হোমআঞ্চলিক

সৃজিত-যীশুর পরবর্তী ম্যাজিক 'এক যে ছিল রাজা' আসছে !

  | August 13, 2018 08:14 IST (কলকাতা)
Srijit Mukherjee

'এক যে ছিল রাজা' ছবির পোস্টার।

ইতিহাসের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা ষোলো বছর ধরে চলা ভাওয়াল মামলায় রাজাকে আসল না নকল চিহ্নিত করার লড়াই ও সেই মামলার কেন্দ্রবিন্দুতে অবস্থানকারী রাজা মহেন্দ্র কুমার চৌধুরীর জীবনকে কেন্দ্র করে গড়ে উঠেছে সৃজিত মুখোপাধ্যায়ের 'এক যে ছিল রাজা' ছবির পটভূমি।

মৃত্যুমুখ থেকে ফিরে এলেন এক রাজা। সারা গা ভর্তি ক্ষত, রুক্ষ জট পড়া চুল, পরনে যত্সামান্য কাপড়, স্মৃতিশক্তি হারানো ও তা ফের পুনরুদ্ধারের পর চিতা থেকে উঠে প্রায় এক যুগ (12 বছর) পর নিজ রাজ্যের প্রজাদের ব্রিটিশ অত্যাচারের হাত থেকে রক্ষা করতে ঘটনাক্রমে সন্ন্যাসী রাজা ফিরে এলেন নিজ রাজপ্রাসাদে।

ইতিহাসের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা ষোলো বছর ধরে চলা ভাওয়াল মামলায় রাজাকে আসল না নকল চিহ্নিত করার লড়াই ও সেই মামলার কেন্দ্রবিন্দুতে অবস্থানকারী রাজা মহেন্দ্র কুমার চৌধুরীর জীবনকে কেন্দ্র করে গড়ে উঠেছে এক যে ছিল রাজা ছবির পটভূমি। পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ছবি প্রসঙ্গে পরিচালক জানান, "ছোট থেকে ঠাকুমার ঝুলির মতোই এই গল্প শুনে বড় হয়েছি। তারপর সিনেমায় দেখেছি। পরবর্তীকালে সিরিয়ালও হয়েছে। কিন্তু, সেখানে গল্পটাকে বড্ড ফিকশনালাইজড করা হয়েছে। আসল গল্প কেউ বলেনি। তারপর আমি পার্থ চট্টোপাধ্যায়ের লেখা 'প্রিন্সলি ইম্পোস্টার' বইটা পড়ি। সেটা পড়েই আমি এই ছবিটা তৈরির চিন্তাভাবনা শুরু করি।"

গতকাল ভাওয়াল রাজার 72তম মৃত্যুবার্ষিকীতে ইউটিউবে মুক্তি পাওয়া 'এক যে ছিল রাজা' ছবির টিজার দেখে নিন:



'এক যে ছিল রাজা' ছবিতে রাজার চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা যীশু সেনগুপ্ত। চরিত্রটির বাস্তব রূপায়ণের জন্য তাঁকে কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে যেতে হয়েছে - একথা তিনি আগেই জানিয়েছিলেন NDTV বাংলার এক সাক্ষাৎকারে। এছাড়াও তিনি জানান, তিনি মনে করেন তাঁর জীবনের অন্যতম সেরা ছবি হয়ে থেকে যাবে সৃজিত মুখোপাধ্যায়ের বহুপ্রতীক্ষিত এক যে ছিল রাজা ছবিটি। ফেসবুক লাইভ ভিডিওর মাধ্যমে পরিচালক জানান, "এই ছবির জন্য যীশু সেনগুপ্তকে -5° সেলসিয়াস তাপমাত্রায় খালি গায়ে দাঁড়িয়ে থাকতে হয়েছে ও তার মধ্যে তাঁর গায়ে জল দিয়ে বৃষ্টির সিন তৈরি করা হয়েছে; 45° সেলসিয়াস তাপমাত্রায় খালি পায়ে মরুভূমির বালিতে হাঁটতে হয়েছে; শ্মশানে মরা পুড়ছে, তার পাশে বসে মরার খুলিতে চা পান করতে হয়েছে। আর এই সবটাই সে করেছে এই চরিত্রটার জন্য।"

কেন্দ্রীয় চরিত্রে যীশু সেনগুপ্ত ছাড়াও এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে জয়া এহসান, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, বরুণ চন্দ এবং রাজনন্দিনী পালকে।

এছাড়াও, এই ছবির অন্যতম উল্লেখযোগ্য বিষয় হল ছবির মেকআপ। টিজারে যা অসাধারণ কৃতিত্বের সঙ্গে ফুটিয়ে তুলতে দেখা গেছে সোমনাথ কুন্ডুকে। তাছাড়া, ছবির গীতিকার শ্রীজাত বন্দ্যোপাধ্যায় এবং সুরকার ইন্দ্রদীপ দাশগুপ্ত।

অকাল বোধনে উমা ছবির সাফল্যের পর শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত সৃজিত মুখোপাধ্যায়ের পরবর্তী ছবি এক যে ছিল রাজা মুক্তি পাবে আসন্ন দুর্গা পুজোয়। আপাতত এই ছবির জন্যই অধীর আগ্রহে মুখিয়ে রয়েছে বাঙালি!


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement