হোমমিউজিক

বঙ্গে বাদশা 'বড়লোক', সবাই ভুলেছেন 'বড়লোকের বিটি লো'-র জনক রতন কাহারকে

  | March 30, 2020 16:46 IST (কলকাতা)
Genda Phool

গাঁদা ফুলে গাঁটছড়া মুম্বই-বাংলার! (সৌজন্যে: তাপস রায়)

বাদশার রাপ আর বলিউডের জ্যাকলিন ফার্নান্ডেজের হাস্য-লাস্য দেখে এই প্রজন্ম বেমালুম ভুলেছে 'বড়লোকের বিটি লো' লোকগানের প্রকৃত স্রষ্টা রতন কাহারকে।

একজন শিল্পীর কাছে মৃত্যু এর থেকে বোধহয় শ্রেয়। করোনা লকডাউনে বাঙালির নিত্য বিনোদন রাপার বাদশার নয়া রাপ 'গাঁদা ফুল' নিয়ে। বাদশার বাদশাহি রাপ আর বলিউডের জ্যাকলিন ফার্নান্ডেজের হাস্য-লাস্য দেখে এই প্রজন্ম বেমালুম ভুলেছে 'বড়লোকের বিটি লো' লোকগানের প্রকৃত স্রষ্টা রতন কাহারকে। শিল্পীর এই অপমৃত্যুতে শোক পেয়েছেন আগের প্রজন্মের বহু গানপ্রেমী। তাঁদের দাবি, বঙ্গকে ধার করেই সমৃদ্ধ হিন্দি রাপারের এই গান। কিন্তু কোথাও তাঁকে স্মরণ করা হয়নি!

রতন কাহারের লেখা, স্বপ্না চক্রবর্তীর ‘বড় লোকের বিটি লো' (Genda Phool) আটের দশকের বিখ্যাত লোকগান। যেখানে দোতারা বাজিয়েছিলেন পরিতোষ রায়। যে গানের ছন্দ করোনা ত্রাসেও ফের দুলিয়েছে বাঙালি চিত্ত। তিন তারকার সৌজন্যে। পরিতোষ রায়ের ছেলে তাপস রায়ের যন্ত্রানুসঙ্গের সৌজন্যে, বলিউডের বিখ্যাত রাপার বাদশার (Badsha) কণ্ঠে এই গান একদম টাটকা হয়ে লোকের ঘরে ঘরে ফিরছে। বাদশার রাপে বাঙালিনী কণ্ঠ পায়েল দেবের। গানের দৃশ্য দর্শকদের শিরায় শিরায় আগুন ধরিয়েছে জ্যাকলিন ফার্নান্ডেজের (Jacqueline Fernandez) শরীরী আঁচে।

দেবের ‘মহা' দান, করোনা রোধে ঘাটাল লোকসভা কেন্দ্রে দিলেন ১ কোটি

দেখুন ভিডিও:



গানে যেহেতু বাংলার মেঠো সুর তাই জ্যাকলিনের পরনে লাল পাড় সাদা জমিনের শাড়ি। লাল চুড়ি, সোনার গয়নায়, খোলা চুলে, হাস্যে-লাস্যে, নাচের ভঙ্গিতে সাঁওতালি মেয়ের মতো ভীষণ ঝাঁঝাঁলো। হিন্দি আর বাংলা মেশানো গানের গীতিকার এবং সুরকার বাদশা স্বয়ং। এভাবেই অবশেষে বাংলায় পা রাখলেন বাদশার মতো বিখ্যাত রাপার। তাঁকে যোগ্য সঙ্গত করেছেন তাপস রায়।


cc4u2rc


তাপসের মুম্বই যোগ অবশ্য আজকের নয়। দোতারা ছাড়াও ম্যান্ডোলিন, ব্যাঞ্জো, সাজ, রবাবের মতো যন্ত্রের সুর শোনা গেছে সঞ্জয় লীলা বনশালির 'বাজিরাও মস্তানি'-র 'দিওয়ানি মস্তানি' গানে। এই গানের সঙ্গে তিনি ম্যান্ডোলিন বাজিয়েছিলেন। এছাড়াও, তিনি কাজ করেছেন আন্তর্জাতিক তারকা এ আর রহমান, কৈলাস খেরের সঙ্গে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com