হোমমিউজিক

FlashBack 2019: হিয়া নস্ট্যাল যে ৫ ‘সিনে গান’-এ

  | December 28, 2019 20:08 IST (কলকাতা)
Flashback 2019

রঙ্গাবতী ম্যাজিকে উত্তাল বাংলা

২০১৯ প্রায় তেমনই কিছু ভালো লাগা গান উপহার দিয়েছে গান-পাগলদের। বাংলা ছবি থেকে বাছাই ৫টি গান শুনে দেখুন তো, সোনাঝুরি বেলা ফিরে আসে কিনা একুশেও?

বাংলা ছবির স্বর্ণযুগে গানের একটা বিরাট জায়গা ছিল। অনেক না বলা কথা বলা হত গানে গানে। বিশেষ করে রোম্যান্টিক বা স্বপ্ন দৃশ্য গান আলাদা মাত্রা আনত। একই ভাবে কোনও দৃশ্যকে সমৃদ্ধ করতে সংলাপের বদলে গান জায়গা নিত স্বচ্ছন্দে। হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে, শ্যামল মিত্র, মানবেন্দ্র মুখোপাধ্যায়, গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক বন্দ্যোপাধ্যায়, নচিকেতা ঘোষ, সুধীন দাশগুপ্ত সলিল চৌধুরীর মতো দিকপালদের গাওয়া গান, সুর আজও কানে এলেই মন পাড়ি দেয় কর্কশ বাস্তব ভুলে সুরের দুনিয়ায়। ২০১৯ প্রায় তেমনই কিছু ভালো লাগা গান উপহার দিয়েছে গান-পাগলদের। একমুঠো বাংলা ছবি থেকে বাছাই ৫টি গান শুনে দেখুন তো, সোনাঝুরি বেলা ফিরে আসে কিনা একুশেও?



রঙ্গবতী---- রিলিজের আগেই সুপারহিট 'গোত্র'-র আইটেম সং রঙ্গবতী। ওড়িয়া গানের অনুপ্রেরণায় সুরজিৎ চট্টোপাধ্যায়ের এই গানের দোসর ইমন চক্রবর্তী। গানে প্রাণ সঞ্চার করেছেন ওম আর দেবলীনা কুমার, নাইজেল আকারা, মানালি মনীষা দে। বহু বছর পরে পুজোর চারটে দিন দখল করেছিল বাংলা ছবির এই গান। ভাসানের হুল্লোড়ে উদ্দামতা ছড়িয়ে নতুন বছরের আবাহনের সঙ্গী নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবির গান। পরিচালক জুটি দেখিয়ে দিলেন, সঠিক ব্যবহার জানলে আইটেম সং-ও হয়ে উঠতে পারে ছবির সম্পদ।



ksh37s0o


তোমাকে--- রোম্যান্টিক গান যাঁদের মনপসন্দ তাঁদের জন্য বহুদিন বাদে রাজ চক্রবর্তীর উপহার 'পরিণীতা' ছবির এই গান। গানের সুর, কথা অর্ক মুখোপাধ্যায়ের। মহিলা এবং পুরুষ কণ্ঠে ছবিতে এই গান ব্যবহার হলেও যথারীতি সুপারহিট শ্রেয়া ঘোষাল। গানের দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী-শুভশ্রীর রসায়ন হারানো রোম্যান্স ফিরিয়ে দেয় অনায়াসে।


4ned021g


বাত চলত--- শুধু মহিলা গোয়েন্দার দাপটে নয়, ছবির গানেও অসাধারণ মিতিন মাসি। পণ্ডিত বিক্রম ঘোষ আবহ এবং গানে গান হেঁশেল সামলেছেন এছবির। মিতিনের সকাল শুরু হয় যোগাভ্যাসে। পুরোন গ্রামোফোন রেকর্ডে তখন সম্ভভত বাজছিল রাগ ভৈঁরো। একই ভাবে বৃষ্টির দিনে রশিদ খানের গলায় মল্লার রাগের গান মন ভরিয়ে দেয়। ক্লাইম্যাক্সে বিক্রমের তালবাদ্য ধ্রুপদী মাত্রা এনেছে।


fujg20vo


প্রেমে পরা বারণ--- বছর ভর বহুল চর্চিত আরেকটি মিষ্টি প্রেমের গান প্রেমে পরা বারণ। লগ্নজিতা চক্রবর্তীর কণ্ঠে সোয়েটার ছবির এই গান আদতে বেশি করে প্রেমে পড়তে বলেছে। শিলাদিত্য মৌলিকের পরিচালনায় এই ছবির গান হেঁশেল সামলেছেন রণজয় ভট্টাচার্য।


gfatfapg


ছায়ে বদরা--- যাঁরা ধ্রুপদী সঙ্গীতের ভক্ত তাঁরা নিরিবিলিতে বসে শুনতে পারেন অপর্ণা সেনের 'ঘরে বাইরে আজ' ছবির 'ছায়ে বদরা' গান। নীল দত্তের পরিচালনায় রশিদ খানের কণ্ঠে এই গান কান পেতে শুনতে বাধ্য করবে গানরসিকদের। দৃশ্যায়নে যিশু সেনগুপ্ত, তুহিনা দাশ, অনির্বাণ ভট্টাচার্যের অভিনয় অসাধারণ।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com