হোমটিভি

Durga Puja 2019: '১২ মাসে ১২ রূপে দেবীবরণ’, মহালয়ায় ছোটপর্দায় শুভশ্রী, মানালি

  | September 26, 2019 12:42 IST (কলকাতা)
12 Manifestations

Durga Puja 2019: ১২ মাসে ১২ ‘দুর্গতিনাশিনী’

বঙ্গ জীবনের অঙ্গ ১২ মাসে তেরো পার্বণ। সেই পার্বণে মহামায়া আসেন ১২ রূপে। পূজিতা হন ষোড়শ উপাচারে। ১২ রূপ অনুযায়ী কখনও তিনি দেবী দুর্গা, কখনও কালীকা, গন্ধেশ্বরী বা ফলহারিণী। মহালয়ায় সেই দুর্গতিনাশিনীকে মন্ত্রে, গানে আবাহন জানানোর রীতি বাঙালির সুপ্রাচীন।

বঙ্গ জীবনের অঙ্গ ১২ মাসে তেরো পার্বণ। সেই পার্বণে মহামায়া আসেন ১২ রূপে (12 Manifestations)। পূজিতা হন ষোড়শ উপাচারে। ১২ রূপ অনুযায়ী কখনও তিনি দেবী দুর্গা, কখনও কালীকা, গন্ধেশ্বরী বা ফলহারিণী। মহালয়ায় সেই দুর্গতিনাশিনীকে মন্ত্রে, গানে আবাহন জানানোর রীতি বাঙালির সুপ্রাচীন। সেই রী্তি মেনে মহালয়ায় ভোর পাঁচটা থেকে জি বাংলায় শুরু হবে দেবীবন্দনা। যেখানে আদ্যাশক্তির ১২ রূপ ধরে পর্দায় আসবেন চ্যানেলের জনপ্রিয় অভিনেত্রীরা।
kbqvka6g


মহামায়া: মহিষাসুরমর্দিনী রূপে ধরা দেবেন টালিগঞ্জের জনপ্রিয় নায়িকা শুভশ্রী। তিনি মহাদেবের আদরের উমা। যাঁকে মাত্র ৪ দিনের জন্য ছেড়ে থাকতে কষ্ট হয় দেবাদিদেবের। কিন্তু মহামায়া জগৎসৃষ্টির কারক-ধারক। তাই তিনি বছরে চারদিন ছাড়াও নানা রূপে ১২ মাস মর্ত্যে আসেন সন্তান-ভক্তদের রক্ষা করতে।

u1o6bk1o


গন্ধেশ্বরী: বৈশীখে দেবী মর্তে আসেন গন্ধবণিকদের পুজোয় সাড়া দিয়ে। তাই এই মাসে দেবীর পূজিতা গন্ধেশ্বরী রূপে। 


76cheqs8


ফলহারিণী: জৈষ্ঠ্যে দেবীর রূপ ফলহারিণী। যাঁকে পুজো করেছিলেন স্বয়ং শ্রীরামকৃষ্ণদেব। এই পুজোয় ঠাকুর মা সারদা দেবীকে মাতৃজ্ঞানে আরাধনা করেছিলেন।

espb8dl


শাকম্ভরী: শ্রাবণ মাসে দেবীর রূপ শাকম্ভরী। এই সময় দুর্গমাসুর বেদ কেড়ে নিয়েছিল দেবতাদের থেকে। ফলে, দেব তেজে পৃথিবী যখন জলশূন্য তখনই দেবীর শতাক্ষী রূপ ধরে দেখা দেন। দেবীর শত নয়ন থেকে অশ্রু ঝরেও পৃথিবীর মাটি না ভিজলে দেবী আসেন শাকম্ভরী রূপে। এই রূপে দেখা যাবে মানালি দে-কে

p5s0sbb


পার্বতী: কুমারসম্ভবের গল্প নিয়ে ভাদ্র মাসে দেবীর রূপ পার্বতী।

idqlap18


দুর্গা: আশ্বিনে দেবী অসুর বধে দেবী দুর্গা দুর্গতিনাশিনী।

h7dhdj7g


জগদ্ধাত্রী:  কার্তিকে দেবী জগদ্ধাত্রী রূপে এসেছেন মর্ত্যে।

hirn8bu8


রটন্তী কালী: আয়ান ঘোষ যখন কুঞ্জবনে শ্রীকৃষ্ণ-শ্রীরাধাকে হাতেনাতে ধরেছিলেন তখন শ্রীকৃষ্ণ নিজেকে বদলে নেন দেবী রটন্তী কালী হিসেবে।

ul0d1opg


বাসন্তী: রাজা সুরথ রাজ্য হারিয়ে দেবী বাসন্তীর পুজো করেছিলেন চৈত্র মাসে।

l9nl0ti8

এছাড়াও দেখা যাবে দেবীর কামাখ্যা, কাত্যায়নী, পৌষ কালী আর সঙ্কনাশিনী রূপ।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement