হোমআঞ্চলিক

বিনয় বাদল দীনেশের অশ্রুত ইতিহাস সেলুলয়েডের পর্দায়

  | November 17, 2018 14:28 IST (কলকাতা)
Abir Chatterjee

বিনয়, বাদল ও দীনেশ

বিনয় বাদল ও দীনেশের ১৯৩০ সালের রাইটার্স অভিযান নিয়ে এ বার সিনেমা তৈরি করতে চলেছেন অঞ্জন দত্ত। সিনেমার নাম ‘অপারেশন রাইটার্স’

বাংলা মায়ের তিন বিপ্লবী সন্তান বিনয় বাদল ও দীনেশের ১৯৩০ সালের রাইটার্স অভিযান নিয়ে এ বার সিনেমা তৈরি করতে চলেছেন অঞ্জন দত্ত। সিনেমার নাম ‘অপারেশন রাইটার্স'।

0lvcgim

এ জন্য ১৯৩০ সালের কলকাতার আবহ তৈরি করা হবে বলে জানা গিয়েছে। সকলেই জানেন ডালহৌসি স্কোয়ারের নাম স্বাধীনতার পরে পরিবর্তন করে রাখা হয় বিবাদী বাগ। কিন্তু কেন বিবাদী? কারা বিবাদী? বিনয়, বাদল ও দীনেশ, বাংলা মায়ের এই তিন বিপ্লবী সন্তান ১৯৩০ সালের ৮ ডিসেম্বর বাংলার তৎকালীন সেক্রেটারিয়েট বিল্ডিং রাইটার্সে অভিযান চালান। এ জন্য তারা ইউরোপীয়দের মতো করে ছদ্মবেশও ধারণ করেন। তাদের উদ্দেশ্য ছিল কলোনেল সিম্পশনকে হত্যা করা। সেই সময়ে জেলবন্দি বিপ্লবীদের উপরে অকথ্য অত্যাচার চালাত সিম্পশন। বিনয়, বাদল এবং দীনেশ অবশ্য রাইটার্সে প্রবেশ করে সিম্পশনকে হত্যা করেন ঠিকই কিন্তু তার পরে ১৫০ পুলিশ বাহিনী গোটা রাইটার্সকে ঘিরে ফেলে। চার ঘণ্টা ধরে চলে পুলিশ বাহিনীর সঙ্গে তাদের লড়াই। শেষে বাদল পটাশিয়াম সাইনায়েড খেয়ে সেখানেই প্রাণত্যাগ করেন, বিনয় ও দীনেশ নিজেদের গুলি করেন। দীনেশের সেখানেই মৃত্যু হলেও পুলিশের হাতে ধরা পড়েন বিনয়। তাকে হাসপাতালে ভর্তি করা হলে তিনি ক্রমাগত নিজের ক্ষতস্থানে আঘাত করতে করতে শেষে কয়েক দিন পরে প্রাণত্যাগ করেন।

8m2948m8

আবির চ্যাটার্জী

2kn6op1

অর্জুন চক্রবর্তী


f64dkpsc

অনির্বাণ ভট্টাচার্য

কিন্তু ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তাদের নাম স্বর্ণাক্ষরে চিরদিন লেখা থাকবে। সেই তিন অমর যোদ্ধার প্রত্যেকের গল্প থাকবে এই সিনেমায়। পরিচালক অঞ্জন দত্তের আশা, এই দেশপ্রেমের গল্প অবশ্যই প্রত্যেকটি মানুষের মন ছুঁয়ে যাবে। অভিনেতা আবির চ্যাটার্জী বিনয়ের, অর্জুন চক্রবর্তী বাদলের এবং অনির্বাণ ভট্টাচার্যকে দেখা যাবে। পরিচালক জানিয়েছেন পরের বছর স্বাধীনতা দিবসে সিনেমাটি মুক্তি পাবে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com