হোমহলিউড

13 রিজন হোয়াই - দ্বিতীয় মরশুম প্রথম মরশুমের চেয়েও গোলমেলে

  | June 02, 2018 14:41 IST
13 Reasons Why

ছবিতে ডিলান মিনেট আর ক্যাথরিন লংফোর্ড 13 Reasons Why season 2. (Image courtesy: Instagram)

প্রথম মরশুমের তুলনায়13 রিজন হোয়াই-র দ্বিতীয় মরশুম আরও গোলমেলে কেন,এখানে রইল তার তিনটি কারণ।

সতর্কতা- এই নিবন্ধে ফাঁদ পাতা রয়েছে
মৃত্যুর পর একতা মানুষ ভুত হয়ে ফিরে আসে। বন্দুক নিয়ে এক ছাত্র স্কুলে প্রবেশ করে।স্কুলের শৌচাগারে এক নৃশংস ধর্ষনের ঘটনা ঘটে।

 

এই তিনটি কারণেই নেটফ্লিক্সের 13 রিজন হোয়াই-র বিষয়ের ওপর চিন্তিত হয়ে পরতে হয়েছে এবং এটাও ভাবার বিষয় যে তরুন প্রজন্মের ওপর এই বিষয় গুলি ঠিক কি রকম প্রভাব ফেলছে।

 

নতুন ট্রিবুনাল সতর্কতা ভাঙ্গার পর শুক্রবার এই মরশুমের আরেকটি ভিডিও প্রকাশ পায়।ক্রেস্টমন্ট শহর ও লিবার্টি হাইস্কুলের গল্প আবারও পুরোনো ভক্তদের ফিরিয়ে এনেছে।প্রথম মরশুমের গল্প 17 বছরের  হেনা বেকারের আত্মহত্যার পরবর্তী অংশ নিয়েই দ্বিতীয় মরশুমের নতুন 13 টি পর্ব আসতে চলেছে।

 

যদিও দ্বিতীয় মরশুমে  আত্মহত্যার লম্বা এবং হিংস্র দৃশ্যগুলি অনুপস্থিত, তাও আপগ্রেড ট্রিগার সতর্কতা শুধুমাত্রদেখানোর জন্য নয়।পুরোনো মরশুমের মতো না হলেও নতুন মরশুমে আত্মহত্যা,ধর্ষন,হেনস্থা ও বন্দুক সঙ্ক্রান্ত হিংস্রতার বিষয় গুলি নতুন মরশুমেও থেকে গেছে।এতে দেখানো গ্রাফিক বা দৃশ্য গুলিও মাঝে মাঝে বিরক্তিকর হয়ে ওঠে।

 

2017' এ মুক্তি পাওয়া এই অনুষ্ঠানের পর্ব গুলি বেশ নাম করেছিল,ট্যুইটারে সবচেয়ে বেশি আলোচিত হয়েছিল,এবং  রটেন টমেটো তে এখনও সমালোচকদের ভিত্তিতে 80 শতাংশ নম্বর পেয়েছে, কিন্তু নতুন মরশুমের পর্ব গুলি মাত্র 37 শতাংশ পেয়েছে এখনও।

এমনকি বহু সমালোচক একে ‘অপ্র্যোজনীয়’ বলেও দাবি করেছেন। মিডিয়া পর্যবেক্ষনকারী এক গোষ্ঠী,দি পেরেন্টস্‌ টেলিভিশন কাউন্সিল,ইতিমধ্যেই দুটি মরশুমের সব কটি পর্বই নেটফ্লিক্স থেকে সরাতে বলেছেন, কারণ হিসেবে তাঁরা জানিয়েছেন, ‘ দ্বিতীয় মরশুমটি শিশু ও কিশোরদের কাছে খানিক টা বোমার মতো’।

 

পিটিসি প্রোগ্রাম ডিরেক্টর মেলিসা হেনসন লিখেছেন-

‘আপনি যদি হতাশা বা বিষন্নতা নিয়ে এই সিরিজ দেখেন,তবে এটা দেখার পর আপনার মানষিক অবস্থার কোন রকম উন্নতি হবে না,এবং আপনি যদি ওই মানষিক অবস্থায় নাও থাকেন তাহলে এই সিরিজ আপনাকে হতাশ ও বিষন্ন করে তুলবেই।

 

এনবিসি রিপোর্টে জানিয়েছে, মানষিক স্বাস্থ্য বিশেষজ্ঞ’রা আবারও চিন্তিত হয়ে পরেছেন, তাঁরা মনে করছেন প্রথম মরশুমের গল্পের হ্রাস টেনে হেনা’র আত্মহত্যার পর তার আবার ভুত হয়র ফিরে আসা এবং ক্লে জেনসনের পিছনে ধাওয়া করার গল্প শিশু ও কিশোরদের ওপর দারুন মানসিক প্রভাব ফেলবে।

অ্যাসোসিয়েট প্রেসের খবর অনুযায়ী, ফেব্রুয়ারিতে পার্কল্যান্ড,ফ্লোরিডায়  জনগনের সামনে বন্দুকবাজির ঘটনায় 17 জনের মৃত্যু হয়। এছাড়াও সম্প্রতি টেক্সাসের সান্তা ফি হাই স্কুলে শুক্রবার প্রায় 10 জনের মৃত্যু হয়।এই ঘটনাটি নেটফ্লিক্সের দ্বিতীয় মরশুমের পার্টির ঠিক দুই ঘন্তা আগে হওয়ায় ওই পার্টি বন্ধ করে দেওয়া হয়।
ফ্লোরিডায় বন্দুকবাজির ঘটনার জন্য অনেকেই প্রথম মরশুমের পর্ব কে দায়ী করেছেন।
অনেকেই মনে করছেন,এই পর্ব গুলি শিশু ও কিশোরদের কাছে ভুল বার্তা পৌছে দিচ্ছে। এবং মানুষের মধ্যে হিংসা ও নৃশংসতার মনোভাব গড়ে তুলছে।


একেক টি পর্ব এতটাই নৃশংস যে তা না দেখাই ভালো। এরফলে অনেকেই মানসিক ভাবে অসুস্থ হয়ে পরছেন।
যদিও এই শো-এ স্রষ্টা ইয়োর্কির কথায়,তারা সমাজের এক অন্য বাস্তব দিকটিই তুলে আনতে চেয়েছেন। তবে নতুন পর্ব গুলি যাতে এরকম কোন প্রভাব সৃষ্টি না করে সে বিষয়েও নজর রাখবেন তাঁরা।



বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com