হোমবলিউড

উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের মুম্বই থেকে ফেরার জন্যে ৪ টি বিমানের ব্যবস্থা করলেন বিগ বি

Amitabh Bachchan: বলিউডের শাহেনশা পরিযায়ীদের ফেরাতে একটি ট্রেনের ব্যবস্থাও করতে চেয়েছিলেন, কিন্তু সেটা পাওয়া যায়নি বলেই জানিয়েছেন বিগ বি ঘনিষ্ঠরা

Amitabh Bachchan

Special Flights For Migrant Workers: অমিতাভের নির্দেশে তাঁর ঘনিষ্ঠ সহযোগী রাজেশ যাদব ওই উড়ানের ব্যবস্থা করেন (ফাইল চিত্র)

Highlights

  • পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা করলেন বিগ বি
  • ঘরে ফিরে অমিতাভ বচ্চনকে ধন্যবাদ জানালেন ওই পরিযায়ীরা
  • এর আগে অভিনেতা সোনু সুদও পরিযায়ীদের ফেরাতে বিমানের ব্যবস্থা করেন

পরিযায়ী শ্রমিকদের দুর্দশায় এবার পাশে দাঁড়ালেন বিগ বিও (Amitabh Bachchan)। বহুদিন ধরেই মহারাষ্ট্রের মুম্বইয়ে আটকে পড়ে আছেন বহু পরিযায়ী শ্রমিক। এবার তার মধ্যে প্রায় ৭০০ জন পরিযায়ীকে উত্তরপ্রদেশে তাঁদের (Migrants) নিজেদের বাড়িতে পাঠানোর জন্য ৪টি বিশেষ বিমানের (Special Flights) ব্যবস্থা করে দিলেন অমিতাভ বচ্চন। বুধবার ওই বিশেষ বিমানে যাঁরা সওয়ার হয়েছিলেন সেই শ্রমিকদের চোখেমুখে যেমন ছিল বিমানে চড়ার মুগ্ধতা, তেমনই ছিল বলিউডের শাহেনশার প্রতি অসীম কৃতজ্ঞতাও। জানা গেছে, বৃহস্পতিবারও আরও ২টি বিমানের ব্যবস্থা করা হচ্ছে পরিযায়ীদের নিজেদের গন্তব্যে পৌঁছে দিতে। অমিতাভের নির্দেশে তাঁর ঘনিষ্ঠ সহযোগী রাজেশ যাদব ওই উড়ানের ব্যবস্থা করেন। তিনি জানিয়েছেন যে, আরও পরিযায়ীদের ফেরাতে একটি ট্রেনের ব্যবস্থাও করতে চেয়ে ছিলেন অমিতাভ বচ্চন, কিন্তু সেটা পাওয়া যায়নি।

কেরলের ১৯৯ জন পরিযায়ী শ্রমিককে ফেরাতে বিমানের ব্যবস্থা করলেন অভিনেতা সোনু সুদ

সূত্র মারফৎ খবর, বুধবার সকালে মুম্বই থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে উত্তরপ্রদেশের এলাহাবাদ, গোরখপুর ও বারানসীর উদ্দেশে ওই বিমানগুলি উড়ে যায়।

এর আগেও পরিযায়ীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন অমিতাভ বচ্চন। প্রবীণ ওই অভিনেতার হয়ে তাঁর সহযোগী রাজেশ যাদব সম্প্রতি লখনউ, এলাহাবাদ, ভাদোহি সহ উত্তরপ্রদেশের নানা গ্রামে প্রায় ৩০০ জন পরিযায়ীকে পৌঁছে দিতে ১০ টি বাসেরও ব্যবস্থা করেছিলেন। 


১৫ দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করুন: সুপ্রিম কোর্ট

বুধবার ইন্ডিগোর একটি বিশেষ বিমানে করে মুম্বই থেকে এলাহাবাদ বিমানবন্দরে পৌঁছে, পরিযায়ী শ্রমিকদের মধ্যে গোলাম হাসান অমিতাভ বচ্চনকে এই সাহায্যের জন্যে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন। "আমি এর আগে কখনও কোনও বিমানে চড়িনি, তবে বচ্চন সাহেবের দয়ায়া আমার পক্ষে এতে চড়া সম্ভব হলো, লকডাউনের কারণে আমি মুম্বইয়ে খুব খারাপ অবস্থায় আটকে ছিলাম। দীর্ঘ ৮ মাস পরে আমি ঘরে ফিরছি", বলেন তিনি। গোলাম হাসান নামে ওই পরিযায়ী শ্রমিক মুম্বইয়ের হাজী আলি এলাকায় একটি সেলাইয়ের দোকানে কাজ করতেন বলে জানা গেছে।

মুম্বই থেকে ফেরা আজমগড়ের বাসিন্দা মুকেশ মাধেসিয়াও বিগ বি-র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জানান, "আমি হাজী আলির দরগার সঙ্গে যোগাযোগ করে জানতে পারি যে, বচ্চন সাহেব বাড়ি ফিরতে ইচ্ছুক উত্তরপ্রদেশের এমন পরিযায়ীদের জন্যে বিমানের ব্যবস্থা করছেন। আমাকে একটি ফর্ম পূরণ করতে হয়। তারপরেই আমরা বিমানের টিকিট হাতে পেয়েছি। গোটা বিষয়টি কেমন অবিশ্বাস্য ছিল"।

চলতি সপ্তাহের শুরুতে, অভিনেতা সোনু সুদও ১৮০ জন অসমীয়া পরিযায়ী শ্রমিককে নিজেদের ঘরে ফেরত পাঠানোর জন্য একটি বিশেষ বিমানের ব্যবস্থা করেন। এর আগে গত মাসে কেরলে আটকে থাকা ওড়িশার পরিযায়ী মহিলা শ্রমিকদেরও বাড়ি ফিরতে সাহায্য করেন।

২৫ মার্চ থেকে শুরু হওয়া লকডাউনে দেশের বিভিন্ন প্রান্তে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক অসহায় অবস্থায় আটকে পড়েন। না আছে কোনও কাজ আর না আছে কোনও টাকাপয়সা, ভিনরাজ্যে আটকে পড়ে চরম দুর্দশায় কাটাতে হয় অনেককেই। কেউ কেউ আবার বাড়ি ফিরতে হাঁটতে শুরু করেন, কেউ বা আবার সাইকেলে করে চেষ্টা করেন কয়েক হাজার কিলোমিটার দূরের নিজেদের গ্রামে পৌঁছতে, যা এককথায় অসম্ভব ছিল।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com