হোমমিউজিক

Birthday Special: ৮০ বছরে কল্পনাকে বিয়ে করতে চেয়েছিলেন ‘এক যাযাবর’-ভূপেন?

  | September 08, 2019 19:51 IST (কলকাতা)
Birthday Special

এক যাযাবর-এর যাপিত জীবন

‘রুদালি’র দৌলতে ডিম্পল কাপাডিয়া যেমন তাঁর জীবনের একমাত্র জাতীয় পুরস্কার পেয়েছিলেন 'রুদালি'র নেপথ্যে তেমনি জড়িয়ে রয়েছে ভূপেন হাজারিকা (Bhupen Hazarika)-কল্পনা লাজমির ভালোবাসার গল্প।

'রুদালি' যাঁরা দেখেছেন, তাঁরা জানেন এই গল্প। ‘রুদালি'র দৌলতে ডিম্পল কাপাডিয়া যেমন তাঁর জীবনের একমাত্র জাতীয় পুরস্কার পেয়েছিলেন 'রুদালি'র নেপথ্যে তেমনি জড়িয়ে রয়েছে ভূপেন হাজারিকা-কল্পনা লাজমির ভালোবাসার গল্প। ১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর, আজকের দিনে অসমে জন্ম ভূপেনের (Bhupen Hazarika)। তাঁর গানে, তাঁর সুরে একসময় আলোড়িত হয়েছিল সারা অসম-বাংলাদেশ-পশ্চিমবঙ্গ। মাতৃভূমি পরে তাঁকে তাঁর পরিচয় আদর করে ডাকত 'সুধাকণ্ঠ' বলে। সেই সুধাকণ্ঠের টানে মাত্র ১৭ বছর বয়সে ঘর ছেড়েছিলেন কল্পনা লাজমি (Kalpana Lazmi)। যে বয়সের মেয়েরা সবাই নেলপলিশ, লিপস্টিকে ব্যস্ত থাকে, কল্পনা সেই বয়সে যাযাবর হয়েছিলেন তাঁর থেকে ২৮ বছরের বড় সঙ্গীতকারের প্রেমে। হাজারিকা তখন ৪৫। 

Asha Bhosle: কিভাবে হয়ে উঠলেন ভারতের অন্যতম সেরা গায়িকা? জেনে নিন অজানা কিছু কথা

কোনোদিন বিয়ের বাঁধনে বাঁধা পড়েনি দুই শিল্পী জীবন। কল্পনার মা নাকি অনেকবার অনুযোগ করেছিলেন মেয়েকে। অনুরোধ করেছিলেন ভূপেনকে বিয়ে করার জন্য। কিন্তু কল্পনা বিশ্বাস করেছিলেন ভূপেনের প্রেমকে। কারণ, ৪০ বছর দু-জনে এক ছাদের নীচে কাটিয়েছেন বিয়ে না করেই। জাস্ট লিভ ইন সম্পর্কে শ্রদ্ধা রেখে। কল্পনার কথায়, মানুষটি ৪০ বছর ধরে শুধু তাঁর প্রতিই বিশ্বস্ত ছিলেন। মদ-সিগারেট-অন্য মেয়েমানুষের নেশা না করেই। কল্পনা ন ভূপেনের কাছে এসেছিলেন, ভূপেন তখন জনপ্রিয়তার মধ্য গগনে। গানপাগল মানুষটি সারাক্ষণ সুরের নেশায় বুঁদ। আর প্রচণ্ড মেজাজি। একই সঙ্গে বিছিন্ন স্ত্রী থেকে। পরিবার থেকে। কল্পনার পাগলামি দেখে নাকি জানতে চেয়েছিলেন, বিয়ে না করে কল্পনা কি থাকতে পারবেন তাঁর সঙ্গে? এককথায় রাজি হয়ে ঘর ছেড়ে যাযাবরের হাতে নিজেকে সেদিন সঁপে দিয়েছিলেন কল্পনা।

ulhslk58


একে বয়সের এতখানি পার্থক্য, তারপর আইনি শিলমোহর নেই সম্পর্কে। মাঝে মাঝে কল্পনার বড় ভয় করত, কী হবে তাঁর ভবিষ্যত? সেই ভয় নিমেষে পাখা মেলে উড়ে যেত ভূপেনের গান শুনলেই। তবু বুকের মধ্যে লুকিয়ে থাকা সেই ব্যথাই যেন 'রুদালি'র গান হয়ে বেজেছিল, 'দিল হুম হুম করে'!

Lata Mangeshkar: ৯০ তম জন্মদিনে ‘ডটার অফ নেশান' পাচ্ছেন লতা মঙ্গেশকর?

লাজমির সেই ভয় একসময় ছুঁয়েছিল ভূপেন হাজারিকাকেও। ৮০ বছরে এসে তিনি বিয়ের প্রস্তাব দিয়েছিলেন কল্পনাকে। কল্পনা তখন ৪৭। খুব শান্ত স্বরে সেদিন হাজারিকাকে পাল্টা প্রশ্ন করেছিলেন, এত বছরের একসঙ্গে জীবনযাপনের পর হঠাৎ তাঁদের সম্পর্ককে বাণধতে একটুকরো কাগজের প্রযোজন হয়ে পড়ল কেন! তিনি যেমন ছিলেন তেমনি ভাবেই আজাবীন থাকবেন। নামহীন সম্পর্ক নিয়ে। কথা রেখেছেন লাজমি। ৮৫ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত ভূপেন হাজারিকাকে ছেড়ে যাননি তিনি।

20 years Of Singing: ‘২০ বছর পরেও স্ট্রাগল রয়েই গেছে': রাঘব চট্টোপাধ্যায়

পরে এক সাংবাদিক তাঁকে প্রশ্ন করেছিলেন, হাজারিকার কে হন তিনি? সামান্য থেমে খুব স্পষ্ট করে সেদিন জানিয়েছিলেন কল্পনা লাজমি, 'আমি ভূপেন হাজারিকার স্ত্রী।'


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement