হোমটলিউড

বড়পর্দায় সাহিত্যিকের জীবনী, মহাশ্বেতা দেবী ধরা দিচ্ছেন ‘মহানন্দা’য়

  | March 13, 2020 16:11 IST (কলকাতা)
Mahananda

মহাশ্বেতা যখন মহানন্দা

মহাশ্বেতা নদীর মতোই বহতা। বহু চড়াই উৎরাই ভেঙেছেন তিনি জীবনপথে। এবার তাঁকে বড়পর্দায় আনছেন ‘ধনঞ্জয়’ পরিচালক অরিন্দম শীল। আগামী ছবি ‘মহানন্দা’তে।

হাজার চুরাশির মা, ঝাঁসির রানি, অরণ্যের অধিকার, মূর্তি উপন্যাস যাঁরা পড়েছেন তাঁদের কাছে মহাশ্বেতা দেবী ( Mahasweta Devi) অতি পরিচিত। আবার যাঁরা সমাজসেবী, তাঁরা তাঁকে জানেন নন্দীগ্রাম-সিঙ্গুর আন্দোলনের জ্বলন্ত প্রতিবাদী মুখ হিসেবে। বামপন্থী থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে এসে দাঁড়ান তিনি এই আন্দোলনের সময়েই। সাঁওতালদের নানা সমস্যাতেও মুখর হয়েছিলেন একসময়। অনেকে তাঁকে জানেন নাট্যকার, গণনাট্য আন্দোলনের পথীকৃৎ বিজন ভট্টাচার্যের স্ত্রী, সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের মা হিসেবেও। মহাশ্বেতা যেমন নদীর মতোই বহতা তেমনি বহু চড়াই উৎরাই ভেঙেছেন তিনি জীবনপথে চলতে গিয়ে। এবার তাঁকে বড়পর্দায় আনছেন ‘ধনঞ্জয়' পরিচালক অরিন্দম শীল (Arindam Sil)। আগামী ছবি ‘মহানন্দা'তে (Mahananda)।

Exclusive: জন্মদিনের রিটার্ন গিফট? হিন্দি থ্রিলার বানাতে মুম্বই যাচ্ছেন অরিন্দম

বাংলা অকৃপণ ভাবে জন্ম দিয়েছে প্রচুর কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সমাজসংস্কার, অভিনেতার। সবাইকে পাশে সরিয়ে কেন মহাশ্বেতা দেবী টানল পরিচালককে? প্রশ্ন করতেই অরিন্দম জানালেন, ‘সব শুরুরই তো একটা শুরু থাকে। আমার ছবির পেছনেও একটি গল্প আছে। এই যাত্রা শুরু হয়েছিল একটি প্যাকেট দিয়ে। একটি প্যাকেট গার্গী রায়চৌধুরী আমাকে দিয়েছিলেন। কলকাতার নামি সংবাদপত্রের প্রাক্তন সম্পাদক অশোক দাশগুপ্ত পাঠিয়েছিলেন সেটি। প্যাকেটে ছিল মহাশ্বেতা দেবীর জীবনের বেশি কিছু গুরুত্বপূর্ণ তথ্য। যা তিনি আমাকে দিতে বলেছিলেন ছবি বানানোর জন্য। আমার প্রতি এক সম্পাদকের এই ভরসা সাহস জুগিয়েছে মহাশ্বেতা দেবীকে বড় পর্দায় তুলে ধরার।


f5a3v3h


আমার গবেষণা এবং সম্পাদকের পাঠানো তথ্য পড়ে এরপর মনে হয়, মহাশ্বেতা দেবীকে শুধুই সাহিত্যিক হিসেবে না দেখিয়ে তাঁর জীবনের উত্থান-পতন ধরলে তা বেশি করে সর্বজনগ্রাহ্য হবে। কারণ, তিনি সাহিত্যসৃষ্টির পাশাপাশি কাজ করেছেন সাঁওতালদের নিয়ে। লিঙ্গ সমতার কথা বলেছেন তাঁর সময়ে। তাঁর জীবন, আপোসহীনতা সত্যিই লার্জার দ্যান লাইফ। বড়পর্দার পক্ষে উপযুক্ত। মহাশ্বেতা দেবীকে তাই বহতা নদী মহানন্দা হিসেবে তুলে ধরা যেতেই পারে। কারণ, নদী আর নারী তো আমাদের দেশে একাকার! ছবিতে লেখক মহানন্দার এমন এক ব্যক্তিত্ব যাঁর সঙ্গে মিল রয়েছে মহাশ্বেতা দেবীর জীবন এবং ব্যক্তিত্বের। যিনি আলো ফেলবেন নদীর স্রোতের মতো বয়ে চলা যুগের ওপর। যাঁর সংস্পর্শে বিকশিত হবেন যুবক মহালয়।'

লাল ফিতে সাদা মোজা... ফিরছে ‘আবার বছর কুড়ি পরে'

ছবির কাহিনি এবং চিত্রনাট্য শুভেন্দু দাশমুন্সী এবং পরিচালকের। মুখ্য ভূমিকায় দেখা যাবে গার্গী রায়চৌধুরীকে। প্রসঙ্গত, দীর্ঘদিন পরে সম্প্রতি গার্গীকে বড়পর্দায় দেখা গেছে সুদেষ্ণা রায়-অভিজিৎ গুহের 'শ্রাবণের ধারা'র মতো ছবিতে। এখানে তিনি অভিনয় করেছেন কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে। মহানন্দা'-য় গার্গী ছাড়াও থাকবেন ঈশা সাহা, গৌরব চক্রবর্তী।প্রযোজনায় ফিদৌসল হাসান এবং প্রবাল হালদার। সুরের দায়িত্বে বিক্রম ঘোষ।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com