হোমটলিউড

লাল ফিতে সাদা মোজা... ফিরছে ‘আবার বছর কুড়ি পরে’

  | March 13, 2020 15:27 IST (কলকাতা)
Abaar Bochhor Kuri Pore

আবার বছর কুড়ি পরে!

নয়ের দশকে নচিকেতা চক্রবর্তীর সেই বিখ্যাত গান ‘নীলাঞ্জনা’র গন্ধ মেখে বড়পর্দায় আসছে শ্রীমন্ত সেনগুপ্তের আগামী ছবি ‘আবার বছর কুড়ি পরে’।

গানটা কানে গেলে এখনও যেকোনও হৃদয় একছুট্টে পেছিয়ে যায় স্কুলবেলায়। স্কুল স্কুল ইউনিফর্ম, বিষণ্ণ দিন, বন্ধুদের সঙ্গে টিফিন ভাগ, প্রথম ক্রাশ, প্রথম প্রেম, দুই বিনুনি দুলিয়ে বইয়ের ব্যাগ ঝুলিয়ে পথ হাঁটা। কো-এড স্কুল হলে ছেলেমেয়ে নির্বিশেষে আড্ডা--- এই চিরকেলে স্মৃতি হঠাৎ সামনে আসে পুরনো বন্ধুরা আবার মুখোমুখি হলেই। নয়ের দশকে নচিকেতা চক্রবর্তীর সেই বিখ্যাত গান ‘নীলাঞ্জনা'র গন্ধ মেখে বড়পর্দায় আসছে শ্রীমন্ত সেনগুপ্তের (Srimanta Sengupta) আগামী ছবি ‘আবার বছর কুড়ি পরে' ('Abaar Bochhor Kuri Pore')।


6g080a4g


লাল ফিতে সাদা মোজা পরনে ছিল না অরুণ, বনি, নীলাঞ্জনা, দত্ত, পৃথ্বীশের। কো-এড স্কুলে যেমন টাই ঝুলিয়ে স্কুল যায় সবাই, শর্ট স্কার্ট, সাদা শার্ট-প্যান্টে---তাদের পোশাকও তেমনই। ঘাড় পর্যন্ত তোলা চুলে দুষ্টুমিষ্টি বনি, নীলাঞ্জনা। কিন্তু গ্যাংয়ের প্রত্যেকে যেন হরিহর আত্মা। একসময় স্কুল শেষ, বন্ধুত্বও। ২০টা বছর কোথা দিয়ে যেন হু-উ-শ করে উড়ে যায়। 



8chkmpf


২০ বছরে কতটা বদলেছে পঞ্চপাণ্ডব? অরুণ আইটি-র দুনিয়ায় সেরা। কিন্তু গোলোকধাঁধাঁয় ঘুরে মরছে প্রযুক্তির চক্করে। বনি বড় ডাক্তার। নীলা গৃহবধূ। স্বামী-সংসার, সন্তান নিয়ে ব্যস্ত। সবাই কলকাতাকে বাই বাই বলে অন্য শহরে থাকে। একমাত্র দত্ত কলকাতায় থাকে। সেই প্ল্যান করে সবাইকে মুখোমুখি করার। দত্তর ডাকে সাড়া দিয়ে ফের এক ছাদের নীচে পাঁচ বন্ধু। তাদের হাত ধরে নয়ের দশকের কলকাতা, স্কুলের টুকরো স্মৃতি তখনকার কলকাতার সঙ্গে এখনকার বদলে যাওয়া তিলোত্তমার তুলনা----এই বিষয়ই থাকছে শ্রীমন্তের ছবিতে।


