হোম

Independence Day 2019: স্বাধীনতা দিবস নিয়ে কী বলছেন বাঙালি তারকারা?

  | August 15, 2019 08:37 IST (কলকাতা)
Independence Day 2019:

Independence Day 2019: স্বাধীনতা দিবস নিয়ে কী বলছেন বাঙালি তারকারা?

আজকের ৭৩ তম বর্ষপূর্তিতে আক্ষরিক অর্থে কতটা স্বাধীন হল দেশ? এই স্বাধীনতাই কি চেয়েছিলেন সেসময়ের বিপ্লবী, আজকের দেশবাসী? NDTV-র কাছে অকপট, পরিচালক-অভিনেতা অরিন্দম শীল, পরিচালক-অভিনেতা সুদেষ্ণা রায়, অভিনেতা অণির্বাণ চক্রবর্তী, অভিনেত্রী রোশনী ভট্টাচার্য, অভিনেত্রী-নৃত্যশিল্পী মমতাশংকর

৭৩ বছর আগে আজকের দিনে ২০০ বছরের পরাধীনতার কলঙ্ক মুছে স্বাধীন হয়েছিল ভারতবর্ষ। বহু বিপ্লবীর রক্তে রাঙানো পথ ধরে এসেছিল স্বাধীনতা। আজকের ৭৩ তম বর্ষপূর্তিতে আক্ষরিক অর্থে কতটা স্বাধীন হল দেশ? এই স্বাধীনতাই (Independence Day 2019) কি চেয়েছিলেন সেসময়ের বিপ্লবী, আজকের দেশবাসী (Wanting From Our Country)? NDTV-র কাছে অকপট, পরিচালক-অভিনেতা অরিন্দম শীল, পরিচালক-অভিনেতা সুদেষ্ণা রায়, অভিনেতা অণির্বাণ চক্রবর্তী, অভিনেত্রী রোশনী ভট্টাচার্য, অভিনেত্রী-নৃত্যশিল্পী মমতাশংকর ( Bengali Stars)---

Independence Day 2019: নিরাপত্তায় মুড়ে ফেলা হল শহর, জেলাগুলিকে

অরিন্দম শীল: স্বামী বিবেকানন্দ বলেছিলেন, স্বাধীনতা মানে নিজের অধীনতা, পরের দাসত্ব নয়। আমরা গর্ব করে বলি, দেশ স্বাধীন হয়েছে। আমি বলব, ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়েছে দেশ। কিন্তু আমরা সেই অর্থে স্বাধীন কতটা? কী খাব, কী পরব, কতটা বলব, কাকে সমর্থন জানাব---সবটাই ঠিক করে দিচ্ছে দেশের শাসকদল। মনের কথা বলার স্বাধীনতাটুকু পর্যন্ত নেই আমাদের। বহু বিপ্লবী শহিদ হয়ে যে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন সেই স্বাধীনতা কি এটাই! আমার এই নিয়ে যথেষ্ট ধন্দ রয়েছে মনে। তাই আমি চাইব, সব দিক থেকে স্বাধীন হোক দেশ। সাবালক হোক আমাদের মাতৃভূমি।

অনির্বাণ চক্রবর্তী: আমরা তো স্বাধীনতা আনিনি। আমরা স্বাধীনতা ভোগ করছি। তবে এটুকু বলতে পারি, এই স্বাধীনতার জন্য আমাদের স্বাধীনতার জন্য প্রাণ দেননি। স্বাধীনতা মানে আমরা যাতে নিজের মতো করে চলতে পারি, বলতে, পারি, খেতে পারি, পোশাক পরতে পারি, কার সঙ্গে মিশব সেটাও নিজেরাই ঠিক করতে পারি। এবং কারোর সঙ্গে মতান্তর হলে সেটাও যেন সম্মানের চোখে দেখতে পারি।  স্বাধীনতা দিবসের ৭৩ বথর পরে এটুকু চাওয়া খুব অন্যায়?


রোশনী ভট্টাচার্য: ১৪ অগাস্ট আমার মায়ের জন্মদিন। ১৫ অগাস্ট দেশের স্বাধীনতা দিবস। মা আর মাতৃভূমি ১৫ অগাস্ট আমার কাছে একাকার। ছুটি থাকায় এদিন খুব আনন্দ করি সপরিবারে। ৭৩ বছরে দেশের অনেক পরিবর্তন হয়েছে। অগ্রগতি হয়েছে। ধর্মের ভেদাভেদ ঘুচেছে। আমরা মেয়েরা অনেকটাই এগিয়ে গেছি। তাই ধন্যবাদ দিচ্ছি দেশশাসককে। তবে এখনও অনেক কাজ বাকি। দেশের অনেক উন্নতি বাকি। সেগুলোর দিকে যাতে দেশ ও রাজ্যের সরকার নজর দেন, সেটাই চাইব। আমরা সাধারণ মানুষ তাঁদের কিন্তু এই আশাতেই ভোটে জিতিয়ে নিয়ে আসি।

8boacd2g


সুদেষ্ণা রায়: স্বাধীনতা অবশ্যই এসেছে। তাই আমরা প্রয়োজনে প্রতিবাদ জানাতে পারছি। হয়ত কীভাবে প্রতিবাদ জানাব, কাকে, কতটা বলব--- এই নিয়ে সাময়িক সমস্যআ তৈরি হয়েছে। দেশ-রাজ্য সব জায়গাতেই। কিন্তু স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমাদের জোর এতটাই যে কেউই আমাদের দাবায়ে রাখতে পারবে না। আমাদের ভয় দেখাতে পারবে না। আমরা এগিয়ে যাবই। আর একটা চাওয়া রয়েছে স্বাধীনতা দিবসের দিনে। আমরা মেয়েরা আগের থেকে অনেকটাই গিয়ে এসেছি। সব ধর্মের মেয়েরাই যাতে ঠিক ভাবে এগিয়ে এসে নিজেদের মেলে ধরতে পারে, তুলে ধরতে পারে, স্বনির্ভর হতে পারে---সেই অভাব যেন পূরণ হয় এই দিন।

Independence Day 2019: 'স্বাধীন দেশের স্বাধীন তারকা' সজ্জায় স্বাধীন

মমতা শংকর: সবাই আমরা এক---এটাই চাইছি স্বাধীনতা দিবসের দিনে। কত হিন্দু, মুসলিম বা খ্রিষ্টান মরল---সেই খবর নয়। কত মানুষ মরল, সেই খবর প্রকাশিত হোক। মানুষের পাশে এসে দাঁড়িক মানুষ। কোনও রাজনৈতিক দল বা বিশেষ ধর্মের পাশে নয়। আর সেই খবর যেন সঠিক ভাবে পরিবেশিত হয়। এই জন্যই বলা, অনেক সময় ভুয়ো খবর বা অতিশয়োক্তির জেরে দেশ বা রাজ্যে অশান্তির সৃষ্টি হয়। সেটা ার কাম্য নয় ৭৩ তম স্বাধীনতা দিবসের কাছ থেকে।




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement