হোমআঞ্চলিক

এক ঝাঁক স্বপ্নের সন্ধানে সোয়েটার বুনবে এবার ঈশা

  | August 25, 2018 01:47 IST (কলকাতা)
Ishaa Saha

টুকুর ভূমিকায় ঈশা সাহা

সোয়েটার মনে পড়লেই যেন উষ্ণতা শব্দটিও ছায়ার মতো এসে হাজির হয়, হাজির হয় রঙিন উলের গোলা, উলের কাঁটা, রোদ গড়ানো বারান্দায় কাঁটা আর উলের সহজ ব্যকরণ বুনে চলা আটপৌরে হাত।

সোয়েটার বোনা শুরু হয়েছে। ভাদ্রমাসের গরম, ক’মাস বাদেই পুজো। এসময় খামোখা সোয়েটার বোনার কোনও কারণই তো থাকার কথা নয়। তবু, বোনা হচ্ছে। বুনছেন পরিচালক শিলাদিত্য মৌলিক। আর দিন দুই বাদেই শুরু হতে চলেছে নতুন সিনেমা ‘সোয়েটার’এর শ্যুটিং। প্রমোদ ফিল্মসের সঙ্গে মিলে এই সিনেমার প্রযোজনার দায়িত্বে রয়েছে পিএসএস এন্টারটেইনমেন্ট।

সোয়েটার মনে পড়লেই যেন উষ্ণতা শব্দটিও ছায়ার মতো এসে হাজির হয়, হাজির হয় রঙিন উলের গোলা, উলের কাঁটা, রোদ গড়ানো বারান্দায় কাঁটা আর উলের সহজ ব্যকরণ বুনে চলা আটপৌরে হাত। তবে এসকলই নস্টালজিয়া। তবে কারো কারো কাছে যেন বাধ্যতাও।

যেমনটা এই গল্পের মূল চরিত্র টুকুর কাছে। টুকুর মধ্যে আছে এক আপাদমস্তক মধ্যবিত্ত গন্ধ। টুকু ‘চলিয়েবলিয়ে’ নয়, টুকু সবার সামনে দারুণ স্মার্ট নয়, টুকু আত্মবিশ্বাসহীন, টুকু খানিক স্বপ্নহীনও। পাহাড়ি মফসস্‌লে বেড়ে ওঠা আরও অনেক মেয়ের মতোই টুকু ভীষণই জাগতিক, টুকু ভীষণই সাধারণ। তো যা হয় এই সাধারণ মেয়েদের, বিবাহই ভিত্তি, বিবাহই ভবিতব্য! কিন্তু অতিসাধারণ মেয়ে পছন্দ করার মতো পাত্রপক্ষ কমই। একের পর এক প্রত্যাখ্যানের পর হঠাৎ কলকাতার এক পাত্রবাড়ির মনে ধরে টুকুকে। কিন্তু পছন্দের শর্ত আছে। হবু বৌকে সোয়েটার বুনতে জানতে হবে। টুকু জানুক আর না জানুক, এমন পাত্র তো হাত ছাড়া করাই যায় না, তাই টুকুর বাবা মহাদেব মল্লিক বলেই ফেলেন টুকু অসাধারণ সেলাই বোনা জানে।

3dh0c5fg

বিয়ের আগে মেয়েকে উলবোনায় পারদর্শী করতে তাঁকে আত্মীয়ের বাড়িতে পাঠিয়ে শেখানো শুরু হয় সোয়েটার বোনা। এখান থেকেই গল্পের বাঁকে বাঁকে পালটে যায় টুকুর যাপন। টুকু উল বোনে, আনকোরা হাতে কাঁটা ধরে ধরে সোয়েটার বোনে টুকু। শুধু সোয়েটার নয় সম্পর্কও বোনে, প্রেম-বন্ধুত্ব বোনে, আত্মবিশ্বাসের উল দিয়ে নতুন জীবন বুনতে শেখে টুকু। হবু বউ কতখানি সোয়েটার বোনা শিখল দেখতে হাজির হয় দত্তবাড়ি, সোয়েটার দেখে পছন্দও হয়। কিন্তু বিয়ের দিন ঠিক করার কথা উঠলেই সোয়েটারের দাম চেয়ে বসে টুকু। তারপর.....


 বাকিটুকুর জন্য অপেক্ষাই করতে হবে দর্শকদের।

পরিচালক শিলাদিত্য জানিয়েছেন, গোটা সিনেমার পটভূমি দার্জিলিং। সেখানেই একটি সেলাই স্কুলে ওয়ার্কশপও চলেছে অনেকদিন ধরে। হাতে উলবোনার মতো বিষয়, যা এখন প্রায় উঠেই গিয়েছে, তা নিয়ে এই সময়ে দাঁড়িয়ে এমন সিনেমা কেন? শিলাদিত্যের কথায়, “এখানেই একটা ট্যুইস্ট রয়েছে। এখন তো হাজার খানেক অনলাইন শপিং, একটা ক্লিকেই পছন্দসই সোয়েটার হাজির বাড়িতে। তাহলে কেন হাতে বোনার উপর এত জোর? সেই বিষয়টি ঘুরে ফিরে আসবে সিনেমায়।” টুকুর ভূমিকায় দেখা যাবে ঈশা সাহাকে। ‘প্রজাপতি বিস্কুট’, ‘গুপ্তধনের সন্ধানে’র পর এটি তৃতীয় সিনেমা ঈশার। এই সিনেমা থেকে কতখানি আশা রয়েছে তাঁর জানতে চাওয়া হলে ঈশা বলেন, “আমার সবে তৃতীয় সিনেমা। যত বেশি চরিত্র করব ততই নিজেকে জানতে পারব।” এই সময়ে দাঁড়িয়ে একটি মেয়ের বিয়ের ক্ষেত্রে সেলাই বোনা জানার বিষয়টি প্রাসঙ্গিক মনে হয়? ‘টুকু’র কথায়, “খাস কলকাতার বাইরে গেলেই ছবি বদলে যায়। রান্না, উল বোনা এখনও বহু মেয়ের ভবিষ্যৎ নির্ধারক। সেই দিক দিয়ে এই চরিত্র বা সিনেমা দুই’ই তো বাস্তব, প্রাসঙ্গিকও।”

সব ঠিকঠাক চললে আগামী বছরের শুরুর দিকেই মুক্তি পেতে পারে ‘সোয়েটার’। ঈশা ছাড়াও সিনেমায় রয়েছেন, খরাজ মুখোপাধ্যায়, জুন মালিয়া, সৌরভ দাস, সুদীপ্তা চক্রবর্তী, অনুরাধা মুখোপাধ্যায় প্রমুখ। সঙ্গীত পরিচালনায় আছেন অনিন্দ্য চট্টোপাধ্যায় ও রণজয় ভট্টাচার্য।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement