হোমবলিউড

EXCLUSIVE: ‘Bala-য় আমি ফার্স্ট পার্সন আয়ুষ্মান সেকেন্ড ’: পাভেল

  | November 05, 2019 19:03 IST (কলকাতা)
Bengali Director

Bala-র গল্পকার, বাংলার পরিচালক-চিত্রনাট্যকার পাভেল

পুরুষের অকালে টাক পড়লে কী কী বিপদ হতে পারে? মধ্যবিত্ত জীবনের দ্বিতীয় অতি চেনা গল্প থাকছে Bala-য়। আর কী থাকছে? শেষমুহূর্তের ফোনেটিক আড্ডায় ছবির গল্পকার পাভেল ফাঁস করলেন স-ব।

হাতে মাত্র গোণাগাঁথা দু-দিন। শুক্রবার মুক্তি পাবে আয়ুষ্মান খুরানার Bala. কেন বাংলা ছেড়ে মুম্বই দৌড়োলেন গল্পকার? পুরুষের অকালে টাক পড়লে কী কী বিপদ হতে পারে? মধ্যবিত্ত জীবনের অতি চেনা গল্প ছাড়া আর কী আছে ছবিতে? অপবাদ, তিনি নাকি অন্যের গল্প টুকেছেন? শেষমুহূর্তের ফোনেটিক আড্ডায় ছবির গল্পকার পাভেল (Pavel) ফাঁস করলেন স-ব। ছবির গল্প থেকে কাস্টিং, বিষয় বিতর্ক, গন্তব্য আদালত এবং নিজের প্রতিভার ওপর অগাধ আস্থা--- সব মিলিয়ে পরিচালক (Bengali Director)-চিত্রনাট্যকার-গল্পকার যেন ষোলকলায় পূর্ণ। কথার ভাঁজে কোথাও কি ক্ষোভ উঁকি দিল? খোঁজে উপালি মুখোপাধ্যায়

প্রশ্ন: শুক্রবারে Bala আসছে। 'অসুর'-এর শুটিং শেষ। পাভেল দৌড়োচ্ছেন?

উত্তর: (হাসি) ভালো লাগছে। আমার পরিচালনায় 'রসগোল্লা' যেদিন ৭৫ পেরোল সেদিন আমার লেখা গল্প নিয়ে ছবি 'বাচ্চা শ্বশুর' হাউজফুল। কাজের মধ্যে থাকতে ভীষণ ভালো লাগে।

প্রশ্ন: আপনার তো মাথাভরা চুল! টাকের কনসেপ্ট পেলেন কোথায়? 


উত্তর: বউয়ের থেকে। ও প্রথম আমায় বিষয়টা বলে। সেটা নিয়ে ভাবতে ভাবতেই মনে পড়ে গেছিল ছোটবেলার এক পাড়ার দাদার কথা। দাদা অলস্ক্যোয়ার। কিন্তু একটাই অভাব। মাথাভরা টাক। তার জন্য একটাও মেয়ে প্রপোজ করত না। কেউ দাদার অত গুণকে পাত্তাই দিত না! মধ্যবিত্তের এই মানসিকতা একুশেও প্রবল। চুল ঝরলেই চুলোচুলি। সেখান থেকে এই গল্প। মেয়েরা ফর্সা না হলে বা অনেক কিছু সুন্দর না হলে পাত্রপক্ষ যেমন সটান বাতিল করে দেয় আর কি। 

প্রশ্ন: নিজে পরিচালক। আপনার গল্প নিয়ে বাংলাতেও ছবি হয়েছে। হঠাৎ মুম্বই গেলেন কেন? কীভাবে যোগাযোগ হল? 

উত্তর: দুই প্রশ্নের দুই উত্তর। এক, বাংলায় এই কনসেপ্টের ক্যানভাস নেই। এত অর্থবলও নেই। ব্যতিক্রম 'অসুর' আর 'রসগোল্লা'। ভাবতে তো আমি সবই পারি, কিন্তু বাংলায় সুযোগ কই? তাই প্রচুর রোজগার করব আর বিশ্বে আমার কাজ ছড়াবে বলে মুম্বইয়ে। ২০১৫-য় আমার প্রথম পরিচালনা 'বাবার নাম গান্ধিজি' রিলিজের পরেই মহেশ ভাট একটা টুইট করেছিলেন, 'পাভেল দ্য ওয়ান্ডার বয়'। সেখান থেকেই কয়েকজন আগ্রহ দেখান। একইসঙ্গে আমি হিন্দি জলবৎতরলং বলতে, লিখতে, পড়তে পারি। আর লেগে থেকেছি সমানে। তার ফলাফল এই ছবি।

6kloo6t8


প্রশ্ন: যখন শুনলেন আয়ুষ্মান প্রধান চরিত্রে, চমকে গেছিলেন? 

উত্তর: আমি শুনিনি তো! দেখেছি। কারণ, Bala-র ফার্স্ট পার্সন আমি, সেকেন্ড পার্সন আয়ুষ্মান খুরানা। আমি আর আয়ুষ্মান ভাই মিলে গল্প-স্ক্রিপ্ট নিয়ে আলোচনা করেছি। সেখানে পরিচালক-প্রযোজক কেউ ছিলেন না। আয়ুষ্মান আমাকে প্রযোজক দীনেশ বিজন, পরিচালক অমর কৌশিকের কাছে নিয়ে যান। তারপর এই ছবি।

প্রশ্ন: কিন্তু উইকিপিডিয়ায় আপনার নেই! সেখানে তো অন্য দু-জনের নাম জ্বলজ্বল করছে!

উত্তর: (ঈষৎ উষ্ণ স্বরে) ছবির ট্রেলার দেখুন। সেখানে জ্বলজ্বল করছে আমার নাম।

প্রশ্ন: আয়ুষ্মানের সঙ্গে প্রথম সাক্ষাতের অভিজ্ঞতা কেমন? 

উত্তর: অনেক টালবাহানা করেছেন। অনেকবার ফোন তোলেননি। অনেকবার ডেট, টাইম ফিক্সড করেও বাতিল করেছেন। শেষপর্যন্ত বরফ টলেছে। আমিও নাছোড়। তাই বোধহয় এড়াতে পারেননি।

প্রশ্ন: এবার বিষয় বিতর্ক। একই কনসেপ্ট নিয়ে তিনটে ছবি নভেম্বরে মুক্তি পেল, পাবে। এটা কী করে সম্ভব? 

উত্তর: কনসেপ্ট না পেরিফেরি? যদি বিষয় নিয়ে বিতর্ক থাকে তবে সবাই ভুল করছেন। টাক নিয়ে প্রথম ছবি 'গন কেশ।' দ্বিতীয় কন্নড় ছবি। তৃতীয় তার রিমেক 'উজড়া চমন'। তারপর 'বালা'। শেষে বাংলা ছবি 'টেকো'। মোট পাঁচটি ছবি একই কনসেপ্ট বা পটভূমিকার ওপর দাঁড়িয়ে। কন্নড় ছবি ছাড়া আর কিছ্ছু দেখিনি। এটুকু বলতে পারি, তার থেকে আমার গল্প আলাদা। বেসিকেই শুধু মিল। এই ঘটনা আদালত পর্যন্ত গড়িয়েছিল। আমার রেজিস্ট্রেশন ২০১৬-র। আদালতেও সেটা জমা দেওয়া। এক ব্যক্তির দাবি ছিল, আমি নই, আয়ুষ্মান খুরানা নাকি এই গল্প চুরি করেছেন! তিনি আদলতে নালিশ ঠুকতেই আসল সত্যি বেরিয়ে পড়ে। আমার মতে, তিনটে ছবি যদি একসঙ্গেও মুক্তি পায় তাতেও কিছুই যায়-আসে না। দর্শক যেটা ভালো সেটা ঠিক নেবেন। আর 'বালা' কিন্তু একটা মূল্যবোধ নিয়ে শেষ হচ্ছে।



প্রশ্ন: তার মানে কিছু বার্তা দিচ্ছে 'বালা'। কী সেটা? 

উত্তর: আত্মপ্রেমের কথা বলবে। টাক আদতে কোনও সমস্যাই নয়। এটা অল্প বয়সের ক্রাশ। বয়স বাড়লে, পকেটে পয়সা থাকলে আর নিজেকে ভালোবাসলে সেই জোরে মাথায় টাক গজানোর সমস্যাকেও আটকানো যায়। আয়নায় নিজেকে দেখুন আর জমিয়ে প্রেমে পড়ুন নিজের। সে আপনি যেমনই দেখতে হোন। 


বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement