হোম

জয়যাত্রা অব্যাহত, ১০০ দিন ধরে মুখর ‘কণ্ঠ’

  | August 17, 2019 11:52 IST (কলকাতা)
Nandita Roy-shiboprosad Mukherjee

১০০ দিনেও মুখর কণ্ঠ

সমস্যার পাশাপাশি উঠে এসেছে সমাধান। মারণরোগের বিরুদ্ধে যাঁরা লড়ছেন, তাঁরা বাঁচার রসদ খুঁজে পেয়েছেন এই ছবি দেখে। আর দু’হাত তুলে আশীর্বাদ করেছেন। তার জোরেই কণ্ঠ আজ ১০০ দিনে পা রাখতে চলেছে।  

রীতি মেনে মে মাসে গরমের ছুটিতে মুক্তি পেয়েছিল নন্দিতা রায় (Nandita Roy)-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের (Shiboprosad Mukherjee) ‘কণ্ঠ' (Kontho)। কিন্তু এই ছবিতে একটি রীতি ভেঙেছেন তাঁরা। শুরু থেকে সাধারণ মানুষের গল্প বলে এসেছেন দুই সেলেব পরিচালক। সমাজের সমসায়মিক সমস্যার দিকে আঙুল তুলেছেন। কিন্তু কখনও গলায় ক্যান্সারের মতো তুলনায় ভারী এবং গবেষণাধর্মী বিষয় নিয়ে ছবি বানাননি। সেখানেও এবার ব্যতিক্রমী ছাপ নন্দিতা-শিবপ্রসাদের। স্বরযন্ত্রে ক্যান্সার হলে রোগী কতটা হারিয়ে ফেলেন তাঁর আত্মবিশ্বাস, নকল ভয়েস বক্স দিয়ে অক্লান্ত পরিশ্রমের পর কীভাবে ফিরে পায় তাঁর হারানো স্বর, কী অবস্থা হয় তাঁর বাড়ির লোকের--- সবিস্তারে দেখিয়েছেন তাঁরা। এতে সমস্যার পাশাপাশি উঠে এসেছে সমাধান। মারণরোগের বিরুদ্ধে যাঁরা লড়ছেন, তাঁরা বাঁচার রসদ খুঁজে পেয়েছেন এই ছবি দেখে। আর দু'হাত তুলে আশীর্বাদ করেছেন। তার জোরেই কণ্ঠ আজ ১০০ দিনে (100 Days) পা রাখতে চলেছে।  

'আমি আর মানালি যেন বাংলার অমিতাভ-জয়া': নাইজেল আকারা

উইন্ডোজ প্রোডাকশনের  এই ছবির মুখ্য ভূমিকায় রেডিও জকি অর্জুন মল্লিক। স্বাভাবিকভাবে কণ্ঠ-ই তাঁর সম্পদ। সেই সম্পদ আচমকা হারিয়ে কতটা কাঙাল হয়ে পড়েছিলেন সেটা যেমন ছবির বিষয় তেমনি নকল স্বরযন্ত্রে ধাতব কণ্ঠস্বরের জোরেই আবার কী করে সে ফেরে নিজের জগতে সেই গল্প অনুপ্রাণিত করেছে ক্যান্সার ক্রুসেডারদের। ছবিতে অর্জুনের ভূমিকায় অ-সাধারণ অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজে। তাঁর স্ত্রী-র চরিত্রে দেখা গেছে পাওলি দামকে। থেরাপিস্টের ভূমিকায় জয়া এহসান। এছাড়ও ছিলেন, একঝাঁক জনপ্রিয় শিল্পী।

শুধুই ছবি বানাতে পারি, তাই ‘গোত্র'ই আমাদের প্রতিবাদের ভাষা: নন্দিতা রায়


আগামী জন্মাষ্ঠমীতে মুক্তি পাচ্ছে এই পরিচালক ডুয়োর আরও একটি ছবি 'গোত্র'। এবারেও শুধু সমাজের মুখ চেয়ে অসহিষ্ণুতা এবং ধর্মীয় সংঘাত থামাতে বছরে একটি ছবি করার নীতি ত্যাগ করে এই ছবি বানিয়েছেন নন্দিতা-শিবপ্রসাদ। ভিন্ন ধর্মী মা-পালিত ছেলের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে অনুসূয়া মজুমদার-নাইজেল আকারাকে। এছাড়াও থাকছেন, মানালি মনীষা দে, বিশ্বনাথ বসু, খরাজ মুখোপাধ্যায়, সন্তু মুখোপাধ্যায়ের মতো বিশিষ্ট অভিনেতারা। একটি বিশেষ দৃশ্যে দেখা যাবে দেবলীনা কুমারকে। ইতিমধ্যেই 'মা', 'রঙ্গবতী', 'মাসিমা হিটলার', 'নীল দিগন্তে' গানগুলো সোশ্যালে জনপ্রিয়তার নজির গড়েছে। হিট ছবির ট্রেলার, সংলাপও।





বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement