হোমটিভি

ছোট পর্দায় ‘মেগা যুদ্ধ’, ‘প্রথমা কাদম্বিনী’ বনাম ‘কাদম্বিনী’

  | March 02, 2020 21:39 IST (কলকাতা)
First Lady Doctor

কাদম্বিনী বনাম প্রথমা কাদম্বিনী

বাংলার প্রথম মহিলা ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের জীবন উঠে আসছে দুই চ্যানেলের পর্দায়। বড়পর্দা ছাড়িয়ে একের পর এক বায়োপিক ঢুকছে বাঙালি অন্দরমহলে।

 বায়োপিক যুদ্ধ অবশেষে শুরু। হোতা বাংলার দুই জনপ্রিয় চ্যানেল জি বাংলা (Zee Bangla) এবং স্টার জলসা (Star Jalsha)। একই মহীয়সী নারীর জীবন বায়োপিক হিসেবে হাজির করছে তারা। বাংলার প্রথম মহিলা ডাক্তার (First Lady Doctor) কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের (Kadambini Ganguly) জীবন উঠে আসছে দুই চ্যানেলের পর্দায়। টানটান লড়াই দেখা যাবে দুই মেগার দুই মুখ্য চরিত্রাভিনেতা সোলাঙ্কি এবং ঊষসী রায়ের মধ্যে। শুধু নামের সামান্য তফাত। স্টার জলসার মেগার নাম ‘প্রথমা কাদম্বিনী'। জি বাংলায় শুধু ‘কাদম্বিনী'। এভাবেই বড়পর্দা ছাড়িয়ে একের পর এক বায়োপিক ঢুকে পড়ছে বাঙালি অন্দরমহলে।


দুই চ্যানেলের এই মহা টক্করে প্রাথমিক ধন্দ কাটিয়ে উৎসাহিত দর্শকেরাও। একই চরিত্রে 'বকুল কথা' খ্যাত 'বকুল' ওরফে ঊষসী আর সোলাঙ্কির মধ্যে কে বেশি ভালো অভিনয় করবেন? দেখার জন্য মুখিয়ে সবাই।


যদিও ঘটনা পরম্পরা সম্ভবত একই থাকবে দুই চ্যানেলে। বাংলা এবং দেশ তখনও ব্রিটিশ অধীনে। সেই সময় বাড়ির মেয়েরা প্রায়ই সঠিক চিকিৎসার অভাবে মারা যেতেন, শুধুমাত্র পুরুষ ডাক্তার তাঁদের দেখবেন না বলে। এবং সেই সময়ের বেশির ভাগ ডাক্তার ছিলেন সাহেব। ফলে, জাত-ধর্ম যাওয়ার ভয়ে পর্দানসীন মেয়েদের ধারেপাশে ঘেঁষতে দেওয়া হত না তাঁদের। এই দৃশ্য ছোটবেলায় মনে দাগ কেটেছিল কাদম্বিনীর। তাঁর বাড়ির অসুস্থ আত্মীয়াকে না দেখিয়ে ফেরত পাঠানো হয়েছিল সাহেব ডাক্তারবাবুকে। তারপরেই প্রতিজ্ঞা করেন তিনি, বড় হয়ে ডাক্তার হবেন। তাঁর সেই ধনুকভাঙা জেদের জন্যই বাংলা এবং দেশ পেয়েছিল যথাক্রমে প্রথম ও দ্বিতীয় মহিলা চিকিৎসক। যাঁর জীবন মারাত্মক লিঙ্গ বৈষম্য, বর্ণবাদ, স্বাধীনতার সংগ্রাম, বঞ্চিত শ্রেণির সংগ্রাম এবং সেই সময়ের আরও অনেক কিছুর সাক্ষী।

বৃহন্নলার মেয়ে Phirki বাড়ির বউ হতে পারবে?

একই সঙ্গে স্বামী, সংসার, দুই সন্তান সামলে কীভাবে নিজের জেদ বজায় রেখেছিলেন কাদম্বিনী, দেখা যাবে ছোট পর্দায়। স্বামীর সমর্থনে, ঘরে-বাইরে নাগাড়ে যুদ্ধ করে চলা এই নারী দেখিয়েছিলেন, ইচ্ছে থাকলে সব হয়। জি বাংলার 'কাদম্বিনী' ধারাবাহিককে পর্দায় ফুটিয়ে তুলতে সাহায্য করেছেন গবেষক শিবাশিস বন্দ্যোপাধ্যায়। কাহিনি বুনোটে শাশ্বতী ঘোষ। কাদম্বিনীর সজ্জায় জাতীয় পুরস্কারজয়ী সাবর্ণী দাস। তবে কোনও চ্যানেলই এখনও সম্প্রচারণের তারিখ, দিন, সময়--- কিছুই ঘোষণা করেনি।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com