হোম

তোড়জোড় শেষ, ৬০ বছর পরে 'কাজল'কে নিয়ে ঘরে ফিরছে ‘অপু’

  | November 16, 2019 23:40 IST (কলকাতা)
Apu

ঘরের ছেলে ঘরে

ঘরের ছেলের খবর বলতে এটুকুই। মা-মরা ছেলেকে কীভাবে একা হাতে মানুষ করল সে? কেমন দেখতে হয়েছে তাকে? ছবি বলছে, এখনও মুখময় দাড়ি-গোঁফের জঙ্গল। মুখে শিশুর সারল্য।

৬০ বছর আগে বাঙালি তাঁকে শেষ দেখেছিল। তখন সে এক ছেলের বাবা। ব্যস, ঘরের ছেলের খবর বলতে এটুকুই। মা-মরা ছেলেকে কীভাবে একা হাতে মানুষ করল সে? ছেলে-বাবা বন্ধু? কেমন দেখতে হয়েছে তাকে? ছবি বলছে, এখনও মুখময় দাড়ি-গোঁফের জঙ্গল। মুখে শিশুর সারল্য। চোখে অপার বিস্ময়। একটুও নাকি বদলায়নি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের মানসপুত্র, বাঙালির আত্মার আত্মীয়, নিশ্চিন্দিপুরের অপু (Apu), অপূর্ব রায়। সবার আগ্রহ-ভালোবাসা-শুভেচ্ছাকে পাথেয় করে অপুকে ফিরিয়ে আনার গুরু-দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র (Subhrajit Mitra)। 'অভিযাত্রিক' ( Avijatrik) ছবির মাধ্যমে। অপুকে ফেরাতে গিয়ে পরিচালক পাশে পেয়েছেন তপন সিংহের ছবির প্রযোজক গৌরাঙ্গ জালান, সহ প্রযোজক মধুর ভান্ডারকরকে।

vqfh1pso


যাঁরা 'পথের পাঁচালি' পড়েছেন এবং পরে বিশ্বখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের সৌজন্যে তাকে বড়পর্দায় প্রত্যক্ষ করেছেন, তাঁরা হা-পিত্যেস অপেক্ষায় ছিলেন অপুর। সেই অপেক্ষা ছিল বোধহয় পরিচালকের মনেও। তাই সত্যজিৎ রায়কে ছোঁয়া বা অতিক্রমের কোনও স্পর্ধা না দেখিয়েই তিনি ছবি শুরু করছেন ঔপন্যাসিকের অপু ট্রিলজির শেষ ১৫০-২০০ পাতা নিয়ে। যে অংশ আজও কেউ ছোঁয়নি। যেখানে আস্তে আস্তে কাজল বড় হবে বাবার কাছে থেকে। একসময় বাবা-ছেলে হয়ে উঠবে খুব ভালো বন্ধু। কারণ, অপু আর কাজল যে একে অন্যের পরিপূরক। আপন বলতে তাদের যে আর কেউ নেই।


0e5kfsbg


কোন কোন জায়গা ছুঁয়ে ফিরছে অপু ওরফে অর্জুন চক্রবর্তী? পরিচালক জানিয়েছেন, বারাণসী, ডুয়ার্স, টাকি, বোলপুর হয়ে কলকাতায় পা রেখেছে ছেলে কাজলকে নিয়ে। 


cteh7hgg


 ৮২ জন বাচ্চাকে দেখার পর ৮৩ নম্বরে থাকা আয়ুষ্মান মুখোপাধ্যায় নির্বাচিত হয়েছে কাজলের ভূমিকায়।


q907uv38


'অভিযাত্রিক'কের যাত্রাপথ আরও সুগম করতে ছবিতে থাকছেন সব্যসাচী চক্রবর্তী, অর্পিতা চট্টোপাধ্যায়, শ্রীলেখা মিত্র, দ্বিতিপ্রিয়া রায়, রূপাঞ্জনা মিত্র, তনুশ্রীশংকর, সোহাগ সেন, বরুণ চন্দ, বিশ্বনাথ বসু, সোহাগ সেন।


1v9kkli

 

শুভ্রজিৎ জানিয়েছেন, সব্যসাচী চক্রবর্তীকে দেখা যাবে বিশ্বপরিব্রাজকের ভূমিকায়। এই চরিত্র উপন্যাসেও ছিল। যাঁর সঙ্গে বন্ধুত্ব হবে অপুর। এভাবেই অফস্ক্রিন বাবা-ছেলের রসায়ন ক্যামেরাবন্দি করার চেষ্টা করেছেন পরিচালক। 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement