হোমহলিউড

চলে গেলেন 'টম অ্যান্ড জেরি'র অস্কারজয়ী জন্মাদাতা জেন ডিচ

চলে গেলেন টম অ্যান্ড জেরির জন্মদাতা জেন ডিচ।

  | April 21, 2020 13:03 IST (New Delhi)
Tom And Jerry Creator

থেমে গেলেন টম অ্যান্ড জেরির পর্দার জনক (সৌজন্যে ইনস্টাগ্রাম)

Highlights

  • প্রয়াত 'Tom And Jerry'-র পরিচালক
  • 'পপাই শো'-ও পরিচালনা করেছিলেন তিনি
  • 'Munro'র জন্য অস্কার পেয়েছিলেন

তখনও কার্টুন দুনিয়া দখল করেনি অ্যাভেঞ্জার্স। ছোট-বড় সবার চোখের মণি দুষ্টু-মিষ্টি টম অ্যান্ড জেরি (Tom And Jerry)। কিংবা পপাই (Popeye)। যে গায়ের শক্তি বাড়ানোর দরকার হলেই কৌটো ভর্তি স্পিনাচ বা পালং শাক খেত! রেখাচিত্র থেকে রুপোলি রেখায় টম অ্যান্ড জেরিকে যিনি জীবন্ত করেছিলেন সেসময়ে, ইঁদুর-বিড়ালের সেই খুনসুটির পর্দার জনক জেন ডিচ (Gene Deitch) চলে গেলেন অতি সম্প্রতি। ১১ এপ্রিল ফেসবুকে শেষ পোস্ট করেন তিনি। জেনের মৃত্যুতে শেষ হল কার্টুন দুনিয়ার একটি অধ্যায়ের। টম অ্যান্ড জেরির তুমুল জনপ্রিয়তা তাঁকে এনে দিয়েছিল অস্কার। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন ছবি Munro-র জন্যেও অস্কার পেয়েছিলেন তিনি। জেন ডেইচ ১৯৬১ থেকে ১৯৬২ সালের মধ্যে টম অ্যান্ড জেরির ১৩ টি পর্ব পরিচালনা করেছিলেন। এবং ১৯৬০ থেকে ১৯৬৩-তে তাঁর হাতে জীবন্ত হয়েছিল পপাই। ২০০৩-এ তিনি পুরস্কৃত হয়েছিলেন উইনসর ম্যাককে সম্মানে।

'সম্পূর্ণ করোনা মুক্ত', টুইটে জানালেন হ্যারি পটার স্রষ্টা জেকে রাওলিং

খবর ছড়িয়ে পড়তেই টুইটারে সেই প্রজন্ম এবং এই প্রজন্ম টুইটারে শেষ শ্রদ্ধা জানাচ্ছেন পরিচালককে। টুইটারেত্তিদের কথায়, জেন তাঁদের ছোটবেলা রঙিন করেছিলেন টম অ্যান্ড জেরি, পপাই শো-এর মতো কার্টুন দিয়ে। আজও সুযোগ পেলে সবাই ইউ টিউবে দেখে নেন টম জেরির খুনসুটি। পপাইয়ের কেরামতি। 
















জেনের স্ত্রী এবং সন্তানেরাও কার্টুন আঁকেন।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
 
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com