হোমটিভি

ছোটপর্দায় প্রথমবার অবনীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্ষীরের পুতুল’

জি বাংলায় আসছে অবনীন্দ্রনাথ ঠাকুরের ক্ষীরের পুতুল। যে মেগা বলবে, কালের গতিতে হারিয়ে যাওয়া দীপনগরের রাজা, সুয়োরানি, দুয়োরানির গল্প।

  | March 03, 2020 14:49 IST (কলকাতা)
Abanindranath Tagore

আসছে ক্ষীরের পুতুল

Highlights

  • আসছে ক্ষীরের পুতুল
  • রচনা অবনীন্দ্রনাথ ঠাকুর
  • জি বাংলায় দেখা যাবে রূপকথার গল্প

ছোটপর্দা বড়দের জন্য যতটা ছোটদের জন্যেও কি ততটাই? এই নিয়ে নানা মুনির নানা মত। তবে খুব শিগগিরি এই অপবাদ মুছতে জি বাংলায় আসছে অবনীন্দ্রনাথ ঠাকুরের (Abanindranath Tagore) ক্ষীরের পুতুল (Khirer Putul)। ১৮৯৬ সালে লেখা এই গল্পের সঙ্গে সম্যক পরিচিতি নেই এই প্রজন্মের। সম্ভবত তাই বাংলা সাহিত্য, রূপকথার সঙ্গে নেট দুনিয়ায় অভ্যস্ত এখনকার ছোটদের মুখোমুখি করানোর দায়িত্ব নিয়েছে চ্যানেল (Zee Bangla)। যে মেগা বলবে, কালের গতিতে হারিয়ে যাওয়া দীপনগরের রাজা, সুয়োরানি, দুয়োরানির গল্প।

ছোট পর্দায় ‘মেগা যুদ্ধ', ‘প্রথমা কাদম্বিনী' বনাম ‘কাদম্বিনী'

সুয়োরানি রাজার চোখের মণি। ফলে তার ভাগ্যে সাত মহলা প্রাসাদ, সাতশো দাসী, বাগান, রাজ্য, গয়না, শাড়ি আরও কত্তো কি! আর দুয়োরানি ছেঁড়া কাঁথায় বসে সন্তানের অভাবে ক্ষীর দিয়ে গড়ে পুতুল। যাকে নিয়ে অনেক কাণ্ড ঘটিয়েছিল তার পালিত সন্তানসম ‘বাঁদর পুত্র'।




এর আগে ছোটপর্দায় সম্প্রচারিত হয়েছিল ঠাকুমার ঝুলি, হাঁদা-ভোঁদার মতো কিছু কমিকস মেগা। কিন্তু মঝাপথেই বন্ধ হয়ে যায় সেগুলো। ফলে, ক্ষীরের পুতুলের প্রোমো ছোটপর্দায় দেখানো মাত্র নড়ে বসেছেন ছোটদের সঙ্গে বড়রাও। যদি এই সুযোগে পুরনো স্মৃতি আরও একবার ঝালিয়ে নেওয়া যায়। যদিও চ্যানেল কর্তৃপক্ষ নতুন মেগা নিয়ে মুখ খোলেননি। তবে টেলিপাড়ার খবর, দুয়ো রানির ভূমিকায় দেখা যেতে পারে ‘চোখের বালি' ধারাবাহিকের আশালতা সুদীপ্তা রায়কে।  






বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com