হোমআঞ্চলিক

‘রুণানুবন্ধ’ পৌঁছলো কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতায়

  | November 01, 2018 18:15 IST (কলকাতা)
Runanubandha

সিনেমার একটি দৃশ্য।

একটি মেয়ে বাবাকে খুঁজতে আসে, সঙ্গে সম্পর্ক তৈরি হয় এক পরিচালকের, যার কণ্ঠস্বর অনেকটা তার বাবার মতোই। এখানেই পরিচালক ফ্রয়েডের ‘ইলেকট্রা কমপ্লেক্স’-কে ধরতে চেয়েছেন নিজস্ব আঙ্গিকে।

চব্বিশতম কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগের তিনটি সিনেমার মধ্যে অমর্ত্য ভট্টাচার্যের বাংলা ছবি ‘রুণানুবন্ধ' (দ্য হি উইদাউট হিম) অফিসিয়ালি নির্বাচিত হল। সিনেমায় মুখ্য ভূমিকায় রয়েছেন নবাগতা অভিনেত্রী প্রিয়াঙ্কা ঘোষ রায়। তাকে ঘিরেই গোটা গল্প আবর্তিত হচ্ছে। স্বস্তিক আর্টহাউসের স্বস্তিক চৌধুরী যিনি সিনেমাটির প্রযোজকও তিনিও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন। ছোট ক্যামিও রোলে দেখা যাবে সুশান্ত মিশ্রকে। সিনেমার মিউজিক তৈরি করেছেন কিশ‌লয় রায় এবং বিখ্যাত রকস্টার রূপম ইসলাম। রূপমের গলায় রয়েছে সিনেমার টাইটেল সংও। একটি ডিএসএলআর ক্যামেরায় কলকাতার মধ্যেই সিনেমাটির শুটিং করা হয়েছে। সেখানে শহরের বিভিন্ন মুহূর্ত ফ্রেমবন্দি হয়েছে। অমর্ত্য নিজেই সিনেমাটি লিখেছেন, পরিচালনা করেছেন, শুটিং করেছেন এবং এডিটিংও তারই হাতে হয়েছে। সাউন্ড ডিজাইন করেছে‌ন ফিল্মস্টপ এন্টারটেনমেন্টের সুজয় দাস।

h161k4cg

 

সিনেমার একটি দৃশ্য়

জাতীয় পুরস্কারপ্রাপ্ত অমর্ত্যের এটি তৃতীয় ফিচার ফিল্ম। আগে তিনি ক্যাপিটাল ওয়ান এবং খয়নিকা নামে দু'টি সিনেমা বানিয়েছেন। বিশ্বের বিভিন্ন প্রান্তের চলচ্চিত্র উৎসবে সেগুলি প্রশংসিত হয়েছে। রুণানুবন্ধ তার বাংলায় প্রথম ছবি। অমর্ত্য বললেন, ‘‘রুণানুবন্ধ শব্দটা কন্নর, মারাঠিতে বহুল প্রচলিত, এর অর্থ শরীর যে স্মৃতি বহন করে চলে। কখনও শরীরের সঙ্গে বাহিত হয় পুর্বপুরুষের স্মৃতি, কখনও মিলনের সুখানুভব বয়ে নিয়ে চলে শরীর। বাংলায় এই শব্দটিকে ভাঙলে আমরা পাই ঋণ+অনু+ বন্ধ, অর্থাৎ ছোট ছোট স্মৃতির ঋণই আমাদের জীবনে বাঁধা থাকে।''


পরিচালক জা‌নালেন গল্পের প্লটের কিছুটাও। একটি মেয়ে তার বাবাকে খুঁজতে কলকাতায় আসে, সেখানে তার সঙ্গে সম্পর্ক তৈরি হয় এক পরিচালকের, যার কণ্ঠস্বর অনেকটা তার বাবার মতোই। এখানেই পরিচালক ফ্রয়েডের ‘ইলেকট্রা কমপ্লেক্স'-কে ধরতে চেয়েছেন নিজস্ব আঙ্গিকে। পাশ্চাত্যের ফ্রয়েডিয় এই তত্ত্বের মতো একই ধরনের উল্লেখ কিন্তু আমাদের পুরাণে পিতা ব্রহ্মার কন্যা সরস্বতীর প্রতি আকর্ষণ তৈরি হওয়ার গল্পেও পাওয়া যায়। মেয়েটির এই জার্নির মধ্যেই লুকিয়ে রয়েছে বাকি গল্পটা।

দেখুন সিনেমাটির ট্রেলার-


 

তবে আপাতত কিন্তু সিনেমাটি দেখতে হলে ফিল্ম ফেস্টিভ্যালেই যেতে হবে। মিস করবেন না যেন।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com