হোমটলিউড

করোনা কাড়ল প্রবাসী ভাইকে, দুই দেশের সেতুবন্ধন 'অ্যাপেল ট্রি'

  | April 27, 2020 14:34 IST (কলকাতা)
Lockdown

অ্যাপেল ট্রি-র নীচে বসে ভাইকে স্মরণ (সৌজন্যে, ইউন্ডোজ প্রোডাকশন)

লকডাউনে ঘরবন্দি মানুষটি হোয়াটঅ্যাপে চোখ বোলাতেই শুনতে পেলেন ভাইয়ের ভরাট গলার ভয়েস মেসেজ, 'কেমন আছ বড়দা?

লকডাউনে (Lockdown) ঘরবন্দি মানুষটি হোয়াটঅ্যাপে চোখ বোলাতেই শুনতে পেলেন ভাইয়ের ভরাট গলার ভয়েস মেসেজ, 'কেমন আছ বড়দা? কেন জানি না, এতদিন কথা হয়নি! আসলে, কথা না বলাটাও একটা অভ্যেস। কিছু বলার ছিল। প্রথম দিকে প্রায়ই ভাবতাম তুমি আসবে। কিন্তু তুমি এলে না......। শেষবার টিকিট কেটে পাঠিয়েছিলাম। শেষমুহূর্তে, মেয়ের পরীক্ষা দেখিয়ে বাতিল করলে সেই টিকিট। জানো, তিন মাসের মাইনের টাকা জমিয়ে ওই টিকিট কেটে পাঠিয়েছিলাম!'

করোনা যুদ্ধে লড়ছেন ‘রাজকুমার' বিশ্বনাথ, সেই রূপকথার গল্পে ‘বসু পরিবার'

ভাই দীর্ঘকাল প্রবাসী। মা-বাবার অনুপস্থিতিতে প্রবাসেই বিয়ে করেন বিদেশিনীকে। দাদা তখনও নীরব, অনুপস্থিত। তারপর জীবন নদী দিয়ে বয়ে গেছে বহু জল। ভাইয়ের ঘরে মেয়ে হয়েছে। খবর জানিয়ে ছবি পাঠিয়েছেন ভাই। দাদা নিরুত্তর। প্রবাসে থাকলেও ঘুরেফিরে ভাইয়ের চোখের সামনে ভেসে উঠেছে ছোটবেলার স্মৃতি। নিজের হাতে পুঁতে রেখে আসা বোগেনভেলিয়ায় ফুল ফুটেছে? দাদা এখনও ছোটবেলার মতো আপেল খায়? বাবা রোজ দাদার জন্য আপেল (Apple Tree) কিনে আনতেন। ছোটবেলায় সেই আপেল খেয়ে ফেলায় সে কী ধমকধামক, শাস্তি! ভাই ভোলেননি কিচ্ছুটি।



এভাবেই কথার পিঠে কথা বুনে ভাই ঘরবন্দি দাদাকে কখনও পৌঁছে দিয়েছেন ছেলেবেলায়। কখনও অভিমানে ভেঙে পড়েছেন পিতৃসম দাদার প্রতি। শেষে বোগেনভেলিয়া গাছের ফুল দেখতে চাওয়ার বায়না কোথাও বুঝি নাড়া দেয় দাদার পাথর কঠিন মনকে। নিজের হাতে যত্ন করে ফুল ফোটানো গাছের ছবি তুলে হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দাদা বোধহয় বোঝাতে চেয়েছিলেন, ভোলেননি ভাইকে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। ভাইয়ের বদলে দাদার হোয়াটঅ্যাপে ভাইঝির ধরা গলা, 'বাবা আর নেই জ্যেঠু! করোনা কেড়ে নিয়েছে। আমি বাবার শেষকৃত্যটুকুও করতে পারিনি! শেষের দিকে বাবা খালি তোমায় ভয়েস মেসজ পাঠাতেন। তোমায় দেখতে চাইতেন। নিজের হাতে পোঁতা আপেল গাছের কথা বলে জানাতেন, তোমার আপেল খাওয়ার কথা। তুমি সাবধানে থেক।' দাদা বাক্যহারা। 

ফের বাংলার বিশ্বজয়! সেরা ২৫ এশিয়ান ফুড ফিল্ম ঋতুপর্ণার ‘আহা রে'

দাদা-ভাইয়ের এই গল্প ভীষণ কমন। আনকমন ফ্যাক্টর এর উপস্থাপন। যা লকডাউনেও নিখুঁত ভাবে করে দেখাল উইন্ডোজ প্রোডাকশন। গল্পে জিনিয়া সেন। অভিনয়ে ধ্রুবজ্যোতি নন্দী, অনুপা গুহঠাকুরতা। এই নিয়ে তিনটি ছোট ছবি দর্শকদের উপহার দিল প্রযোজনা সংস্থা। তিনটিই মানব জীবন থেকে উঠে আসা অতি জানা কথা। ছোট-বড় সমস্ত ছবিতে চেনা গল্পকে সহজ ভাষায় বলাটাই উইন্ডোজ এবং নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের মুন্সিয়ানা। এই গল্পেও তার ব্যতিক্রম হয়নি।


(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com