হোমবলিউড

প্রাণের 'প্রাণ' ছিলেন Amitabh Bachchan, জন্মশতবার্ষিকীতে সোশ্যালে শ্রদ্ধা

'জঞ্জীর' দিয়ে শুরু হয়েছিল দুই অভিনেতার একসঙ্গে পথ চলা। সেই ছবির কিছু দৃশ্য সোশ্যালে শেয়ার করেন বিগ বি।

  | February 13, 2020 14:33 IST (নয়া দিল্লি)
Amitabh Bachchan

'জঞ্জীর' ছবিতে অমিতাভ-প্রাণ (সৌজন্যে: ইনস্টাগ্রাম)

Highlights

  • প্রাণকে সোশ্যালে আন্তরিক শ্রদ্ধা বিগ বি-র
  • পুরনো কিছু ছবিও শেয়ার করেন
  • অসংখ্য ছবিতে প্রাণের সঙ্গে কাজ করেছেন বিগ বি

তাঁর বাঁকা চাউনি, ক্রুর হাসি--- কাঁপন ধরাত দর্শকের বুকে। অথচ, কাচটা কাটা চোখমুখ-নাক বলত, বাস্তবে তিনি বেজায় সুপুরুষ। এবছর বলিউডের সেই খলনায়ক প্রাণ (Pran)-এর জন্মশতবর্ষ। বৃহস্পতিবার প্রবীণ অভিনেতার প্রতি সোশ্যালে শ্রদ্ধা জানালেন তাঁর বহু ছবির সহ অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। 'জঞ্জীর' দিয়ে শুরু হয়েছিল দুই অভিনেতার একসঙ্গে পথ চলা। সেই ছবির কিছু দৃশ্য সোশ্যালে শেয়ার করেন বিগ বি। সঙ্গে ক্যাপশনে লেখেন: "প্রাণ সাহেবের এবছর জন্মশতবার্ষিকী। আমার আন্তরিক শ্রদ্ধা তাঁর প্রতি। প্রচণ্ড নিয়মনিষ্ঠ মানুষ ছিলেন। কাজে কোনও ভুল চোখে পড়ত না। ভীষণ মৃদুভাষী। অত্যন্ত ভদ্র স্বভাবের। একই সঙ্গে স্বল্পভাষী। কিন্তু সহ অভিনেতাদের সাহায্য করার বেলায় প্রচণ্ড উদার। হিন্দি ছাড়াও ঊর্দুতে চোস্ত ছিলেন। তাঁর মতো সহ অভিনেতা পাওয়া ভাগ্যের ব্যাপার। মুক্তকণ্ঠে অমিতাভ এও বলেন, তাঁর ছয় দশকের কেরিয়ারে প্রাণের মতো খলনায়ক সহ অভিনেতা খুব কমই পেয়েছেন। তাঁর কথায়: "একজন ভালো মানুষের পর্দায় খলনায়ক হয়ে ওঠা ভীষণ চ্যালেঞ্জের। প্রতিভা না থাকলে এই অভিনয় অসম্ভব!"

তাঁর পোস্টে অমিতাভ যে দু'টি ছবি শেয়ার করেছেন তার একটি ১৯৭৩-এর 'জঞ্জীর', অন্যটি ১৯৭৮-র 'ডন'। দু'টিতেই তাঁরা একসঙ্গে অভিনয় করেছিলেন। অমিতের তৃতীয় ছবি ২০০৪-এ প্রাণের জীবনী ... 'অ্যান্ড প্রাণ' (And Pran) প্রাণের প্রবর্তন ইভেন্ট থেকে প্রদর্শিত হবে।

'টিআরপি বাড়াতে এই গুজব', ছেলের বিয়ে নিয়ে মুখ খুললেন Udit Narayan

দেখুন ঝলক:




 


অসংখ্য হিট ছবিতে কাজ করেছেন প্রাণ-অমিতাভ বচ্চন। সেই তালিকায় রয়েছে, গুড্ডি, জঞ্জীর, কসোটি, অমর আকবর অ্যান্টনি, ডন, গঙ্গা কি সৌগন্ধ, দোস্তানা, কালিয়া, নসীব ইত্যাদি। ৪০০ ছবির অভিনেতা প্রাণ খলনায়ক বলেছেন তাঁর সময়ের সেরা নায়ক দীলিপ তুমার, দেবানন্দ, রাজ কাপুর, রাজেশ খান্না আর অমিতাভ বচ্চনের সঙ্গে। ২০০১-এ পদ্মভূষণ, ২০১৩-য় দাদা সাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন ছয়-সাতের দশকের সেরা খলনায়ক। ওই বছরেই হিন্দি ছবির অন্যতম ভিলেন প্রাণ চিরবিদায় নেন পর্দা, পর্দা-পৃথিবী থেকে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com