হোমমিউজিক

Durga Puja 2019: ‘তোমায় গান শোনাব’, তিন ইয়ারি কথায় রূপঙ্কর-রাঘব-মনোময়

  | September 20, 2019 11:18 IST (কলকাতা)
Durga Puja 2019

Durga Puja 2019: ‘তোমায় গান শোনাব’

শহরে শারদীয়া যখন কড়া নাড়ছে তখনই গানে-গল্পে মাততে চলেছেন তিলোত্তমার তিন প্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য এবং রাঘব চট্টোপাধ্যায়।

উৎসব মানেই খুশি। উৎসব মানেই তার উদযাপন। আর তাতে প্রাচীনকাল থেকেই সঙ্গীতের ভূমিকা অনন্য। শহরে শারদীয়া যখন কড়া নাড়ছে তখনই গানে-গল্পে মাততে চলেছেন তিলোত্তমার তিন প্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi), মনোময় ভট্টাচার্য (Manomay Bhattacharya) এবং রাঘব চট্টোপাধ্যায় (Raghab Chatterjee)। স্বর্ণযুগ অস্তমিত হওয়ার পর খরা কাটিয়ে বাংলা আধুনিক গান যখন আবার স্বমহিমায়, তখনই এই তিন শিল্পী তাঁদের মতো করে সমৃদ্ধ করেছেন সঙ্গীতকে। আধুনিক গানের পাশাপাশি, বাংলা ছবির গানেও এঁরা তুলনাহীন। তাঁদের সেই গান, সেই সুর নিয়ে তিনজনেই হাজির হচ্ছেন শনিবার, জিডি বিড়লা সভাঘরে, সন্ধে ৬টায়। তোমায় গান শোনাব (Tomay Gaan Shonabo) অনুষ্ঠানে। সৌজন্যে ইউটোপিয়া।

'নাইট ক্লাব সিঙ্গার হয়ে কোনও আপশোস নেই': ঊষা উত্থুপ

এটুকু পড়ার পর নিশ্চয়ই কৌতূহল জাগছে, কেমন হবে সেই অনুষ্ঠান? তিন শিল্পী তিনজনের মতো করে এসে গান শোনাবেন শ্রোতাদের ? নাকি শ্রোতারা অভিনব কিছু পাবেন এই অনুষ্ঠান থেকে? সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সুরের আসরের সঙ্গী হয়ে আসছে তিন শিল্পীর বন্ধুত্ব, আড্ডা আর তাঁদের গান তৈরির নেপথ্য কাহিনি। যার সাক্ষী শুধুই এই তিন শিল্পী। এঁদের সঙ্গত করবেন তাঁদেরই পছন্দের যন্ত্রশিল্পীরা।

বরাবরের মজলিশি কলকাতা এই গান মজলিশের প্রথম ভাগে সঞ্চালক হিসেবে দেখতে পাবেন আর জে রায়কে। এছাড়াও, সঞ্চালনায় থাকছেন মৌনিতা চট্টোপাধ্যয়। শুনতে পাবেন নয়ের দশকের এঁদের কণ্ঠে গাওয়া কিছু কালজয়ী গান। যা আজও কানকে আরাম দেয়। এরপরে মুক্তি পাবে একটি মিউডিক ভিডিও-র টিজার। গানের সুরকার আকাশ ভট্টাচার্য। পুজোর থিম নিয়ে তৈরি এই গানের আয়োজক পূরব শীল আচার্য, দীপরাজ চৌধুরী। অংশ নিয়েছেন ইমন চক্রবর্তী, অঙ্কিতা ভট্টাচার্য, তৃষা চট্টোপাধ্যায়, শোভন গাঙ্গুলি সহ আরও অনেকে।

Durga Puja 2019: পুজোয় শ্রোতাদের অনুপম-উপহার, ‘বৃষ্টি থেমে গেলে'

জিডি বিড়লার এই সঙ্গীতসন্ধ্যার এমন অভিনব ভাবনা মাথায় এসেছিল সৌমজিৎ দাস, কনিশ ভট্টাচার্যের। সংস্থার পক্ষ থেকে তিন শিল্পীর সঙ্গে তাদের ভাবনা ভাগ করতে একবাক্যে রাজি রূপঙ্কর-রাঘব-মনোময়। প্রত্যেকে আনন্দের সঙ্গে জানিয়েছেন, এই ধরনের অনুষ্ঠান আরও বেশি হওয়া উচিত। শুধুই গান নয়, তার পেছনে থেকে যাওয়া গল্প শ্রোতারা জানতে পারলে সেই গান তাঁদের আরও বেশি করে নাড়া দেবে। একই সঙ্গে শ্রোতা আর শিল্পী অনুষ্ঠানের মাধ্যমে পরস্পরের সঙ্গে আবদ্ধ হলে বাংলা গানের সমৃদ্ধি আটকায় কে! 




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement