হোম

‘পার্সেল’ খুলতেই পুরস্কার! 25th KIFF-এ ‘সেরা পরিচালক’ ইন্দ্রাশিস আচার্য

  | November 16, 2019 16:27 IST (কলকাতা)
Indrasis Acharya

পার্সেল খুলতেই পুরস্কার

সিনেমা কম কবিতা বেশি হয়ে ধরা দিয়েছে ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সিনেপ্রেমী এবং সিনেবোদ্ধাদের চোখে। ফলাফল? উৎসব শেষে এই ছবিই সেরা পরিচালকের সম্মান এনে দিল ইন্দ্রাশিসকে।

যত দিন যাচ্ছে ততই যেন বদলে যাচ্ছে মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের সমীকরণ। একই সঙ্গে যেন পালাবদল ঘটছে দাম্পত্য সম্পর্কেও। বিয়ে দীর্ঘ সময় পেরোলেই ফোঁকর গলে অনায়াসে সেখানে পা রাখছে তৃতীয় ব্যক্তি। যার ছায়ায় ছন্দপতন ঘটছে চেনা গতে বয়ে চলা জীবনস্রোতে। জন্ম নিচ্ছে অবিশ্বাস। ইতিবাচক পথ হারিয়ে আমরা অজান্তেই জীবনের অন্ধকার গোলকধাঁধাঁয় ঘুরে মরছি। এই সমস্যা এখন প্রায় প্রতি ঘরের। এই সমস্যা তাই খুব চেনা। কিন্তু তার থেকে বেরিয়ে আসার পথ কী? বরাবর মানুষের রোজের জীবনে ঘটে চলা সমস্যা-সম্পর্কের গল্প বলা যাঁর প্যাশন, সেই পরিচালক ইন্দ্রাশিস আচার্যের (Indrasis Acharya) ছবি 'পার্সেল' (Parcel) খুলতেই বেরিয়ে এসেছে এই জানা গল্প। যা সিনেমা কম কবিতা বেশি হয়ে ধরা দিয়েছে ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (25th KIFF) সিনেপ্রেমী এবং সিনেবোদ্ধাদের চোখে। ফলাফল? উৎসব শেষে এই ছবিই সেরা পরিচালকের (Best Director Award) সম্মান এনে দিল ইন্দ্রাশিসকে।

ফিরছেন হিরণ ‘বাবাজীবন', ‘মহিলা মহল' বলছেন 'জিও জামাই'!


i75ge5f8


এই সম্মানে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত পরিচালক ইন্দ্রাশিস আচার্য। জানিয়েছেন, ভালো লাগছে এই সম্মান পেয়ে। অনুভব করতে পারছেন, ভুল পথে হাঁটছেন না তিনি। বিলু রাক্ষস, পিউপা-র পর পার্সেল-ও যেভাবে দর্শকদের ভালোবাসা কুড়োলো তাতে তিনি তৃপ্ত। রোজের জীবনের যেসব ঘটনা নাড়া দেয় তাকে নিয়েই গল্প বলার চেষ্টা করেন সব ছবিতে। 




পার্সেল নন্দিনী-শৌভিকের গল্প। দু-জনেই পেশায় ডাক্তাক। তবে ব্যক্তিগত কিছু কারণের জন্য নিজের পেশা থেকে সরে আসে নন্দিনী। মেয়ে সুজা আর সংসার নিয়ে সুখী দাম্পত্য তার। কিন্তু সেখানেই বিনা মেঘে বজ্রপাত। নন্দিনীর কিছু পুরনো ছবি, তার ব্যবহার করা জিনিস পার্সেল হয়ে আচমকাই আসে তার কাছে। কে পাঠিয়েছে? নন্দিনী জানে না। কিন্তু এটুকু বোঝে, তাকে ব্ল্যাকমেইল করতে এই ফাঁদ। কিন্তু এই সুযোগে যে অতীত আবার কালো ছায়া ফেলে নন্দিনীর জীবনে! এবার নন্দিনী কী করবে? আজকের যুগে ডাক্তারদের অবস্থান বা কী দাঁড়াচ্ছে ঘটনার নানা অভিঘাতে? সমস্তটাই আপাতত পার্সেল-বন্দি। যা চলচ্চিত্র উৎসবে দেখানোর পরে খুব শিগগিরিই মুক্তি পাবে শহরের প্রেক্ষাগৃহে।

‘টনিক‘ হাতে কাকে ‘স্বাগত' জানাতে সকাল সকাল কালিম্পঙে দেব?

ছবিতে মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত-শাশ্বত চট্টোপাধ্যায়। এছাড়াও দেখা যাবে শ্রীলা মজুমদার, অনিন্দ্য চট্টোপাধ্যায়, অম্বরীশ ভট্টাচার্য প্রমুখ। গানঘর সামলেছেন জয় সরকার। নিবেদনে ঋতুপর্ণা সেনগুপ্ত, কৃষ্ণা কয়াল। পার্সল-এর মুুকুটে আরও একটি সম্মান, ১৪ তম জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভাল, ইন্দোনেশিয়ায় ছবিটি দেখানোর আমন্ত্রণ পেয়েছে। সিনেমার ১০০ বছর উপলক্ষ্যে এই উৎসবের আয়োজন।


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement