হোমহলিউড

পিতৃহীন স্পাইডারম্যান, আয়রন ম্যান, হাল্কের মতো সুপারহিরোরা, প্রয়াত স্রষ্টা স্ট্যান লি

  | November 13, 2018 17:29 IST
Stan Lee Death

স্ট্যান তাঁর সৃষ্ট কমিক চরিত্রগুলিতে মানব গুণ ভরে দেন। মার্ভেল সুপারহিরোরা কেবল অশুভের হাত থেকেই সকলকে রক্ষা করে না, তাঁরা হাই স্কুল, ডেটিং এবং পরিবারের মতো দৈনন্দিন সমস্যাগুলির সাথেও আর পাঁচটা মানুষের মতোই মোকাবিলা করে।

পিতৃহীন হল স্পাইডারম্যান, আয়রন ম্যান, এক্স ম্যান, হাল্কের মতো বহু কিংবদন্তী চরিত্র। এই সমস্ত চরিত্রের জনক স্ট্যান লি ৯৫ বছর বয়সে সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। কিংবদন্তী সমস্ত কমিক বই লেখক, সম্পাদক, এবং প্রকাশক সোমবার সকালে লস এঞ্জেলেসে সিডর-সিনাই মেডিক্যাল সেন্টারে মারা যান। হলিউড হিলসে তাঁর নিজের বাড়িতে গুরুতর অসুস্থ বোধ করার পরেই অ্যাম্বুলেন্স ডেকে তাঁকে ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর মেয়ে জে সি লি তাঁর বাবার মৃত্যুর খবর জানিয়েছেন সংবাদ মাধ্যমকে।

মার্ভেল কমিকস-এ কাজ করার সময় তাঁর সময়কালে ছোটদের জন্য অজস্র কমিক চরিত্রের জন্ম দেন তিনি। তাঁর সৃষ্টি করা বিভিন্ন সুপার হিরোর তালিকায় রয়েছে স্পাইডার-ম্যান, আয়রন ম্যান, এক্স-মেন, ডেয়ারডেভিল, থর, ব্ল্যাক প্যান্থার, হাল্ক, ফ্যান্টাস্টিক ফোর, ডক্টর স্ট্রেঞ্জ, ক্যাপ্টেন মার্ভেল, ব্ল্যাক উইডো, অ্যান্ট-ম্যান এবং হওকি। ফ্যান্টাস্টিক ফোর তাঁর প্রথম বড় সৃষ্টি ছিল ১৯৬০-এর দশকের গোড়ার দিকে।

মার্ভেল কমিকসের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ডিসি কমিকস ১৯৫০-এর দশকের শেষদিকে জাস্টিস লীগ অফ আমেরিকার মাধ্যমে বড় সাফল্য অর্জন করে। লি ডিসি'র নির্মিত চরিত্রের বাইরে গিয়ে তাঁর সৃষ্ট কমিক চরিত্রগুলিতে মানব গুণ ভরে দেন। মার্ভেল সুপারহিরোরা কেবল অশুভের হাত থেকেই সকলকে রক্ষা করে না, তাঁরা হাই স্কুল, ডেটিং এবং পরিবারের মতো দৈনন্দিন সমস্যাগুলির সাথেও আর পাঁচটা মানুষের মতোই মোকাবিলা করে।


gnv524n8

১৯৭০-এর দশকে লি কমিক লেখা বন্ধ করে দেন এবংমার্ভেল কমিকসের প্রকাশক হয়ে যায়ন। ১৯৮০ সালে তিনি নিউইয়র্ক থেকে ক্যালিফোর্নিয়ায় পাড়ি দেন চলচ্চিত্র ও টিভিতে মার্ভেল কমিক্সের বিকাশের উদ্দেশ্যে। বাকি জীবন এখানেই কাটান।


ডিজনি পরে ২০০৯ সালে মার্ভেল এন্টারটেনমেন্টকে কিনে নেয় এবং মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স শুরু করে। এর পরেই লি সৃষ্ট চরিত্রগুলি আরও জনপ্রিয় হয়ে ওঠে সারা বিশ্বে।

ডিজনির চেয়ারম্যান ও সিইও বব ইগার সোমবার এক বিবৃতিতে বলেন, "স্ট্যান লি নিজে তাঁর সৃষ্ট চরিত্রগুলির মতোই অসাধারণ ছিলেন। স্ট্যান নিজেই একজন সুপারহিরো। মানুষকে অনুপ্রেরণা জোগানো, বিনোদন দেওয়া এবং সংযোগ স্থাপনের অসম্ভব ক্ষমতা ছিল তাঁর।”

ক্যাপ্টেন আমেরিকার চরিত্রের অভিনেতা ক্রিস ইভান্স টুইট করেছেন, "আর কখনও অন্য কোনও স্ট্যান লি আসবেন না।" “তোমার আত্মা শান্তি পাক আমার বন্ধু," লিখেছেন থর চরিত্রাভিনেতা ক্রিস হেমসওয়ার্থ। লি এর সঙ্গে নিজের একটি ছবি শেয়ার করে, আয়রন ম্যান অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র ইন্সটাগ্রামে লিখেছেন: "তোমার জন্যই সবটুকু। আত্মার শান্তি হোক স্ট্যান।"

নতুন স্পাইডারম্যান টম হল্যান্ড ইন্সটাগ্রামে লিখেছেন, “আমাদের মতো কত মানুষকে যে স্টায়ন তৈরি করে দিয়েছেন! মার্ভেলের জনক এত লোককে এত অদ্ভুতভাবে খুশি করেছেন ভাবাই যায় না! কী অসাধারণ জীবন!”

om4ssjp


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement