হোমমিউজিক

EXCLUSIVE: ‘জীবন একটাই, তাই সব শখ মিটিয়ে নিচ্ছি’: বাবুল সুপ্রিয়

  | September 06, 2019 16:42 IST (কলকাতা)
Babul Supriyo

Click to Play

গায়ক-অভিনেতা-মন্ত্রী বাবুল সুপ্রিয়

মন্ত্রিত্ব, রাজনীতির মারপ্যাঁচে আজও তিনি দুরন্ত, এনার্জিটিক। নিজেকে চার্জ করেন কী করে? সেই সময়ের বিখ্যাত সুরকার সলিল চৌধুরী, শচীন দেব বর্মন, রাহুল দেব বর্মন, লক্ষ্মীকান্ত-প্যায়ারেলালের সুরে। এখনকার গান কি তাহলে তাঁর না-পসন্দ? কোন পরিচালক তাঁকে প্রথম অভিনয়ের অফার পান? গায়ক-অভিনেতা-মন্ত্রী-সুখী পরিবার, সব মিলিয়ে বাবুল সুপ্রিয় কি পরিপূর্ণ? সাক্ষাৎকারে জানালেন NDTV-কে

মন্ত্রিত্ব, রাজনীতির মারপ্যাঁচে আজও তিনি দুরন্ত, এনার্জিটিক। নিজেকে চার্জ করেন কী করে? রবিবারে নেতাজি ইনডোর মাতাবেন সেন্টারস্টেজ আয়োজিত ‘চিরদিনের চিরনতুন' (‘Chirodiner Chironotun')জলসা। ছয়ের থেকে নয়ের দশকের হিন্দি, বাংলা গান গাইবেন ঠিক করেছেন। সেই সময়ের বিখ্যাত সুরকার সলিল চৌধুরী, শচীন দেব বর্মন, রাহুল দেব বর্মন, লক্ষ্মীকান্ত-প্যায়ারেলালের সুরে। এখনকার গান কি তাহলে তাঁর না-পসন্দ? কোন পরিচালক তাঁকে প্রথম অভিনয়ের অফার পান? গায়ক-অভিনেতা-মন্ত্রী-সুখী পরিবার, সব মিলিয়ে বাবুল সুপ্রিয় (Babul Supriyo)কি পরিপূর্ণ? সাক্ষাৎকারে জানালেন NDTV-কে। জেনে নিলেন উপালি মুখোপাধ্যায়

প্রশ্ন: মন্ত্রী হওয়ার পরে মঞ্চে এটাই কি প্রথম প্রোগ্রাম?

উত্তর: একেবারেই না। মন্ত্রিত্বের সঙ্গে গানের কোনও বিরোধ নেই।  বলতে পারেন, এটাও সম্ভবত বিরোধীদের এক রকমের অপপ্রচার (হেসে ফেলে)। রাজনীতি কোনোদিন আমার শিল্পী জীবনের বাধা হয়নি। সারাদিন পরে সবাই যেভাবে মোবাইল চার্জ দেন আমি তেমনি সারাদিন প্রচণ্ড খাটা-খাটনির পর গান গেয়ে, শুনে নিজের এনার্জি বাড়াই। গানই আমার রিফ্রেশমেন্ট। কারণ, সবার আগে আমি যে গায়ক! বিদেশে সরকারি অনুষ্ঠানে গেলে সেখানেও সবাই আমায় গাইতে অনুরোধ করেন। আর এম্বাসিরা পরামর্শ দেন, একদিন অফিসিয়াল কাজ করুন আর পরের দিন শুধুই গান নিয়ে থাকুন। এভাবেই আমি আজও এনার্জিটিক। এবারের পুজোতেও নানা জায়গায় গান গাইছি। এবং চ্যারিটি প্রোগ্রাম করে যা অর্থ ওঠে সেটা দিয়েই তো অঞ্চলের উন্নতি, রাজনৈতিক কাজকর্ম করি।

গান হৃদয় ছুঁলে তবে সে শিল্প নইলে শুধুই এন্টারটেনমেন্ট: শান্তনু মৈত্র

প্রশ্ন: ছয়ের দশক থেকে নয়ের দশকের ,সুরকাররাই কি বেশি পছন্দের? তাই রবিবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে সেন্টারস্টেজ  আয়োজিত ‘চিরদিনের চিরনতুন' জলসায় মঞ্চ মাতাবেন? 


উত্তর: (হেসে ফেলে) জানেন তো, আমার ব্লাড গ্রুপ বি পজেটিভ। তাই আমি সারাক্ষণ আশাবাদী। অরিজিৎ সিং, মিকা সিং যা গাইছেন--সেটাও আমার প্রিয়। এখনকার গানের সুরও ভালো লাগে। আবার আমার সমসাময়িক শানু, শান, সোনুর ভীষণই ভালো। তবে এটা তো শিকার করতেই হবে ছয়ের দশক থেকে নয়ের দশক হিন্দি গানের দুনিয়ার স্বর্ণযুগ। সেই সময় সলিল চৌধুরী, শচীন দেব বর্মন, রাহুল দেব বর্মন, লক্ষ্মীকান্ত-প্যায়ারেলালের মতো সুরকারেরা একের পর এক হিট গান দিয়েছেন। আজও ছাদে ফটো তোলার সময় কানে ভেসে এল 'দিল হ্যায় কে মানতা নেহি'-র 'গালিয়াং সাঙ্কলি সোনিয়া চি'--গান। এই গান যখন হিট হয়েছিল তখনও মুম্বই যাইনি। কলকাতায় স্টেজ শো-এ এই গান গাইতাম ১০০-১৫০ টাকার বিনিময়ে। আর গান তো দু-ধরণের। একটি মিউজিক, অন্যটি নয়েস। নেতাজি ইনডোরে সবাই মিউজিক শুনতে আসবেন। আমিও তাই সেই গান গাইব। আমি সব কিছুর মধ্যেই আছি। বেশি করে গানের মধ্যে। তাই আরও আরও আ-র-ও গাই গান।

প্রশ্ন: আপনার পছন্দের সুরকার কে? কী কী গান গাইবেন? 

উত্তর: মুশকিলে ফেললেন। কাকে ছেড়ে কাকে বলি! প্রত্যেকে প্রত্যেকের মতো করে সেরা। তবে আমার ব্যক্তিগত পছন্দ আর ডি বর্মন। গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায় দু-বার আমাকে পঞ্চমদার বাড়িতে নিয়ে গেছিলেন। তাঁকে আমি শুনিয়েছিলাম, 'জানে ক্যায়া সোচকর নেহি গুজরা' (নিজেও গেয়ে উঠলেন)। কিন্তু, ওঁর সুরে গান আমার গাওয়া হয়নি। এটাই আপশোস। অনুষ্ঠানে হিন্দি-বাংলা সব ধরনেরই গান থাকবে। আর সেই সব সুরকারদের গান নেতাজি ইনডোর স্টেডিয়ামের মতোজায়গায় গাইতে পারলে দারুণ লাগে। আমার সঙ্গে অনুষ্ঠানে থাছেন ঊষা উত্থুপ, সুরেশ ওয়াডকর, সা-রে-গা-মা-পা খ্যাত অঙ্কিতা ভট্টাচার্য, অর্ণব চক্রবর্তী আরও অনেকে। মিউজিক অ্যারেঞ্জে থাকবেন অনুপম ঘটক, সুরজ সাথী। থাকবেন চেতন শশীতাল। যিনি বিজ্ঞাপনে অমিতাভ বচ্চন, রাজেশ খান্নার হয়ে গলা দিয়েছেন। 

আপাতত গান-রসেই মজে আছি, প্রয়োজন পড়লে অন্য রস খুঁজব: অনুপম রায়

প্রশ্ন: আপনাকে নাকি প্রধানমন্ত্রী রাজঘাটে প্রটোকল ভেঙে গান গাইয়েছেন?

উত্তর: শুরুতেই তো তাই বলেছি, রাজনীতি কোনোদিন আমার গান বন্ধ করেনি। এই যে নেতাজি নিয়ে এত বিতর্ক হচ্ছে, নেতাজি ফাইল যেদিন রিলিজ হয়েছিল, বসু পরিবার নেতাজির বাড়িতে সেদিনও সব মেটার পর মোদিজি বললেন, 'বাবুল একটা রবীন্দ্রসঙ্গীত গাও। তাহলে মধুরেণ সমায়পয়েৎ হবে।' আমি গেয়েছিলাম। তাই সবাইকে বলি,  তেমন পলিটিশিয়ানও নই যে বলব, গান বাদ দিয়ে নিজের জীবন উৎসর্গ করে দিয়েছি পরার্থে। 

pi9ac9i


প্রশ্ন: সৃজিত মুখোপাধ্যায়ের 'গুমনামি' নিয়ে মারাত্মক বিতর্ক হচ্ছে। আপনি কী বলবেন?

উত্তর: দেখুন, সবার স্বাধীনতা আছে, নিজস্ব মত প্রকাশের। সৃজিতও তাই করছেন। উনি ভালো বন্ধু। ওঁর 'উমা', 'হোটেল শাজাহান রিজেন্সি'তে আমি অভিনয় করেছি। আমার মতে, ছবিটা আগে দেখুন সবাই। তারপর না হয় মতামত দেবেন। খারাপ লাগলে বা খারাপ কিছু হলে বলার সুযোগ তো রয়েইছে। আগে থেকে এই বিতর্কের সত্যিই কি কোনও মানে আছে? এতদিন সবাই দেশের অসহিষ্ণুতা নিয়ে বিতর্কের বন্যা বইয়ে দিলেন। আর এখন একজন পরিচালককে স্বাধীন ভাবে কাজ করতে দিচ্ছেন না! সেন্সর বোর্ড যখন আটকায়নি তখন সমস্যা কোথায়! 

প্রশ্ন: আপনার আরেক বন্ধু পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের গোত্র ছবিতে আপনার গাওয়া 'মাসিমা হিটলার' হিট। সবাই বলছেন, অনেকদিন পরে নাচার গান পাওয়া গেল...

উত্তর: জানি, (হাসি) মাসিমারা মজা করে বলছেন, আমরা হিটলার! আর যে সমস্ত ছেলেরা রোদ্দুরে আমার দলের পতাকা নিয়ে মিছিল করে, আমাকে সাপোর্ট করে, সঙ্গে দেয় তারা যদি একটা গানের সঙ্গে নেচে আনন্দ পায়, ক্ষতি কী? আমি নিজেও প্রায় নেচে নেচেই গানটা গেয়েছি। গানের মতো রিফ্রেশমেন্ট আর কিছু আছে নাকি!

গানের মধ্যে দিয়েই জীবন খুঁজি, শিল্পী গড়ি, বিপ্লব করি: দেবজ্যোতি মিশ্র

প্রশ্ন: তরুণ মজুমদারের 'চাঁদের বাড়ি'তে আপনি সম্ভবত প্রথম ক্যামেরা ফেস করেন। আবার আপনাকে মুখ্য ভূমিকায় কবে দেখা যাবে?

উত্তর: এই প্রসঙ্গে বলি, তখন আমার ওজন প্রায় ১০০ কিলো। নিয়মিত ট্রেডমিলে হাঁটছি। ওজন ঝরানোর পর প্রথম যখন মুখোমুখি হই ঋতুপর্ণ ঘোষের, উনি আমায় ওঁর একটি ছবিতে অভিনয়ের অফার দিয়েছিলেন। ামি করতে পারিনি। পরে ওটা করেন বুম্বাদা। এরপরে চাঁদের বাড়ি করি। তবে এখন তো আর নায়ক হওয়ার বয়স নেই। নায়কদের মতো সিক্স প্যাকও নেই। গাছের ডাল ধরে নাচাগানা বাদ দিয়ে যা করতে বলবেন পরিচালক মনে হয় উতরে যাব। (হাসি)

প্রশ্ন: অর্থাৎ, গায়ক-অভিনেতা-মন্ত্রী---সব মিলিয়ে বাবুল সুপ্রিয় একজন পরিপূর্ণ মানুষ?

উত্তর: দাঁড়ান, দাঁড়ান, অতটাও বয়স হয়নি আমার, যে নিজেকে পরিপূর্ণ বলব!জীবন তো একটাই। তাই সব শখ মিটিয়ে নিচ্ছি। কিচ্ছু বাদ রাখছি না। আর ঝুঁকি নিতে আমি একটুও ভয় পাই না। তাই সব সত্ত্বাতেই ভালোভাবে টিঁকে আছি। (হাসি)




বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com