হোমমিউজিক

“100 Days And Other Stories”: সুরের নেশায় মশগুল এক ‘অভিযাত্রিক’-এর গল্প

  | September 09, 2019 21:51 IST (কলকাতা)
Shantanu Moitra

সুরসাধক শান্তনু মৈত্র

সে গানের ফেরিওয়ালা হবে। দেশে-বিদেশে গান ফেরি করে বেড়াবে। আর সুর খুঁজতে ঘুরে ফিরবে পথে-প্রান্তরে। পৌঁছে যাবে দুর্গম পাহাড়েও। এই ছেলেটি মুম্বইয়ের বিখ্যাত সুরকার শান্তনু মৈত্র। যার সুর গানকে গল্প বানায়।

সবাই যখন গুলি-ডাংগুলি খেলত, ছেলেটার আঙুল ছুঁত গিটারের তার। সব ছেলে যখন ঘুড়ি ওড়াত ছাদে, ওই ছেলেটির চোখও তখন দূরের আকাশপাণে। কিন্তু ঘুড়ি নয়, তার ইচ্ছে সুরের ডানায় ভর দিয়ে বিশ্ব-বিহার। তাই স্কুলে পড়তে পড়তেই ফাংশানে অংশ নেওয়া। তার আরও স্বপ্ন, একদিন দুনিয়া কান পেতে শুনবে তার গান। সে গানের ফেরিওয়ালা হবে। দেশে-বিদেশে গান ফেরি করে বেড়াবে। আর সুর খুঁজতে ঘুরে ফিরবে পথে-প্রান্তরে। পৌঁছে যাবে দুর্গম পাহাড়েও। সেই নেশায় প্রথমে গিটার হাতে দিল্লি তারপর মুম্বইয়ে তার দেখা মেলে। সেই ছেলেটি মুম্বইয়ের বিখ্যাত সুরকার শান্তনু মৈত্র। যার সুর গানকে গল্প বানায়।

td6g0gi8


শান্তনুর জীবনে দুটি দিক আছে। একটি সঙ্গীত সাধনা, অন্যটা ভ্রমণপিপাসা। তাই গানের সুর খুঁজতে খুঁজতে তিনি অনায়াসে পেরিয়ে যান হিমালয়ের অতিদুর্গম পথ। নিজের এই দুই যাপিত জীবন নিয়েই সম্প্রতি আড্ডা দিলেন সুরকার। আড্ডার প্রথম অংশে তিনি ফিরে গেছিলেন ছেলেবেলায়। স্মৃতিপথ ধরে হাঁটতে তাঁকে সাহায্য করেছেন সঞ্চারি মুখোপাধ্যায়।

দ্বিতীয় অংশে তাঁর হিমালয়ের কোলে ১০০ দিন কাটানোর অভিজ্ঞতা। যাকে পর্দায় ধরে রেখেছে 'কৃতী অ্যান্ড ডিজিটাল মার্চন্দিসার্স'। কেমন ভাবে কাটালেন এই ১০০ দিন? তার পুঙ্খানুপুঙ্খ ছবি রয়েছে '১০০ ডে'জ অ্যান্ড আদার্স স্টোরিজ'-এ। যা দেখে আপনার মনে হতেই পারে  সুরের নেশায় মশগুল এক ‘অভিযাত্রিক'-এর গল্প।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com