হোমবলিউড

Review: দমকা হাওয়ায় ভাসিয়ে নিয়ে যাবে 'এক লড়কি কো দেখা তো অ্যাইসা লাগা'

  | February 01, 2019 16:16 IST
Ek Ladki Ko Dekha Toh Aisa Laga Review

এক লড়কি কো দেখা তো অ্যাইসা লাগা রিভিউঃ সিনেমার একটি দৃশ্য। (YouTube)

আজকের সমাজে দাঁড়িয়ে যেখানে এলজিবিটিকিউ কমিউনিটিকে ছবির মধ্যে দিয়ে পণ্যে পরিণত করা হয়েছে সেখানে ২০০৮ সালে দোস্তানা ছবির পর এ ছবি যেন দমকা হাওয়ায় ভাসিয়ে নিয়ে যাবে দর্শককে।

কাস্ট: সোনম কাপুর আহুজা, অনিল কাপুর, জুহি চাওলা, রাজকুমার রাও, অক্ষয় ওবেরয়, রেজিনা কাসান্দ্রা
পরিচালক: শেলী ধর চোপড়া 
রেটিং: ৪/৫

এই প্রথমবার কোন মূল ধারার হিন্দি ছবিতে সমপ্রেমের সম্পর্ককে ঠিক সমপ্রেমের মতোই তুলে ধরা হয়েছে। এক লড়কি কো দেখা তো অ্যাইসা লাগা আসলে এমন এক ছবি যেখানে একটা ছোট্ট শহরের পাঞ্জাবি পরিবারের মেয়ে এবং তার বাবার সম্পর্কে মেয়েটির সেক্সুয়াল ওরিয়েন্টেশনকে ঘিরে সমস্যার সূত্রপাত হয় এবং মেয়েটিকে সকলে ভুল বোঝায় সে একাকিত্বের শিকার হয়। 

গজল ধালিওয়াল যিনি সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন এবং শেলী চোপড়া ধর যিনি পরিচালনার পাশাপাশি তাকে গল্পের বুননে সাহায্য করেছেন খেয়াল রেখেছিলেন যৌনতা এবং হোমোসেক্সুয়ালিটির মত একটা বিষয় যেন সহজভাবে সকলের কাছে পৌঁছতে পারে। অসুখ, স্বাভাবিকতা, পারিবারিক সম্মান ইত্যাদি শব্দ বারবার উল্লেখ করে একটা মধ্যবিত্ত সাধারণ পরিবারের ছবি ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। অভিনেতা অভিনেত্রীদের দক্ষতায় ছবির বিষয়বস্তু সহজেই ফুটে উঠেছে। 

আরও পড়ুনঃ আজ পরীক্ষা বাবা মেয়ে জুটির


fqggnn

সিনেমার একটি দৃশ্য (Instagram)

সমস্ত মধ্যবিত্ত পরিবারের মেয়েদের অবস্থা যেমন হয়, সকলে মিলে তার ইচ্ছাগুলো দমিয়ে রাখার চেষ্টা চলে, তেমনই এখানেও অভিষেক দুহান অভিনীত চরিত্রটি তার বোনকে শাসনে রাখার চেষ্টা করেছে।

এরপর যখন অভিনেত্রী বলে ওঠেন "আমার কি একটা ছেলেকে বিয়ে করা খুব প্রয়োজন" এবং তারপর যখন বলে ওঠেন "আমি একটা মেয়েকে ভালোবাসি" সেই সময় তার পরিবারের লোকজন অবাক হওয়ার পাশাপাশি সিনেমা হলে বসে থাকা দর্শক যেন একই অবস্থা হয়েছে। এরপরই দর্শকদের আর বুঝতে অসুবিধা থাকে না সিনেমাটা কোন দৃষ্টিভঙ্গি থেকে তৈরি হয়েছে।

ccg9ae28

ট্রেলারের একটা দৃশ্যের স্ক্রিনশট (YouTube)

উঠতি নাট্যকার সাহিল মির্জা দর্শকদের সামনে সুইটি চৌধুরী নামক একটি সাধারণ মেয়ের কথা বলতে শুরু করে যার বাবা একজন গোঁড়া ব্যবসাদার এবং মেয়েটির বেশ কিছু গোপন তথ্য রয়েছে যা মেয়েটি সকলের থেকে আড়াল রেখেছে। সুইটির ভূমিকায় সোনম কাপুর আহুজা এবং তার বাবার ভূমিকায় অনিল কাপুর অভিনয় করেছেন। 

ddftu3kg

ছবির একটা দৃশ্যের স্ক্রিনশট (YouTube)

প্রতিবারের মত এবারেও অনিল কাপুরের অভিনয় আমাদের মুগ্ধ করেছে। সোনম কাপুর চরিত্র অনুযায়ী বেশ মানানসই। রাজকুমার রাওয়ের অভিনয় বেশ ভালো। অন্যদিকে জুহি চাওলার অভিনয় এখনও একইভাবে দর্শকদের মন জয় করে।

p76mp9n8

ছবির একটা দৃশ্যের স্ক্রিনশট (YouTube)

একটা মেয়ের জীবনকে তুলে ধরতে গিয়ে তার আশপাশে এমন বেশ কিছু চরিত্রকে বুনেছেন পরিচালক যাদের দেখলে মনে হয়েছে যে যেমন তাকে সেভাবেই বাঁচতে দেওয়া উচিত এই বার্তা ছবিটার মধ্যে থেকে উঠে আসছে সকলের সামনে।

আজকের সমাজে দাঁড়িয়ে যেখানে এলজিবিটিকিউ কমিউনিটিকে ছবির মধ্যে দিয়ে পণ্যে পরিণত করা হয়েছে সেখানে ২০০৮ সালে দোস্তানা ছবির পর এ ছবি যেন দমকা হাওয়ায় ভাসিয়ে নিয়ে যাবে দর্শককে। ছবির মধ্যে দিয়ে আজকের সমাজে দাঁড়িয়ে সমপ্রেমী মানুষের ক্রাইসিসটাকেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।


ছবির গল্পটা একেবারেই সাদামাটা কিন্তু যেভাবে সমপ্রেমের সম্পর্ককে তুলে ধরা হয়েছে সেখানে অন্যান্য যে কোনও বড় বাজেটের বলিউড ছবির ভিড়ে এ ছবিটা আলাদাভাবে মাথা তুলে দাঁড়াতে পেরেছে। 

ছবির বিষয়বস্তু উদ্দেশ্যকে একই রেখে দর্শকদের যেমন বিনোদন দেবে তেমনই দর্শকদের অন্যভাবে ভাবতে শেখাবে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement