হোমআঞ্চলিক

প্রথম ঝলকেই যেন ইতিহাসের এক টুকরো স্মৃতি ফিরিয়ে আনলো মহালয়া

  | January 05, 2019 16:49 IST (কলকাতা)
Mahalaya

বীরেন্দ্রকৃষ্ণের ভূমিকায় রয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়

প্রথম পোস্টারটি তৈরি করা হয়েছে বাংলা সংবাদপত্রের আদলে। হেডলাইন, ‘বীরেন্দ্রকৃষ্ণের বদলে উত্তম, উত্তাল বাংলা’। পোস্টারটি দেখেই অনেকে বলছেন নস্টালজিয়া উস্কে গেল।

‘আশ্বিনের শারদ প্রাতে, বেজে উঠেছে আলোকমঞ্জির..'— এই চণ্ডীপাঠ ঘোষণা করে বঙ্গজীবনে দুর্গোৎসবের আগমনী বার্তা। বাঙালির মনে মননে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এই চণ্ডীপাঠ আর বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র। তাঁর উদাত্ত কণ্ঠে ‘চিন্ময়ীকে মৃন্ময়ীতে আবাহন' না শুনলে পুজো শুরু হয় না, তা সে বাঙালি দেশে বা সাগরপাড়ে যেখানেই থাকুক না কেন। কিন্তু সেই নিয়মের ব্যতিক্রম হয়েছিল একবারই।

দেশনায়কের আখ্যান ধরা থাকবে ধারাবাহিকে

১৯৭৬ সালে, আকাশবাণী কর্তৃপক্ষ স্থির করেন এত দিন ধরে চলে আসা অনুষ্ঠানের স্বাদ বদল করা হবে। মহালয়ার চণ্ডীপাঠ করবেন মহানায়ক উত্তমকুমার। কিন্তু প্রতিবাদে সে দিন আকাশবাণী অফিসের সামনে মানুষের ঢল নেমেছিল। বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল মহানায়ককেও। সেই স্মৃতি উসকে তৈরি হচ্ছে সিনেমা ‘মহালয়া'। পরিচালনায় রয়েছেন সৌমিক সেন। এ বার মুক্তি পেল সেই সিনেমার ফার্স্ট লুক:

q60f7q9s

 


প্রথম পোস্টারটি তৈরি করা হয়েছে বাংলা সংবাদপত্রের আদলে। হেডলাইন, ‘বীরেন্দ্রকৃষ্ণের বদলে উত্তম, উত্তাল বাংলা'। পোস্টারটি দেখেই অনেকে বলছেন নস্টালজিয়া উস্কে গেল। এই অভিনব প্রথম পোস্টারটি তৈরী করেছেন একতা  এবং তার টিম।  বীরেন্দ্রকৃষ্ণের ভূমিকায় রয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়। উত্তমকুমারের ভূমিকায় দেখা যাবে যীশু সেনগুপ্তকে। এমনিতে বাঙালি উত্তমকুমারকে মাথায় করেই রাখে। কিন্তু ওই একটা দিন, ওই দিনটা তারও নয়। শুধু বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রেরই দিন।

র‍্যাল্ফ লরেনের তৈরি বিয়ের গাউন পরে প্রিয়াঙ্কার প্রথম অভিব্যক্তি দেখেছেন?

আর সেটা বাঙালি হাড়ে হাড়ে টের পাইয়ে দিয়েছিল এমনকী মহানায়ককেও। বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠে চণ্ডীপাঠ বাঙালির মনে এমন ভাবে গেঁথে গিয়েছে যে সে দিন মানুষ উত্তমকুমারকেও খারিজ করে দেয়। তাদের বিক্ষোভের জেরে ১৯৭৬ সালের সেই মহালয়ায় বেলার দিকে আকাশবাণী কর্তৃপক্ষ বাধ্য হন পুনর্বার বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের অনুষ্ঠানই সম্প্রচার করতে।

আরও খবর দেখুন এখানে


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement