হোমআঞ্চলিক

গণেশের সঙ্গে আজ অ্যাকাডেমিতে কুসংস্কারের বিরুদ্ধে প্রশ্ন তুলুন আপনিও!

  | April 04, 2019 13:53 IST (কলকাতা)
Ganesh Gatha

আজ সন্ধ্যা ৬.৩০ মিনিটে অ্যাকাডেমিতে মঞ্চস্থ হবে 'গণেশ গাথা'।

গণেশের অপয়া তকমাটাই ঘটনাচক্রে একদল মানুষের কাছে পয়া হয়ে উঠছে। এখানেই আবার প্রশ্ন ওঠে। যে মানুষটা অপয়া সে একই সঙ্গে কীভাবে পয়া হতে পারে? 

যুগ যুগ ধরে মানুষের মনে বিভিন্ন ধরনের সংস্কার লালিত হয়েছে। সুসংস্কারের পাশাপাশি বিভিন্ন কুসংস্কারও বাসা বেঁধেছে। সময়ের সঙ্গে কুসংস্কার তাদের ডাল-পালা-শিকড় ছড়িয়েছে বহুদূর। চাইলেই তাদের সমূলে উপড়ে ফেলতে পারিনি আমরা। শহরের তুলনায় গ্রামেগঞ্জে ছবিটা আরও ভয়াবহ। সেখানে মানুষকে ডাইনি সন্দেহে খুন করা হয়, অপয়া বলে একঘরে করে দেওয়া হয়। তাছাড়া বাণ মারা, জাদুটোনা হ্যানত্যান তো আছেই। আর পাঁচটা মানুষের কুসংস্কারের বলি হয় যে মানুষটা, মানসিক অত্যাচার সহ্য না করতে পেরে অনেক সময় চূড়ান্ত পথটাই বেছে নিতে হয় তাকে। শহর থেকে গ্রামে জাতি-ধর্ম-বর্ণ-বিত্ত ভেদে মানুষের মধ্যে যে কুসংস্কারের বীজ একবার গেঁথে গিয়েছে তা ক্রমশ পথ আটকে ধরে সভ্যতাকে। প্রশ্ন ওঠে। কিছু মানুষ সোচ্চার হয়। আবার হওয়ায় মিলিয়ে যায়। কুসংস্কার তার পথ ধরে এগিয়ে চলে। আবার প্রশ্ন ওঠে। নড়েচড়ে বসে মানুষ। উপড়ে ফেলতে চায় কুসংস্কারের শিকড়। হয় তো পারে। অনেকেই পারে না। কিন্তু প্রশ্ন থেকে যায়। বারবার ঘুরেফিরে আসে প্রশ্ন। যেমন এবার প্রশ্ন তোলে গণেশ। 'গণেশ গাথা'। গণেশ সেই প্রান্তিক মানুষদের একজন যাকে সমাজে কুসংস্কারের বলি হতে হয়েছে। সমাজ তাকে অপয়া বলে এক কোণায় ঠেলে দিয়েছে। আবার তার অপয়া তকমাটাই ঘটনাচক্রে একদল মানুষের কাছে পয়া হয়ে উঠছে। এখানেই আবার প্রশ্ন ওঠে। যে মানুষটা অপয়া সে একই সঙ্গে কীভাবে পয়া হতে পারে? 

আরও পড়ুনঃ কোন মিডিয়ামে অভিনয় করছি তার চেয়ে বেশি কেমন অভিনয় করছি সেটা নিয়েই ভাবি: পার্নো মিত্র

70cplmfo

'গণেশ গাথা'-র পোস্টার।

গণেশের গল্পের মধ্যে দিয়ে আজ আবার কুসংস্কারের দিকে আঙ্গুল তুলতে চলেছে অশোকনগর নাট্যআনন। চন্দন সেনের নির্দেশনা ও অভিনয়ে অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এ আজ সন্ধ্যা ৬.৩০ মিনিটে মঞ্চস্থ হবে হরিমাধব মুখোপাধ্যায়ের 'গণেশ গাথা'। কলকাতার মানুষদের জন্য প্রথমবার নাটকটি তাঁরা মঞ্চস্থ করতে চলেছেন। দেখুন। তারপর আপনিও কুসংস্কারের বিরুদ্ধে সোচ্চার হন। প্রশ্ন তুলুন। তারপর আবার হওয়ায় মিলিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ব্যাস!




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement