোঃ এ স্টার ওয়ার্সের গল্পে যেন বড্ড হঠকারিতা করা হয়েছে। এই সিনেমায় হ্যানের অরিজিন আমাদের কাছে খুব একটা স্পষ্ট নয়।

কাস্ট: অ্যালেন এনরিখ, উডি হ্যারেলসন, এমিলিয়া ক্লার্ক  
ডিরেক্টর: রন হওয়ার্ড
রেটিং: 3 স্টার (পাঁচের মধ্যে)
( 71তম কান চলচ্চিত্র উৎসবে ‘আউট অফ কম্পিটিশন’ স্ক্রিনিংয়ের ভিত্তিতে এই রিভিউ লেখা হয়েছে)
সোলোঃ এ স্টার ওয়ার্স স্টোরি তার পুরনো ফ্যানদের পাশাপাশি নতুন দর্শকদের মনও সমানভাবে জয় করতে সক্ষম। পরিচালক রন হওয়ার্ড, হিউমার এবং টানটান উত্তেজনায় ভর দিয়ে এই সিনেমার গল্পকে এগিয়ে নিয়ে গিয়েছেন।   

অ্যালেন এনরিখ তাঁর চরিত্র অত্যন্ত দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলেছেন। কোনও কোনও সময় তিনি হ্যারিসন ফোরডের মিমিক্রি করেছেন আবার পাশাপাশি নিজের চরিত্রের সমস্ত খুঁটিনাটি এই নবীন অভিনেতা অত্যন্ত নিখুঁতভাবে পরিবেশন করেছেন, যা নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। 
 
“ইউ লুক গুড, এ লিটিল রাফার অন দা এজেস, বাট ইউ লুক ভেরি গুড”- বিচ্ছেদের বহু বছর পর দেখা হলে সুন্দরী কি’রা(এমিলিয়া ক্লার্ক) হ্যানকে বলে- যা সত্যিই যথাযথ। ‘মিন স্ট্রীট’ থেকে পালাবার সময় যে কি’রাকে প্রতিশ্রুতি দিয়েছিল “আই উইল বি ব্যাক”। এরপরেও তাঁরা একত্রিত হয়, কিন্তু পরবর্তীকালে ভিলেন ড্রাইডেন ভসের(পল বিটানি) ষড়যন্ত্রে তাঁদের জীবনে অভাবনীয় পরিবর্তন আসে।  
 

এই সিনেমার শুরুতে আমরা দেখতে পাই, হ্যানকে তাঁর হঠকারিতার জন্য ইমপেরিয়াল অ্যাকাডেমি থেকে বহিষ্কার করা হয়। হ্যানের অর্থের প্রয়োজন, কারণ সে ফেরত গিয়ে কি’রাকে উদ্ধার করার পাশাপাশি একটা জাহাজ কিনতে চায়। 
 

সোলোঃ এ স্টার ওয়ার্সের গল্পে যেন বড্ড হঠকারিতা করা হয়েছে। এই সিনেমায় হ্যানের অরিজিন আমাদের কাছে খুব একটা স্পষ্ট নয়। করেলিয়া গ্রহ অপরাধের সিন্ডিকেটে উত্তপ্ত হয়ে উঠলে এক সাধারণ বালকের সাহসিকতার নিদর্শন হিসাবে হ্যানকে আমরা দেখতে পাই।  
 
লরেন্স এবং জোনাথন কাসদানের বাবা-ছেলে লেখক জুটির এই গল্প শুরুতে একঘেয়ে মনে হলেও পরবর্তীকালে দর্শকদের টানটান উত্তেজনায় মাতিয়ে রাখতে সক্ষম হয়েছে। তাঁরা গল্পের বিষয়বস্তু মজবুত করতে নিজস্ব মশলা যোগ করেছেন, এমন কিছু জায়গার নাম উল্লেখ করা হয়েছে যেগুলোর নাম আমরা আগে কোনদিনই শুনিনি। 
 
 

One crew. One shot. See Solo: A #StarWars Story, in theaters May 25. #HanSolo

A post shared by Star Wars (@starwars) on


অসাধারণ ভিএফএক্স, দুর্দান্ত প্রোডাকশান ডিজাইন এবং চিত্তাকর্ষক উদ্ভাবনী এফেক্ট এই সিনেমাকে অত্যন্ত মনোগ্রাহী করে তুলেছে। এই সিনেমার মূল বিষয়বস্তু হল হ্যান কীভাবে সোলো বা একা হয়ে গেল, কিন্তু বেশিরভাগ সময়েই সে কিন্তু একা নয়। 
এই সিনেমার শুরুতে ঘটনাক্রমে ইয়ুকি, চিউবাকা (জুনাস সুওতাম) এবং হ্যানের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। সোলোঃ এ স্টার ওয়ার্স গল্প যেন ভ্রাত্বিত্বের গল্পে পরিণত হতে দেখা যায়। কিন্তু তা মূল গল্পের কোনও ক্ষতি করেনি।


এই সিনেমায় গল্প যত এগিয়েছে, ল্যান্ডো কাল্রিসিয়ান (ড্যানি গ্লোভার) এবং এল3-37 (কণ্ঠে ফয়েব ওয়ালার-ব্রিজ) এর সম্পর্ক সবচেয়ে বেশী আকর্ষণীয় হয়ে উঠেছে। 

সোলোঃ এ স্টার ওয়ার্স স্টোরী কমবেশি সকলেরই পছন্দ হওয়ার মত। আর আপনি যদি দ্রুতগতি পছন্দ করেন, তবে অবশ্যই মাল্টিপ্লেক্সে একবার ঘুরে আসবেন। 

বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement