হোম

ফেলুদা পা রাখলেন ৫৩-য়! শহরের হইচই করে পালন হচ্ছে তাঁর জন্মদিন

  | June 11, 2019 18:15 IST
Feluda

ফেলুদা: ফিফটি ইয়ার্স অফ রে'জ ডিটেকটিভ

পায়ে পায়ে ৫৩ বছর পেরিয়ে এলেন সত্যজিত রায়ের ফেলুদা ওরফে প্রদোষ কুমার মিত্র। ফেলুদার বয়সের এই সুবর্ণ জয়ন্তীকে ক্যামেরাবন্দী করলেন পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায়। তাঁর ফেলুদা: ফিফটি ইয়ার্স অফ রে’জ ডিটেকটিভ তথ্যচিত্রে। যাঁরা ফেলুদার অন্ধ ভক্ত, কিংবা যাঁরা ফেলুদার হাত ধরে ফিরে যেতে চান ছেলেবেলায় তাঁরা চটপট চলে যান নন্দন অথবা প্রিয়ায়। সেখানে গত ৭ জুন থেকে দেখানো হচ্ছে তথ্যচিত্রটি।

ফেলুদাও (Feluda) প্রৌঢ় হলেন! সত্যসন্ধানীদের আদৌ বয়স বাড়ে? এই কৌতূহল লাখ টাকার। কিন্তু মানুষ হয়ে জন্মেছেন যখন বয়স তো বাড়বেই। তাই পায়ে পায়ে ৫৩ বছর পেরিয়ে এলেন সত্যজিত রায়ের ফেলুদা ওরফে প্রদোষ কুমার মিত্র। ফেলুদার বয়সের এই সুবর্ণ জয়ন্তীকে ক্যামেরাবন্দী করলেন পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায় (Sagnik Chatterjee)। তাঁর ফেলুদা: ফিফটি ইয়ার্স অফ রে'জ ডিটেকটিভ (50 Years Of Ray's Ditective) তথ্যচিত্রে। যাঁরা ফেলুদার অন্ধ ভক্ত, কিংবা যাঁরা ফেলুদার হাত ধরে ফিরে যেতে চান ছেলেবেলায় তাঁরা চটপট চলে যান নন্দন অথবা প্রিয়ায়। সেখানে গত ৭ জুন থেকে দেখানো হচ্ছে তথ্যচিত্রটি।

কী আছে এই তথ্যচিত্রে? ফেলুদা সম্পর্কিত যাবতীয় খুঁটিনাটি তথ্য এই ছবির অন্যতম সম্পদ। ছবি বানাতে গিয়ে সাগ্নিক কথা বলেছেন ফেলুদার ফ্যানেদের। মুখোমুখি হয়েছেন ফেলুদা সিরিজের সঙ্গে যুক্ত থাকা প্রায় সমস্ত মানুষদের সঙ্গে। চষে ফেলেছেন জয়সলমীর থেকে লন্ডন। এছাড়া, মুম্বই, বারাণসী, শান্তিনিকেতনেও শুট হয়েছে ছবির। এসমস্ত কিছুই দেখা যাবে দু-ঘণ্টার এই ছবিতে। ক্যামেরার পেছন থেকে বেরিয়ে ক্যামেরার সামনে এসে ছবিতে সূত্রধরের কাজ করেছেন সন্দীপ রায়। শুনিয়েছেন শুটিংয়ের বহু অজানা গল্প।

২০১৪-য় সন্দীপ রায়ের উতসাহেই ছবি বানানোর কাছে হাত রেখেছিলেন গোবিন্দ নিহালনি আর সন্দীপ রায়ের সহকারী সাগ্নিক (Sagnik Chatterjee)। প্রযোজক হিসেবে প্রথমে পাশে পেয়েছিলেন কলস এন্টারটেনমেন্টের রিচার্ড পিটার্সকে। কাজ শেষ হওয়ার আগেই তিনি সরে যাওয়ায় এই ছবি শেষ হয় অনলাইন ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম উইশবেরির সাহায্যে। প্রেসক্লাবের এক সাংবাদিক বৈঠকে উপস্থিত সন্দীপ রায় এবং ফেলুদা সব্যসাচী চক্রবর্তী স্বীকার করেন, দেরিতে হলেও এই তথ্যচিত্র নতুন ভাবে এই প্রজন্মের কাছে উপস্থিত করবে ফেলুদাকে। যাঁর বয়স বাড়লেও মগজাস্ত্র আজও ক্ষুরধার।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement