হোমআঞ্চলিক

সত্তরটি দেশের ১৭১টি সিনেমা স্থান পাচ্ছে কলকাতা ইন্টারন্যাশ‌নাল ফিল্ম ফেস্টিভ্যালে

  | November 04, 2018 10:18 IST (কলকাতা)
Kolkata International Film Festival 2018

গোটা বিশ্ব থেকে প্রাপ্ত ১৫০০ সিনেমার মধ্যে ৩২১টিকে বেছে নেওয়া হয়েছে। আগের ২৩ বছরে এত সিনেমা দেখানো হয়নি। ৬৮ বছরের ফিলিপ নয়েসের রেট্রোস্পেক্টিভ থাকবে।

চব্বিশতম কলকাতা ইন্টারন্যাশ‌নাল ফিল্ম ফেস্টিভ্যালের সূচনা হচ্ছে ১০ নভেম্বর। সেখানে সত্তরটি দেশের ১৭১টি সিনেমা, ১৫০ ছোট দৈর্ঘের সিনেমা থাকবে। শনিবার আয়োজকেরা বলেন, ১৯৬৭ সালের বাংলার ক্লাসিক ‘অ্যান্টনি ফিরিঙ্গি' দিয়ে ফেস্টিভ্যালের সূচনা হবে, চলবে আট দিন। এ বারের মুখ্য ফোকাস দেশ হবে অস্ট্রেলিয়া।

মেগাস্টার অমিতাভ বচ্চন ফেস্টিভ্যালের সূচনা করবেন। বিখ্যাত ইরানিয়ান পরিচালক মজিদ মজিদি এবং অস্ট্রেলিয় সিনেমা নির্মাতা ফিলিপ নয়েস, জিল বিলক ও সিমন বেকার থাকবেন সম্মানীয় অতিথি হিসাবে। শাহরুখ খান, সঞ্জয় দত্ত, জয়া বচ্চন, ওয়াহিদা রহমান, নন্দিতা দাস-সহ বহু বলিউডের অভিনেতারা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সূচনার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। রাজ্যের মন্ত্রী ও কেআইএফএফ-এর চিফ অ্যাডভাইসার অরূপ বিশ্বাস এই তথ্য সংবাদ মাধ্যমকে জানান।

অনুষ্ঠানে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার বাংলা সিনেমার ১০০ বছরের উপরে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। ফলে সুনীল ব্যানার্জী পরিচালিত এবং উত্তমকুমার ও তনুজা অভিনীত অ্যান্টনি ফিরিঙ্গি দিয়ে ফেস্টিভ্যাল শুরু হবে। ১৬‌ ইঞ্চি স্ক্রিনে কলকাতা ও হাওড়ার বিভিন্ন প্রেক্ষাগৃহে চলচ্চিত্রগুলি দেখানো হবে। তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমার বলেন, সেরা ফিল্ম ৫১ লক্ষ টাকা এবং শ্রেষ্ঠ পরিচালক ২১ লক্ষ টাকা-সহ গোল্ডেল রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি পাবেন।

প্রতিযোগিতা বিভাগে বিভিন্ন ভাগ থাকছে। যেমন ইন্টারন্যাশনাল কম্পিটিশন, ইনোভেশন ইন মুভিং ইমেজেস, কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ ফিল্মস, এশিয়ান সিলেক্ট, কম্পিটিশন অন ইন্ডিয়ান ডকুমেন্টরি ফিল্মস, কম্পিটিশন অন ইন্ডিয়ান শর্ট ফিল্মস। প্রতিযোগিতা বিভাগের বাইরে থাকবে সিনেমা ইন্টারন্যাশনাল, চিলড্রেন্স স্ক্রিনিং, বেঙ্গলি প্রিমিয়ার, ডকুমেন্টারি ফিল্মস, শর্ট ফিল্মস।


গোটা বিশ্ব থেকে প্রাপ্ত ১৫০০ সিনেমার মধ্যে ৩২১টিকে বেছে নেওয়া হয়েছে। আগের ২৩ বছরে এত সিনেমা দেখানো হয়নি। ৬৮ বছরের ফিলিপ নয়েসের রেট্রোস্পেক্টিভ থাকবে। বাংলা সিনেমার ১০০ বছর উপলক্ষে হীরালাল সেন মেমোরিয়াল অ্যাওয়ার্ড দেওয়া হবে। সুপ্রিয়া দেবীকে বিশেষ সম্মাননা জানানো হবে। সেখানে মেঘে ঢাকা তারা দেখানো হবে। ১৯১৭-২০১৭ সালের একটি বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি প্রকাশ করা হবে বলে জানান ইন্দ্রনীল সেন। টিউনিসিয়ার আটটি সিনেমা দেখানো হবে ফেস্টিভ্যালে। অভিনেত্রী তথা পরিচালক নন্দিতা দাশ এ বছর সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দেবেন।

 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com