হোমবলিউড

“কোনও মহিলা নেই কেন?” প্রধানমন্ত্রীর সঙ্গে নারীবর্জিত বলিউড বৈঠক নিয়ে তীব্র সমালোচনা

"এক জন পুরুষও যদি বিষয়টা নিয়ে সরব হতেন! কীভাবে একটি সম্পূর্ণ শিল্প শুধুমাত্র পুরুষদের দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে?" দ্বিতীয় টুইটে লিখেছেন দিয়া মির্জা।

  | December 20, 2018 18:12 IST (নিউ দিল্লি)
Akshay Kumar

অক্ষয়কুমার বৈঠকের একটি ছবি শেয়ার করেছেন

Highlights

  • "একজন পুরুষও যদি আমার মতোই প্রশ্নটা তুলতেন!" দিয়া লিখেছেন
  • "মহিলাদের তো আলোচনা করার মতো বিষয়ই নেই, তাই না!" সন্ধ্যা মৃদুলের ট্যুইট
  • মঙ্গলবার মোদির সঙ্গে বৈঠক করেন করণ জোহর, অজয় দেবগন, অক্ষয় কুমার

মহিলা প্রতিনিধি ছাড়াই প্রধানমন্ত্রীর সঙ্গে বলিউডের এক ঝাঁক মুখের বৈঠক নিয়ে সরব হয়েছেন অভিনেত্রী দিয়া মির্জা। অভিনেতা অক্ষয় কুমারকে টুইট করে অভিনেত্রী দিয়া মির্জা জানতে চেয়েছেন, এই সপ্তাহের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের প্যানেলে কেন কোন মহিলা সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়নি? প্রধানমন্ত্রীর সঙ্গে সিনেমার প্রতিনিধিদলের বৈঠক নারীবর্জিত হওয়ায় ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে বলিউডের অন্দরে। অক্ষয় কুমার একটি টুইট করে লিখেছিলেন, "শিল্প সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা এবং পরামর্শগুলির ইতিবাচক বিবেচনা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ।" দিয়া লিখেছেন, "এটা অসাধারণ। কিন্তু কোনও কি কারণ আছে যে এই বৈঠকে কোনও মহিলাই নেই!" ৫১ বছর বয়সী অভিনেতা একটি ছবি টুইট করেছেন যাতে পুরো প্রতিনিধিদলকে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে দেখা যাচ্ছে।

"এক জন পুরুষও যদি বিষয়টা নিয়ে সরব হতেন! কীভাবে একটি সম্পূর্ণ শিল্প শুধুমাত্র পুরুষদের দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে?" দ্বিতীয় টুইটে লিখেছেন দিয়া মির্জা।

শিখ সম্প্রদায়ের আপত্তির জেরে বিতর্কিত দৃশ্য বাদ পড়ল জিরো থেকে

 

 

 

অভিনেত্রী পূজা হেগড়ে এই কথোপকথনে যোগ দেন এবং টুইট করেন:

 

 

অভিনেত্রী সন্ধ্যা মৃদুলও অক্ষয় কুমারের পোস্টে জোরালোভাবে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এবং লিখেছেন, "গ্রেট। আমাদের, মহিলাদের তো আলোচনা করার মতো কোনও বিষয়ই নেই, তাই না!”

 

 

অন্যদিকে, লিপস্টিক আন্ডার মাই বুরখার পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব টুইট করেছেন, "এই ধরণের বৈঠকে মহিলাদের প্রতিনিধিত্বের জায়গা থাকলে খুব ভালো হয়। এটা ২০১৮।"

 

তিনি বলেন, "আমি বিশ্বাস করি যে, চলচ্চিত্র শিল্পে এবং সামগ্রিকভাবে ভারতীয় অর্থনীতিতে মহিলাদের সমান অংশীদারিত্ব রয়েছে। চলচ্চিত্র শিল্পকে রাজনীতি গুরুত্বপূর্ণ আসন দেয় তাই সেখানে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও নীতিগুলি সমষ্টিগতভাবে নারীর সমান প্রতিনিধিত্বের দ্বারা আলোচনা করে গ্রহণ করা উচিত। আমরা অনুমান করে নিতে পারি না যে কেবলমাত্র পুরুষরাই সবকিছুই জানেন এবং সবকিছু ঠিক সিদ্ধান্ত নেন।"

অক্ষয় কুমার, অজয় ​​দেবগন, চলচ্চিত্র নির্মাতা করণ জোহর, সিদ্ধার্থ রায় কাপুর, ঋতেশ সিধওয়ানি এবং সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) প্রধান প্রসূন জোশি সহ ১৮ সদস্যের ওই প্যানেল মঙ্গলবার প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকের পরে সিদ্ধার্থ রায় কাপুর বলেন, "প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার প্রধান এজেন্ডা ছিল যে, ভারতের বিনোদন শিল্প সারা বিশ্বে কীভাবে অন্যতম শক্তি হিসাবে অবদান রাখতে পারে এবং কীভাবে সরকার এই শিল্পের অগ্রগতির জন্য খুব বাস্তবসম্মত উপায়ে উৎসাহিত করতে পারে।”

করণ জোহর প্রধানমন্ত্রীর সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন এবং লিখেছেন:

 

মহিলাদের বাদ দিয়ে প্যানেল গড়া নিয়ে সরব হয়েছেন লীনা যাদব ও গুনীত মোঙ্গার মতো চলচ্চিত্র নির্মাতারাও।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com