হোমআঞ্চলিক

নেতাজি ও গুমনামি বাবাকে রূপোলি পর্দায় নিয়ে আসছেন সৃজিত

  | August 18, 2018 19:39 IST (কলকাতা)
Netaji

ছবিতে রয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। প্রযোজক শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ছবিটি মুক্তি পাবে আগামী বছর।

তাঁর ছবি মানেই চমক। বাঙালির আবহমানকালের ক্ল্যাসিকগুলিতে যে মনীষার সর্বতোমুখী বিস্তার, তাঁরই উত্তরসূরী তিনি ও তাঁর চলচ্চিত্র। যাঁর ছবির মধ্যে ছবিটির সঙ্গেই সমান্তরালে চলতে থাকে, অস্যার্থে, রোল করতে থাকে চলচ্চিত্র-অতিরিক্ত এক পরাক্রান্ত সাংস্কৃতিক ও ঐতিহাসিক উপস্থিতি। তিনি, সৃজিত মুখোপাধ্যায়। এবার তাঁর ছবিতে নিয়ে আসছেন ইতিহাসচেতনার এক অসামান্য ক্রোশপ্রস্তরকে। নিয়ে আসছেন, নেতাজিকে!

আজ 18 অগস্ট। তাইহোকু থেকে ওড়া বিমানটির যাত্রী নেতাজি সুভাষচন্দ্র বসু আজ থেকে তিয়াত্তর বছর আগের এই দিনটিতেই নিরুদ্দেশ হয়ে যান। তাই ছবির আদত বিষয়টি নেতাজিই। কিন্তু, যেহেতু সৃজিত মুখোপাধ্যায়ের ছবি, তাই এখানে রয়েছে একটি অনিবার্য বাঁক। কী সেই বাঁক? তা জানতে গেলে আমাদের মোটামুটি পিছিয়ে যেতে হবে প্রায় পাঁচটি দশক আগের সময়টিতে। গত শতাব্দীর সাতের দশকের শুরুতে অযোধ্যায় এক ‘বাবা’কে নিয়ে হইচই পড়ে যায়। তাঁর নাম- গুমনামি বাবা। হইচই পড়ার কারণ, ওই সময় তাঁকে যারা যারা দেখেছিল, প্রায় প্রত্যেকেরই মনে হয়েছিল, এই গুমনামি বাবাই আসলে নেতাজি। ছদ্মবেশে রয়েছেন। এক মুখ সাদা দাড়ি-গোঁফ সেই বাবার। চোখে নেতাজির মতোই কালো ফ্রেমের গোল চশমা। 1985 সালের 16 সেপ্টেম্বর প্রয়াত হন তিনি। প্রয়াণের পরেও তাঁর আসল ‘পরিচয়’ নিয়ে কৌতুহল গুমনামি বাবার পিছু ছাড়েনি। যদিও, অনেক তদন্তের পরেও, তিনিই আসল ‘নেতাজি’ কি না, তা বলতে পারেননি কেউই। 2016 সালের জুন মাসে উত্তরপ্রদেশ সরকার অবসরপ্রাপ্ত বিচারপতি বিষ্ণু সহায়ের নেতৃত্বে একটি তদন্ত কমিশন গঠন করে।

এই গুমনামি বাবাকে নিয়ে ছবি করতে চলেছেন সৃজিত মুখোপাধ্যায়। ছবিতে রয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। প্রযোজক শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ছবিটি মুক্তি পাবে আগামী বছর।


আজই ছবিটির কথা ঘোষণা করা হল সরকারিভাবে। কতটা নিখুঁত ও লিরিক্যালভাবে বাঙালির মনোটনাস ঘরে সৃজিতের হাত ধরে ফিরে আসে সুভাষ, এখন তারই প্রতীক্ষা।  




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement