হোমটিভি

মর্ত্যবাসীর পুজো পেতে ভক্ত খুল্লনার সঙ্গে ধনপতির বিয়ে দেন স্বয়ং মঙ্গলচণ্ডী?

  | July 08, 2019 22:08 IST
Colors

মা চণ্ডীর কৃপায় প্রথমে খুল্লনার প্রেমে পড়েন ধনপতি সদাগর। পরে বিয়ে হয় তাঁদের কিন্তু বিয়ের পরেও স্ত্রী-র শর্ত মেনে মঙ্গলচণ্ডীর পুজো করতে রাজি হন না ধনপতি। কারণ, তিনিও যে চাঁদ সদাগরের মতোই ঘোর শাক্ত! শেষে খুল্লনা অনেক পরীক্ষা পেরিয়ে রাজি করান ধনপতিকে। ধনপতির পুষ্পাঞ্জলিতে মর্ত্যলোকেও দেবীর স্বীকৃতি পান মা চণ্ডী।

বাংলা সাহিত্য নিয়ে যাঁরা অল্পবিস্তর পড়েছেন তাঁরা জানেন, হিন্দু রাজত্বের অবসানে মুসলিম শক্তি
ধীরে ধীরে মাথা তুলছিল বাংলার (Bengal) বুকে। সমাজের নীচ-অন্ত্যজ হিন্দুরা সেসময় নিজেদের অস্তিত্ত্ব টিকিয়ে রাখতে এবং হিন্দু ধর্মের কঠোর অনুশাসন থেকে মুক্তি পেতে আঁকড়ে ধরেছিল ইসলাম ধর্মকে। ওই সময়েই বাংলা সাহিত্যে জায়গা করে নিয়েছিল অনেক লোকগাথা (Folk Deity)। যেমন, মনসামঙ্গল, ধর্মমঙ্গল, চণ্ডীমঙ্গল (Mangal Chandi) ইত্যাদি। ইতিহাস বলছে, এই দেব-দেবীরাও নাকি ছিলেন দেব সমাজের নিম্নস্তরের ঐশী শক্তি। তাই মর্তে পুজো পেতে এঁদের সাহায্য নিতে হয়েছিল এঁদেরই ভক্তদের।

মনসামঙ্গলে দেখা যায়, বণিক শ্রেষ্ঠ চাঁদ সদাগরের পুজো পেতে ভক্ত বেহুলাকে তাঁর পুত্রবধূ করেছিলেন দেবী মনসা। একই ভাবে চণ্ডীমঙ্গলে দেবী চণ্ডী পার্থিব দুনিয়ায় নিজেকে প্রতিষ্ঠা করতে সাহায্য নিয়েছিলেন ভক্ত খুল্লনার। তাঁর লক্ষ্য ছিল, ধনপতির পুজো পাওয়া। তবেই তিনি মাটির পৃথিবীতে দেবী হিসেবে গণ্য হবেন।

f7shj568

সেই লক্ষ্য পূরণ করতে গিয়ে মা চণ্ডীর কৃপায় প্রথমে খুল্লনার প্রেমে পড়েন ধনপতি সদাগর। পরে বিয়ে হয় তাঁদের কিন্তু বিয়ের পরেও স্ত্রী-র শর্ত মেনে মঙ্গলচণ্ডীর পুজো করতে রাজি হন না ধনপতি। কারণ, তিনিও যে চাঁদ সদাগরের মতোই ঘোর শাক্ত! শেষে খুল্লনা অনেক পরীক্ষা পেরিয়ে রাজি করান ধনপতিকে। ধনপতির পুষ্পাঞ্জলিতে মর্ত্যলোকেও দেবীর স্বীকৃতি পান মা চণ্ডী।


পুরাণের এই গল্পই নতুন করে আসছে কালার্সে (Colors)। শাশুড়ি-বউমার কূট-কাচালির পাশাপাশি পৌরাণিক মেগার জনপ্রিয়তারকে মাথায় রেখেই। মনসা ধারাবাহিকের বেহুলা মধুজা এবার স্বয়ং মা চণ্ডী। খুল্লনা হয়েছেন অদ্রিজা আড্ডি রায়। তাঁকে এর আগে অভিনয় করতে দেখা গেছে সন্ন্যাসী রাজা ধারাবাহিকে। ধনপতি হয়েছেন সমীক। 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement