হোমআঞ্চলিক

শুরু হচ্ছে ষষ্ঠ হায়দ্রাবাদ চলচ্চিত্র উৎসব, থাকবেন স্বস্তিকা-ঋতুপর্ণা

  | July 18, 2019 15:21 IST (কলকাতা)
6th Edition

অভাববোধ থেকে এই কষ্টে যআঁদের বুকের বাঁদিক টনটনিয়ে ওঠে তাঁদের জন্য এবং আমাদের বাংলা ইন্ডাস্ট্রির জন্যও সুখবর। আগামী ১৮ জুলাই থেকে চারদিনের জন্য হায়দ্রাবাদে ফের অনুষ্ঠিত হতে চলেছে ষষ্ঠ বাংলা চলচ্চিত্র উৎসব।

দেশের আনাচে-কানাচে প্রচুর বাঙালি ছড়িয়ে আছেন। যাঁরা দীর্ঘদিন কলকাতা ছাড়া। শহরকে মিস করার পাশাপাশি তাঁরা অভাব বোধ করেন হলে বসে ভালো বাংলা ছবি দেখাকেও। অভাববোধ থেকে এই কষ্টে যাঁদের বুকের বাঁদিক টনটনিয়ে ওঠে তাঁদের জন্য এবং আমাদের বাংলা ইন্ডাস্ট্রির জন্যও সুখবর। আগামী ১৮ জুলাই থেকে চারদিনের জন্য হায়দ্রাবাদে অনুষ্ঠিত হতে চলেছে ষষ্ঠ বাংলা চলচ্চিত্র উৎসব ( 6th edition of the Hyderabad Bengali Film Festival )। ১৯ জুলাই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিশিষ্ট পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত এবং জনপ্রিয় দক্ষিণী তারকা নার্গাজুন ( Buddhadeb Dasgupta and superstar Nagarjuna Akkineni)। চারদিনের এই সিনে উৎসব হবে হায়দ্রাবাদের বানজারা হিলসের প্রসাদ ল্যাবস প্রিভিউ থিয়েটারে ( Prasad Labs Preview Theatre)। উদ্বোধনের দিন প্রিমিয়ার হবে শ্রী দাশগুপ্তের বাংলা ছবি 'উড়োজাহাজ'-এর (Urojaha)। একই সঙ্গে ওই দিন সম্মাননা জানানো হবে বাংলাদেশের লেখক-প্রযোজক ফারিদুর রেজা সাগর, শ্রী দাশগুপ্ত আর নাগার্জুনকে। শিল্প-সংস্ক্তি-সিনেমার আঙিনায় তাঁদের অবদানের জন্য। 

যৌন দৃশ্য কখনোই ছেলেদের নামে ছড়ায় না কেন? প্রশ্ন তুললেন রাধিকা আপ্তে

এবছর, বাংলা প্যানোরমা বিভাগে দেখানো হবে ১৩টি বাংলা ছবি। তার মধ্য ওয়ার্ল্ড প্রিমিয়ার হচ্ছে দুটির। সুব্রত সেনের 'মানব মানবী' এবং ইন্দ্রনীল ঘোষের 'শিরোনাম'। প্রসঙ্গত, ইন্দ্রনীল প্রয়াত বিশিষ্ট পরিচালক ঋতুপর্ণ ঘোষের ভাই। দীর্ঘদিন ধরে তিনি শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছেন বহু ছবিতে। ইন্ডিয়ান প্রিমিয়ারে থাকছে শৈবাল মিত্রের 'তখন কুয়াশা ছিল'। যাঁরা বাংলার পাশাপাশি হিন্দি ছবি দেখতেও আগ্রহী তাঁদের জন্য দেখানো হবে দিলীপ দেও-র প্রথম ছবি 'আনওয়ান্টেড'। এটিরও ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। আর দেখতে পাবেন সঞ্জয় নাগের 'ইয়োর্স ট্রুলি', বুধ্যায়ন মুখোপাধ্যায়ের 'ভায়োলিন প্লেয়ার'। এছাড়াও দেখানো হবে, চূর্ণী গাঙ্গুলির 'তারিখ', কৌশিক গাঙ্গুলির 'নগরকীর্তন', প্রতীম ডি গুপ্তার 'মাছের ঝোল', রঞ্জন ঘোষের 'আহারে', কমলেশ্বর মুখোপাধ্যায়ের 'মুখোমুখি' ইত্যাদি। দেখানো হবে হায়দ্রাবাদি ছবিও।

rc8h8f48


এবছর বাংলা ছবির ১০০ বছর। কিন্তু কালের নিয়মে জরা ছোঁয়নি তাকে। ধুলোও জমেনি গায়ে। বরং পুরনো-নব্য পরিচালকদের ছবিতে বিশ্বের দরবারে বাংলা সিনেমা যেন ১০০ বছরেও পূর্ণ যুবতী। শতবর্ষ পেরোনো বাংলা ছবির দুনিয়াকে কুর্নিশ জানাতে তাই থাকছে বিশেষ আয়োজন। ঋত্বিক ঘটক, মৃণাল সেন, সত্যজিত রায়, তপন সিংহ, গৌতম ঘোষ, ঋতুপর্ণ ঘোষের বাছাই ছবির সঙ্গে থাকতে আজকের পরিচালকদেরও সেরা ছবি। এই বিশেষ বিভাগের ট্যাগলাইন 'রিভিজিট হান্ড্রেড:সাইলেন্ট, গোল্ডেন, কনটেম্পুরারি এরা অফ বেঙ্গলি সিনেমা' (Revisit 100: Silent, Golden, Contemporary era of Bengali Cinema)। ১৯১৯-এর হীরালাল সেনের তৈরি প্রথম বাংলা ছবিকে ছুঁয়ে দেখবে এই বিশেষ বিভাগ।  এছাড়াও, ১০০ বছরের বাংলা সিনেমা নিয়ে আলোচনা বিভাগে অংশ নেবেন শিলাদিত্য সেন।

এতদিন শুধুই দিলাম, এবার নেবও: খোলামেলা আড্ডায় কাঞ্চন মল্লিক

বড় ছবির সঙ্গে থাকছে ছোট ছবি, ডক্যু ফিল্মও, 'সীড' বিভাগে। বাংলা ছাড়াও কাশ্মীরি, ঊর্দু, তেলুগু-তেও ছবি দেখানো হবে। সিনেমার পাশাপাশি দর্শক, আমন্ত্রিতদের মুখ বদলাতে থাকবে হস্তশিল্প মেলা, ফ্যাশন, লোভনীয় খাবারের স্টল, রিয়েল এস্টেট, প্রযুক্তির প্রদর্শনী, 'ইন্দাস টেল' বিভাগে। ১৯ জুলাই সকাল ১১টায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। আর দর্শক-জুরি নির্বাচিত সেরা ছবি-পরিচালক-অভিনেতাদের পুরস্কৃত করার পালা তো থাকবেই। অনুষ্ঠানের শেষ দিন অর্থাৎ, ২১ জুলাই এই পর্বের পাশাপাশি দেখানো হবে পরিচালক জুটি সুদেষ্ণা রায়-অভিজিৎ গুহ-র ছবির 'শ্রাবণের ধারা'। পরিচালকদের পাশাপাশি ইতিমধ্যেই উৎসবে যোগ দিতে উড়ে গেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত, যীশু সেনগুপ্ত-র মতো বাংলার জনপ্রিয় তারকারা।   


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement