হোমআঞ্চলিক

কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়ালের ইন্ডিয়ান ল্য়াঙ্গুয়েজ বিভাগের প্রতিযোগিতায় নির্বাচিত হল ‘হীরালাল’

  | November 03, 2018 17:25 IST (কলকাতা)
Hiralal Sen

শাশ্বত চ্যাটার্জী ও কৌশিক অধিকারী

সিনেমাটি মূলত হীরালাল সেনের বায়োপিক। যিনি প্রথম ভারতর্বষে সিনেমা নিয়ে এসেছিলেন উনিশশো তিন থেকে পাঁচ সাল নাগাদ। কিন্তু তিনি আজ দেশবাসীর মননে বিস্মৃতপ্রায়।

চব্বিশতম কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ কম্পিটিশন বিভাগের কম্পিটিশনে নির্বাচিত হল ‘হীরালাল' ছবিটি। পরিচালক অরুণ রায় জানালেন, সিনেমাটি মূলত হীরালাল সেনের বায়োপিক। যিনি প্রথম ভারতর্বষে সিনেমা নিয়ে এসেছিলেন। আমরা দাদাসাহেব ফালকের নাম সকলেই জানি ভারতে সিনেমার প্রাণপুরুষ হিসাবে। কিন্তু হীরালাল তারও আগে উনিশশো তিন থেকে পাঁচ সাল নাগাদ সিনেমা নিয়ে এসেছিলেন। কিন্তু তিনি আজ দেশবাসীর মননে বিস্মৃতপ্রায়।

j020m5d8

পার্থ সিনহা

পরিচালক জানালেন, হীরালাল সেন প্রথমে ছিলেন স্টিল ফটোগ্রাফার। লুমিয়ার ব্রাদার্স ১৮৯৬ সালের ৭ জুলাই প্রথম মুম্বইয়ের সিনেমার প্রদর্শনের ব্যবস্থা করার পরে ভারতে সিনেমা জগতের দরজা খু‌লে যায়। হীরালাল এই নেশায় স্টিল ছবির পাশাপাশি বায়োস্কোপের জন্য মুভি ক্যামেরা কেনেন। তখন ফ্রান্সের প্যাথে কোম্পানি কলকাতায় সিনেমা নিয়ে আসছে।

ojm8i778

শঙ্কর চক্রবর্তী


ইতিমধ্যেই হীরালালের আলাপ হয় বিখ্যাত নাট্যব্যক্তিত্ব অমরেন্দ্রনাথ দত্তের সঙ্গে। তাদের দু'জনের পরিকল্পনা মতো থিয়েটারের মধ্যেই সিনেমার অংশবিশেষ দেখানো শুরু হয় কলকাতায়। আলিবাবা থিয়েটারের মধ্যে কিছু অংশ মঞ্চে অভিনীত হত এবং কিছুটা সাদা স্ক্রিনে বায়োস্কোপের আকারে দেখানো হত। পরে আলিবাবা গোটাটাই তারা বায়োস্কোপ হিসাবে তৈরি করেন।

7h6o02u

অনুষ্কা চক্রবর্তী

ভারতে প্রথম বিজ্ঞাপনও তৈরি হয়েছিল হীরালাল সেনের হাত ধরেই। তিনিই জবাকুসুম তেলের বিজ্ঞাপন বানান। আর বিভিন্ন জায়গায় যেখানে বায়োস্কোপ দেখানো হত তারই মাঝে মাঝে দেখানো হত ওই বিজ্ঞাপনও। বঙ্গভঙ্গের উপরে ১৯০৫ সাল নাগাদ হীরালাল সেন একটি ডকুমেন্টারি বানান।

6gkbsvug

তন্নিষ্ঠা বিশ্বাস

পরিচালক অরুণ রায় এর আগে বানিয়েছি‌লেন ‘এগারো' সিনেমাটি। ইসেল মুভিজ প্রযোজিত এবং ইন্দ্রজিৎ রায় নিবেদিত এই সিনেমাটি নিয়েও পরিচালক খুবই আশাবাদী। সিনেমায় রয়েছেন শাশ্বত চট্টোপাধ্য়ায়, শঙ্কর চক্রবর্তী প্রমুখ। তবে হীরালালের ভূমিকায় কে আছেন তা আপাতত টপ সিক্রেট। সেটা না হয় প্রেক্ষাগৃহে গিয়েই জানা যাবে।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com