হোমআঞ্চলিক

অপর্ণা সেন এমন চরিত্রে অভিনয় করলেন যে ছবি তিনি নিজে পরিচালনা করতে চেয়েছিলেন

  | September 13, 2018 18:00 IST (কলকাতা)
Srijit Mukherjee

এক যে ছিল রাজা ছবির ট্রেলার লঞ্চের অনুষ্ঠানে সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে অপর্ণা সেন

অভিনেত্রী-পরিচালক অপর্ণা সেনের ইচ্ছে ছিল ভাওয়াল মামলাকে কেন্দ্র করে রাজার জীবন নিয়ে সিনেমা তৈরি করার। কিন্তু তার আগেই একই বিষয়ের ওপর সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবিতে একটা বিশেষ চরিত্রে তিনি অভিনয় করে ফেললেন।

অভিনেত্রী-পরিচালক অপর্ণা সেনের ইচ্ছে ছিল ভাওয়াল মামলাকে কেন্দ্র করে রাজার জীবন নিয়ে সিনেমা তৈরি করার। কিন্তু তার আগেই একই বিষয়ের ওপর সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবিতে একটা বিশেষ চরিত্রে তিনি অভিনয় করে ফেললেন।

সাংবাদিক সম্মেলনে অপর্ণা সেন জানালেন তিনিও 'এ প্রিন্সলি ইম্পোস্টার: দ্য কুমার অফ ভাওয়াল অ্যান্ড দ্য সিক্রেট হিস্ট্রি অফ ইন্ডিয়ান ন্যাশনালিজম' নামক প্রফেসর পার্থ চট্টোপাধ্যায়ের লেখা বইটিই রেফারেন্স হিসাবে ব্যবহার করতে চেয়েছিলেন।

'36 চৌরঙ্গী লেন'-এর পরিচালক জানান, "সৃজিত আমাকে অনুরোধ করে ওঁর ছবিতে একটা চরিত্রে অভিনয় করার জন্য। আমি ওঁকে জিজ্ঞাসা করি কী কারণে ওঁ বাংলার ইতিহাসের এমন একটা অধ্যায়কে ছবির বিষয় বস্তু হিসাবে বেছে নিয়েছে।" সৃজিত তখন বইটার কথা উল্লেখ করে জানায় এই বিষয়ে ওঁ আরও একটা ছবি করতে চায়, "আমি তক্ষুণি রাজি হয়ে যাই কারণ বইটা অনেক গবেষণার পর লেখা হয়েছিল।"

আসন্ন ছবি এক যে ছিল রাজার ট্রেলার লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত হয়ে অপর্ণা সেন- 'দ্য জাপানিজ ওয়াইফ' ছবির নির্মাতা জানান, "সৃজিত, অভিনেতা-পরিচালক অঞ্জন দত্ত, এরাও ছবির গুরুত্বপূর্ণ অংশ। আমরা শুটিং চলাকালীন আলোচনা করেছিলাম যে কোর্টরুমের ভিতরের দৃশ্য গুলো ওই সময়ের প্রেক্ষিতে কেমন হওয়া উচিত।" 1975 সালে উত্তম কুমার ভাওয়াল রাজার জীবনকে কেন্দ্র করে তৈরি 'সন্যাসী রাজা' ছবিতে অভিনয় করেছিলেন। এরপর 2017-18 সালে একই বিষয়ের ওপর একটা বাংলা ধারাবাহিক সম্প্রচারিত হয়।


সৃজিত জানান, "আমার ছবির কোনও চরিত্রই ফিকশনাল নয়, কেবলমাত্র অপর্ণা দি ছাড়া। আসল বইতে একজন পুরুষ আইনজীবির চরিত্র ছিল, তার বদলে সিনেমার প্রয়োজনে আমরা কেবলমাত্র একজন মহিলা আইনজীবির চরিত্র তৈরি করেছি", তবে কোনও চরিত্রকে অতিরঞ্জিত করা হয়নি একথাও জানিয়েছেন পরিচালক।

 

  

সৃজিত মুখোপাধ্যায় আরও জানান,"আমরা ছবিতে ব্রিটিশ বিরোধী আন্দোলন এবং 'ভারত ছাড়ো' আন্দোলনের কিছু কিছু বিষয়কে যোগ করেছি। ছবিতে ওই সময়কালের জাতীয়তাবাদী আন্দোলনের উল্লেখ আছে।"

অভিনেতা যীশু সেনগুপ্ত এই ছবিতে ভাওয়াল রাজার চরিত্রে অভিনয় করেছেন। তিনি জানান, "ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাটানো 20 বছরের মধ্যে আমি এমন চরিত্রে আগে কখনও অভিনয় করিনি।" আগামী 12ই অক্টোবর দুর্গাপুজোয় মুক্তি পেতে চলেছে ছবিটি যেখানে দীর্ঘ 25 বছর ধরে চলা ভাওয়াল মামলাকে তুলে ধরা হয়েছে। ভাওয়াল রাজা রমেন্দ্র নারায়ণ রায়, নিখোঁজ হয়ে যান এবং তাকে মৃত বলে ঘোষণা করার 12 বছর পর আশ্চর্যজনকভাবে তিনি ফেরত আসেন। 1909 সালে দার্জিলিং-এ তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। 1921 সালে তারই মতো দেখতে একজন সন্যাসী এসে নিজেকে রাজা বলে দাবী করেন। এই ঘটনাকে কেন্দ্র করেই ভাওয়াল মামলার সূত্রপাত হয়।

ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানকেও দেখা যাবে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement