হোমআঞ্চলিক

সাবটাইটেল সহ প্রদর্শনের জন্য CBFC অনুমোদন পেল উড়নচণ্ডী

  | July 28, 2018 11:30 IST (কলকাতা)
Uronchondi

উড়নচণ্ডী সিনেমার একটা দৃশ্য।

আগামী 3রা অগাস্ট থেকে সাবটাইটেল সহ প্রদর্শিত হবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রযোজিত অভিষেক সাহার উড়নচণ্ডী।

আসন্ন বাংলা ছবি উড়নচণ্ডী প্রদর্শিত হবে সাবটাইটেল সহ- অনুমোদন দিল CBFC। শুক্রবার নির্মাতারা জানান CBFC কলকাতা অফিসের তরফে সিনেমাটা প্রদর্শনের অনুমোদন দিলেও সেখানে সাবটাইটেল সহ প্রদর্শনের কথা উল্লেখ করা ছিল না। সিনেমার সহকারী প্রযোজক সৃজনী রায় পিটিআই-কে  জানিয়েছেন CBFC কলকাতা পরবর্তীকালে তাঁদের সঙ্গে যোগাযোগ করেছে এবং জানিয়েছে দুটো শব্দ “উইথ সাবটাইটেল” আসল সার্টিফিকেটের সঙ্গে জুড়ে দেওয়া হবে। “আমরা সার্টিফিকেশন কার্ড পেয়েছি যেখানে ‘উইথ সাবটাইটেল’ শব্দটা জুড়ে দেওয়া হয়েছে। এবার আগামী 3রা অগাস্ট থেকে সিনেমাটা সাবটাইটেল সহ প্রদর্শিত হবে”, জানান সৃজনী রায়। 

3ht4rnio

চিত্র নির্মাতারা সিনেমার সাবটাইটেলড ভার্সন CBFC কলকাতার কাছে গত 11/12 জুলাই অনলাইন সার্টিফিকেশনের জন্য জমা দেওয়া সত্বেও আগের সার্টিফিকেশন কার্ডে CBFC কলকাতা শুধুমাত্র উল্লেখ করেছিল ‘উড়নচণ্ডী (বেঙ্গলি) (কালার) (2-D)’। “আমরা গত কাল থেকে কাজের অগ্রগতি দেখে অত্যন্ত খুশি হয়েছি এবং আমরা অরথনইতিক দিক থেকেও কোনও সমস্যার সম্মুখীন হব না আশা করছি যেহেতু সাব টাইটেল থাকায় বহু সংখ্যক অবাঙালি দর্শকও সিনেমাটা হলে এসে দেখতে পারবে এবং ডিজিটাল ডিস্ট্রিবিউশনের কাজও এবার আমরা খুব তাড়াতাড়ি শুরু করতে পারবো”, জানান সৃজনী রায়। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রযোজিত উড়নচণ্ডী সিনেমায় স্বাধীনতার খোঁজে তিন মহিলার জার্নিকে তুলে ধরেছেন পরিচালক অভিষেক সাহা।   

sn83p3d

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আগেই CBFC এবং ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন (EIMPA)-কে একটা চিঠি পাথিয়েছিলেন উক্ত প্রসঙ্গকে কেন্দ্র করে। EIMPA CBFC-কে সিনেমা মুক্তির আগে সাবটাইটেল সংক্রান্ত যাবতীয় সমস্যার মিমাংসা করে নেওয়ার নির্দেশ দেয়। প্রযোজকদের আগে বলা হয়েছিল স্ট্যাম্প পেপারে লিখে জানাতে যে সেন্সর কার্ডে তারা ‘উইথ সাবটাইটেল’ লেখা চায়। “আমরা সেই মতোই কাজ করেছি এবং চিঠির আকারে অ্যাকনলেজমেন্ট রিসিপ্ট পেয়েছি”, জানান সৃজনী রায়।  

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানিয়েছেন সিনেমার সর্বশেষ অগ্রগতিতে তিনি খুশি। “এবার আমরা ছবির সাবটাইটেলড ভার্সন প্রদর্শন করতে পারবো। এবার অবাঙালি দর্শকরাও সিনেমাটা দেখতে পারবে”, বলেন তিনি। CBFC রিজিওনাল অফিসার পার্থ ঘোষের সঙ্গে এবিষয়ে যোগাযোগ করা সম্ভব হয়নি।


সিনেম্যাটোগ্রাফ (সার্টিফিকেশন) রুলের 1983, 22(3) ধারা অনুযায়ী সিনেমার ফাইনাল ভার্সন সার্টিফিকেশনের জন্য তদন্তকারী কমিটির কাছে আগে জমা দিতে হয়। এই ধারায় স্পষ্টভাবে উল্লেখ করা আছে, সিনেমায় সবটাইটেল থাকবে কি থাকবে না- CBFC থেকে কোন সার্টিফিকেট প্রয়োজন তা জানাতে হবে।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com