jet5he9g


বন্ধুত্বের উদযাপন  নিয়ে সম্প্রতি একটি থ্রিলার মুক্তি পেয়েছিল, 'সামসারা'। সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহের এই ছবিতে রহস্য রোমাঞ্চের পাশাপাশি বন্ধুত্বের গল্পও বলা হয়েছে। শ্রীমন্তের গল্প নতুন কী বলবে? প্রথম ছবিতেই যথেষ্ট সপ্রতিভ শ্রীমন্ত মুঠোফোনে সবার আগে স্বীকার করে নিলেন, তিনি কৃতজ্ঞ বাংলা ছবির দুনিয়ার বড় তারকারা এককথায় রাজি হয়েছেন তাঁর সঙ্গে কাজ করতে। বন্ধুত্ব করতে, বন্ধুত্ব উদযাপন করতে ভালোবাসেন নয়ের দশকের পরিচালক। আজও সেসময় তাঁকে টানে। ভেবে শঙ্কিত হন, গৌতম চট্টোপাধ্যায়ের গান 'পৃথিবীটা নাকি ছোট হতে হতে...ড্রয়িংরুমে রাখা বোকাবাক্সতে বন্দি...' এখন বাস্তব। সোশ্যালে সবাই বন্ধুত্বে রাজি কিন্তু উত্তর থেকে দক্ষিণ কলকাতায় আসতে তাঁদের বছর ঘুরে যায়। গত চার বছর ধরে এই ভাবনা তাঁকে কুরে কুরে খেয়েছে। তারই ফসল এই ছবি।


24s66sko


এখনকার মানুষ চট করে বিনা কারণে কারোর সঙ্গে দেখা করতে চান  না। খুব কাছের বন্ধুর সঙ্গেও না। শ্রীমন্ত দেখাচ্ছেন, একদম অন্য কারণে এককথায় কীভাবে ২০ বছর পরে দেখা করতে রাজি হয়ে যায় এই পাঁচ বন্ধু। সেটা তাঁর ছবির ইউএসপি। একই সঙ্গে শ্রীমন্তের যুক্তি, বন্ধুত্ব, প্রেম---এই বিষয় কখনও পুরনো হয় না। যেমন পুরনো হয় না নস্টালজিয়া। সেই চাহিদা মেনেই এই গল্প। বন্ধুত্বে সাময়িক দূরত্ব তৈরি হলেও মুখোমুখি হওয়ার জন্য মুখিয়ে থাকেন সমস্ত বন্ধুই। এই ছবি সেই অনুভূতিকে দেখাবে। এবং বলবে মধ্যবিত্ত শ্রেণির বন্ধুত্বের কথা। যা বড়পর্দায় প্রায় দেখাই যায় না।


r7oc2m0g

 

একই সঙ্গে তাঁর দাবি, নয়ের দশকের কলকাতা, সেই সময়ের গান, পরিবেশ যাঁরা আজও মনে মনে লালন করেন প্রতি মুহূর্তে, এছবি তাঁদের কথা ভেবে। আর ছবি দেখার পর যদি অজুহাত, পরিকল্পনা ছাড়াই পুরনো একঝাঁক বন্ধু ফের নতুন করে মিলিত হন, বন্ধুত্বের টানে---সেটাই হবে শ্রীমন্তের সবচেয়ে বড় পাওয়া।


l0a8gpj


ছবিতে স্কুলের পোশাকে দেখা যাবে আর্য দাশগুপ্ত, পুষণ দাশগুপ্ত, দিব্যাশা দাস, তনিকা বসু, রাজর্ষি নাগ, অরিত্র দত্ত বণিককে। এঁরা সবাই ছোটপর্দা, ওয়েব সিরিজের বড়ো মুখ। ছবির গল্প, চিত্রনাট্যে শ্রীমন্ত সেনগুপ্ত, মোনালি সেনচৌধুরী। সঙ্গীতে রণজয় ভট্টাচার্য। সিনেমাটোগ্রাফিতে প্রতীপ মুখোপাধ্যায়।


pflvb6b


পাঁচ বন্ধুর বড়বেলায় থাকছেন অর্পিতা চট্টোপাধ্যায় (Arpita Chatterjee), আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee), তনুশ্রী চক্রবর্তী (Tanusree Chakravorty), অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee), অনির্বাণ ভট্টাচার্য। অভিষেক যদিও বলিউডের চেনা মুখ। কলঙ্ক, পরি, টয়লেট এক প্রেমকথা, ডার্টি পিকচার, নো ওয়ান কিলড জেসিকার মতো ছবিতে অঊিনয় করেছেন। এই ছবির মাধ্যমে বাংলায় পা রাখছেন তিনি। এঁদের ছাডা়ও দেখা যাবে পরাণ বন্দ্যোপাধ্যায়, সুমন্ত মুখোপাধ্যায়, স্বাগতা বসু সহ টলিউডের একঝাঁক নামি শিল্পীদের। ছবির শুট হবে ১৭ মার্চ থেকে। গোটা কলকাতা ক্যানবন্দি হবে ‘আবার বছর কুড়ি পরে'।








বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com