হোমআঞ্চলিক

জীবনের ঘুম ভাঙাবে, ভুল ভাঙাবে শমীকের ওকিয়াগারি

  | July 11, 2019 22:47 IST
Oki Agari

শুভ মহরতে টিম ওকি আগারি

ইদানিং মেয়েদের নিরাপত্তার খাতিরে, গার্হস্থ্য হিংসা থেকে তাঁদের বাঁচাতে অনেক আইন তৈরি হয়েছে। কিন্তু নিপীড়িত পুরুষদের জন্য আজও তেমন কোনও আইন কিন্তু তৈরি হয়নি। অর্থাৎ, সবদিকে সমান ভাবে ঘুম ভাঙেনি সমাজের। কিন্তু এই দায়িত্ব তো আমাদেরই নিতে হবে। সেই কথা মনে করাতেই পরিচালক সমীক রায় চৌধুরী বানিয়েছেন স্বল্প দৈর্ঘের ছবি ওকি আগারি। যেখানে আটের দশকের জাপানি পটভূমিকায়, সেখানকার ঐতিহ্য-সংস্কৃতিকে সামনে রেখে বলা হয়েছে আমাদের দেশের আইনের এই অসাম্যের কথা।   

ওকিয়গারিআরি কোবোসি (Okiagariari Kobois)। ভারী মিষ্টি একটা জাপানি পুতুল। যার নামের মানেটাও ভীষণ সুন্দর। ওকিয়াগাড়িআরি মানে ওঠো, জাগো। এই জাগা শুধুই ঘুম থেকে ওঠা নয়। এই জাগা মানে জীবনকে উপভোগ করা। জীবনের, সমাজের ভুল শুধরে আলোর দিশা দেখানো। আমাদের সমাজের কথাই ধরুন। ইদানিং মেয়েদের নিরাপত্তার খাতিরে, গার্হস্থ্য হিংসা থেকে তাঁদের বাঁচাতে অনেক আইন তৈরি হয়েছে। কিন্তু নিপীড়িত পুরুষদের জন্য আজও তেমন কোনও আইন কিন্তু তৈরি হয়নি। অন্যদিকে অনেক সময়েই আইনের অপব্যবহার করেন বহু নারী। সবদিক থেকে দেখতে গেলে বলা যেতেই পারে, এখনও সেই অর্থে ঘুম ভাঙেনি সমাজের। কিন্তু এই দায়িত্ব তো আমাদেরই নিতে হবে। সেই কথা মনে করাতেই পরিচালক শমীক রায় চৌধুরী (Shamik Roy Chowdhury) বানিয়েছেন ছবি ওকিয়াগারি (Oki Agari)। যেখানে আটের দশকের জাপানি পটভূমিকায়, সেখানকার ঐতিহ্য-সংস্কৃতিকে সামনে রেখে বলা হয়েছে আমাদের দেশের আইনের এই অসাম্যের কথা।   

ছবির প্রাণ-ভ্রমরা দু-জন। একজন আইনজীবী দাইচি দত্ত। সংসার জীবনে একা দাইচির কাছে হঠাতই একদিন উপস্থিত হন এক মহিলা। যিনি গার্হস্থ্য হিংসার শিকার হয়ে মামলা লড়ছেন স্বামীর বিরুদ্ধে। দাইচি কি পারবেন তাঁকে সঠিক দিশা দেখাতে? দাইচির সঙ্গে কি ওই মেয়েটি জড়িয়ে পড়বে কোনও সম্পর্কে? পরিচালককে কি পারবেন সমাজকে এই ছবির মাধ্যমে কোনও বার্তা দিতে? উত্তর রয়েছে ওকিয়াগারি-র পরতে পরতে।

kfnmi9do

দাইচি দত্তের ভূমিকায় অভিনয় করেছেন মীর আফসার আলিকে। নিজের চরিত্র নিয়ে বলতে গিয়ে উচ্ছ্বসিত মীর জানান, চরিত্রে এত শেড যে দাইচি করে আমি খুব তৃপ্ত। নিজেকে ভাঙতে পেরেছি নানাভাবে। সিঙ্গল মাদারের ভূমিকায় দেখা যাবে দেবলীনা কুমারকে। এছাড়াও রয়েছেন মানসী সিনহা। ছবিতে সুর করেছেন রূপম ইসলাম। ওকিয়াগারি নিয়ে শমীকের মন্তব্য, সমাজের আয়না হিসেবে দেখাতে চাইছি এই ছবিকে। এখানে রোজের যাপিত জীবনের কথা বলার চেষ্টা করেছি। ভারতীয় মূল্যবোধেরও বিশেষ ভূমিকা আছে এখানে। মাত্র তিন দিনে ছবির শুট শেষ করেছি। সল্টলেকের একটি স্কুলে রাত জেগে আমরা শুট করেছি। আটের দশক পটভূমিকায় থাকায় সেই সমকার সাজ-পোশাকই ব্যবহৃত হয়েছে ছবিতে। 


প্রসঙ্গত, ওকিয়াগারি আগে শমীক তিনটি ডক্যু, ১১টি ছোট ছবি আর একটি পূর্ণ দৈর্ঘের ছবি বানিয়েছেন। ছবির প্রযোজনায় ক্রিয়েটিভ ওয়ার্ল্ড এন্টারটেনমেন্ট।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement