হোমরিভিউস

বিয়ন্ড দা ক্লাউডস ঈশান খাট্টার যেন এই সিনেমায় অপর্যাপ্ত

  | May 04, 2018 18:03 IST
Beyond The Clouds

ঈশান খাট্টার প্রথম সিনেমা বিয়ন্ড দা ক্লাউড

ফিল্ম রিভিউঃ বিয়ন্ড দা ক্লাউড ঈশান খাট্টার এবং মালবিকা মোহাননের এই সিনেমা মাজিদ মাজিদির বেঞ্চ মার্কের অন্যান্য সিনেমার তুলনায় যেন একটু পিছিয়েই আছে। 

 অভিনয়ে: ঈশান খাট্টার, মালবিকা মোহানন, গৌতম ঘোষ, তন্নিষ্ঠা চ্যাটার্জী
পরিচালক: মাজিদ মাজিদি
রেটিং: 2.5 স্টার (5স্টারের মধ্যে)
বলিউড সিনেমার মেলোড্রামার সাথে ইরানিয়ান সিনেমার মিনিমালিসম মাজিদ মাজিদির বিয়ন্ড দা ক্লাউডসে মিলেমিশে একাকার হয়ে গেছে. এই অস্কার মনোনীত পরিচালকের নিজের দেশের বাইরে তৈরী এটি প্রথম সিনেমা. এই সিনেমার পেক্ষাপটে মুম্বাইয়ের বস্তি দেখে আমাদের স্লামডগ মিলিওনেয়ারের কথা মনে পরে যাবে.
এই সিনেমা এক অল্পবয়সী ছেলে এবং তাঁর দিদির কঠিন বাস্তবের সাথে লড়াইয়ের গল্পকেই আমাদের সামনে তুলে ধরেছে. এই দুই প্রধান চরিত্রে ঈশান খাট্টার এবং মালবিকা মোহাননের অভিনয় দর্শকদের অত্যন্ত প্রশংসা কুড়িয়েছে।
 চিলড্রেন অফ হেভেন, বারান, দা সং অফ স্প‍্যারো খ্যাত পরিচালকের থেকে বিয়ন্ড দা ক্লাউডসে তাঁর অন্যান্য সিনেমার সমান মান আশা করে তা অপূর্ণ থাকলেও এই সিনেমায় আপনি মাজিদি ম্যাজিকের স্পষ্ট উপস্থিতি অবশ্যই লক্ষ্য করবেন।
এছাড়াও, বিয়ন্ড দা ক্লাউডস আপনার মনে মুম্বাই শহরে 1932 সালে আর্দেশির ইরানির ইম্পেরিয়াল ফিল্ম কোম্পানীর ব্যানারে, আবদলহোসেইন সেপান্তার তৈরী ইরানের প্রথম ছবি দোখতার এ লোর (লোর গার্ল) এর স্মৃতি ফিরিয়ে আনবে। 
অনিল মেহেতার দুর্দান্ত ক্যামেরা ও লাইট ওয়ার্ক এই সিনেমায় ইরান ও ভারতীয় দুই ধারার সুসম মেলবন্ধন ঘটিয়েছেন। এ আর রহমানের মিউজিক এই সিনেমায় যথেষ্ট প্রশংসার যোগ্য।
 
 
 
beyond the clouds review youtube

Beyond The Clouds Movie Review: Ishaan Khatter in a film still. (Image courtesy: YouTube)

তারার ওপর একজন ধোপা, আকশীর কুনজর থাকে। আকশী আহত হয়ে হসপিটাল বেডে শয্যাশায়ী- এমন দৃশ্যে তাঁর পরিবার, তাঁর মা ও দুই মেয়ের সাথে দর্শকদের পরিচয় ঘটানো হয়। 
 
 
 
 
beyond the clouds review youtube

Beyond The Clouds Movie Review: Ishaan Khatter and Malavika Mohanan in a film still. (Image courtesy: YouTube)

এই সিনেমায় মুম্বাইয়ের একটা বড় অংশকে সনাক্তকরণ করা যাবে, যেখানে প্রতি মুহূর্তে মানুষ বেঁচে থাকার জন্য আপ্রাণ লড়াই করে চলেন। 
 


 মাজিদির এই সিনেমায় 1992 সালে তৈরী তাঁর প্রথম সিনেমা বাদবুকের সঙ্গে খানিক মিল পাওয়া যায়।
 
beyond the clouds review youtube

Beyond The Clouds Movie Review: Malavika Mohanan in a film still. (Image courtesy: YouTube
সিনেমার ভাষায় অনবদ্য, বিয়ন্ড দা ক্লাউডসে বিশাল ভরদ্বাজের লেখা হিন্দী ডায়লগ শুনে বস্তিবাসীর ভাষার পরিবর্তে সাধারণ বলিউড অপভাষাই মনে হয়েছে। 
ছবির বিভিন্ন ডায়ালগ শুনে অতিরঞ্জিত মনে হচ্ছে? তবে ঠিকই ধরেছেন। মাজিদ মাজিদির বেঞ্চ মার্কের অন্যান্য সিনেমার তুলনায় বিয়ন্ড দা ক্লাউডস যেন একটু পিছিয়েই আছে। 
 



বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com