হোমবলিউড

Uri Review: ভিকি কৌশল ছাড়া গোটা সিনেমায় কিছুই দেখার নেই

  | January 12, 2019 13:14 IST
Uri Surgical Strikes Movie Review

সিনেমার একটি দৃশ্যে ভিকি কৌশল

সত্যি বলতে কী শুধুমাত্র ভিকি কৌশলের জন্যই সিনেমাটিকে একেবারে ‘অখাদ্য’ তকমা দেওয়া যায় না। সিনেমাটি নিজের টেকনিক্যাল সিনের জন্য একটি ও নায়ক চরিত্রের জন্য দু’টি স্টার আদায় করে নিয়েছে।

অভিনয়ে: ভিকি কৌশল, ইয়ামি গৌতম

পরিচালক: আদিত্য ধর

রেটিং: ২ স্টার (পাঁচের মধ্যে)

অর্ধেক রাস্তা পৌঁছে উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক-এর মুখ্য চরিত্র মেজর বিহান সিং শেরগিল তার প্যারা কমান্ডোদের জিজ্ঞাসা করেন, ‘‘জোশ কতটা''। উত্তর আসে, ‘খুব উঁচুতে স্যর'। বোধগম্য হল। পুরো দল যাচ্ছিল সন্ত্রাসবাদ বিরোধী একটি মিশনে। কিন্তু তাদের উত্তেজনা দেখে কিঞ্চিত হতাশই হতে হল। উড়ি আদতে এমন একটি সিনেমা হয়ে রইল যে বোমাটা অনেকক্ষণ ধরে শব্দ করেও শেষে বিস্ফোরণটা ঘটাতে পারলো না।


'কলকাতা; পারফেক্টলি ইমপারফেক্ট', শহর নিয়ে সম্পর্কের গান বেঁধেছেন সোমলতা ও শিবাশিষ

 

lmh86mr

সিনেমার একটি দৃশ্যে ভিকি কৌশল

ডিরেক্টর অফ ফোটোগ্রাফি মীতেশ মীরচন্দানি ও পরিচালক স্টেফান রিচার নিজেদের কাজটা ভাল ভাবেই করেছেন, বিশেষত যুদ্ধের সিনগুলোয়। মুখ্য চরিত্রে ভিকি কৌশল সর্বোচ্চ চেষ্টা করেছেন। কিন্তু বলতে দ্বিধা নেই তার এত চেষ্টাও সিনেমার প্রেক্ষিতে জলেই গেল।

ট্রেলার প্রকাশ: বিশ্বায়নের পুঁজির ভিড়ে হারিয়ে যাওয়া বিশ্বাসের গল্প ‘আর মাত্র কুড়ি মিনিট'

প্রথম বার লেখক তথা পরিচালক আদিত্য ধর নিজের সিনেমা নিয়ে এগিয়ে এলেন। কিন্তু সিনেমাটি আমাদের সৈনিকদের প্রতি শ্রদ্ধার্ঘ্য হলেও আদতে কোনও ছাপ ফেলতে পারলো না। সার্জিক্যাল স্ট্রাইক সত্যি ঘটনা অবলম্বনে বলে দাবি করা হলেও বাস্তবে তা সত্যি থেকে শত হস্ত দূরে অবস্থান করে নিজের রাজনৈতিক দাবি প্রতিষ্ঠা করতেই বেশি সচেষ্ট ছিল।

 

gr4hftgo

সিনেমার একটি দৃশ্যে পরেশ রাওয়াল

তবে সিনেমার হিরোকে খানিকটা বিশ্বাসযোগ্য ল‌েগেছে। তিনি মায়ানমার সীমান্তে একটি সফল অভিযান চালিয়ে এসেছেন। কিন্তু তার মা স্বরূপ সম্পদ স্টেজ থ্রি অ্যালঝাইমার্সে আক্রান্ত তাই তিনি মায়ের কাছে ফিরতে চেয়ে আগেই রিটায়ার করতে চান।

 

4l1hb6k8

সিনেমার একটি দৃশ্যে ইয়ামি গৌতম

২০১৬ সালে সন্ত্রাসবাদীরা উড়িতে বায়ুসেনার ঘাঁটি আক্রমণ করে। ঘুমন্ত অবস্থায় ১৯ জন সেনার মৃত্যু হয়। সরকার স্থির করে পিওকে-এর ভিতরে গিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালানো হবে। আর বিহানকেই দায়িত্ব দেওয়া হয় সেই অভিযানের।

মুম্বই ইন্ডাস্ট্রি আপাতত চোখ খুলে প্রশ্নাতীতভাবে দেশভক্তির ধ্বজা উড়াচ্ছে, সম্ভবত দেশভক্তিকে প্রচারের উদ্দেশ্যে।
 


 

হিরোর শালা তথা সহকর্মী অফিসারের ভূমিকায় মোহিত রায়না নিজের প্রথম বড় স্ক্রিন ডেবিউতেই বেশ গভীর ছাপ ফেলেছেন। একটি স্পেশ্যাল চরিত্রে কীর্তি কুলহারিকে দেখা গিয়েছে এয়ারফোর্স পাইলটের ভূমিকায়। ইয়ামি গৌতম একজন এজেন্টের ভূমিকায়, যার উপরে দায়িত্ব উড়ি অ্যাটাকের সব তথ্য পুঙ্খানুপুঙ্খ ভাবে জোগাড় করা। কিন্তু সত্যি বলতে কী শুধুমাত্র ভিকি কৌশলের জন্যই সিনেমাটিকে একেবারে ‘অখাদ্য' তকমা দেওয়া যায় না। সিনেমাটি নিজের টেকনিক্যাল সিনের জন্য একটি ও নায়ক চরিত্রের জন্য দু'টি স্টার আদায় করে নিয়েছে। বাকি প্রায় সবটাই ফাঁপা।

আরও খবর দেখুন এখানে


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement