হোমটলিউড

‘৪৭ বছর পরে এটাই প্রমাণ করব বাংলার হ্যারি পটার ‘ঠাকুরমার ঝুলি’’: নীতিশ রায়

  | September 20, 2019 18:41 IST (কলকাতা)
Nitish Roy

বুদ্ধু ভূতুম-এর সাংবাদিক বৈঠকে নীতিশ রায়

২ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে ঠাকুমার ঝুলি-র আধুনিক রূপ বড় পর্দায় হাজির করছেন পরিচালক নীতিশ রায়। আজ, অর্থাৎ ২০ সেপ্টেম্বর। হঠাৎ দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের বইকে পর্দায় ধরার জন্য এত আগ্রহ কেন?

১৯৭২-এ দেখা স্বপ্ন সফল ২০১৯-এ। প্রথম যখন স্বপ্ন দেখা শুরু করেছিলেন টেকনোলজি সাথ দেয়নি। ৪৭ বছর ধরে একটি স্বপ্নকে লালন করে ২০১৭-য় তার টিজার ঝলক দেখিয়েই সাময়িক স্তব্ধ বুদ্ধু-ভুতুম। কারণ, ২ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে ঠাকুমার ঝুলি-র আধুনিক রূপ বড় পর্দায় হাজির করছেন পরিচালক নীতিশ রায়। আজ, অর্থাৎ ২০ সেপ্টেম্বর। হঠাৎ দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের বইকে পর্দায় ধরার জন্য এত আগ্রহ কেন? স্বপক্ষে একাধিক কারণ দেখালেন পরিচালক। শুনলেন উপালি মুখোপাধ্যায়

প্রশ্ন: আপনার খুব প্রিয় ছিল ঠাকুরমার ঝুলি?

উত্তর: ১৯২৭-এ লেখা সেই বই আমি কেন সমস্ত ছোটরাই ভীষণ পছন্দ করত। কারণ, ওই বইয়ের গল্পে রূপকথা আছে। কল্পনার রসদ আছে। রাতে ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখার সুযোগ আছে। মনকে ইচ্ছেমতো পাখা মেলতে দেওয়ার সুযোগ আছে।

প্রশ্ন: ১৯৭২ থেকে সেই গল্পের বইয়ের গল্প বড় পর্দায় দেখানোর ঝোঁক চাপল?


উত্তর: একদম। মনে হয়েছিল, সবাই হ্যারি পটার দেখে লাফায়, অথচ আমাদের বাংলার দক্ষিণার়্জন মিত্র মশাইয়ের বইতে, রামায়ণে, মহাভাপতে এমন অজস্র গল্প আছে তা নিয়ে দিব্য ছবি হয় বাচ্চাদের জন্য। কিন্তু সেদিকে কারোর নজর নেই। যদিও আমার এই ভাবনাকে তখন সবাই বলেছিল পাগলামি। আমি কিন্তু দমিনি।

4lajq3p

Durga Puja 2019: মিমি-নুসরত-শুভশ্রীকে নিয়ে ‘রাজ'কীয় পুজো উপহার ‘আসে মা দুর্গা সে'

প্রশ্ন: ৪৭ বছর ধরে সেই স্বপ্ন লালন করলেন? ২০১৯-এ তার বাস্তব রূপ!

উত্তর: প্রথমত, তখন টেকনোলজি এত উন্নত ছিল না। এই ছবি পর্দায় আনতে গেলে প্রচুর গ্রাফিক্সের কাজ দরকার। যা তখন দেশে চালু হয়নি। অগত্যা অপেক্ষা। ২০১৭-য় সব গুছিয়ে কাজে নামলাম। তারই টিজার বা ফার্স্ট লুক সবাই দেখেছেন।

প্রশ্ন: তাতেও কেটে গেল ২ বছর! এত সময় লাগল?

উত্তর: ডিটেলিংয়ে। গ্রাফিক্সের কাজে। রিক্রিয়েট করতে হয়েছে সবকিছু। যেমন ব্যয়সাপেক্ষ তেমনি সময়সাপেক্ষ।

প্রশ্ন: ঠাকুরমার ঝুলির কোন গল্প ছবিতে থাকছে? চেনা কোন কোন চরিত্রদের দেখা যাবে?

উত্তর: কলাবতী রাজকন্যের কথা। বুদ্ধু ভুতুমের কথা। বিরাটগড়ের রাজা, তাঁর চার রানি, মন্ত্রী---সবাই আছেন।

প্রশ্ন: গ্রাফিক্স নির্ভর সেট হওয়ায় পুরোটাই কি সেটে শুট হয়েছে? নাকি আউটডোরে গেছেন?

উত্তর: এই ছবিতে আউটডোরের লোকেশন ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ, ওখানেও সেট পড়ে। পরে সেই দৃশ্যে গ্রাফিক্স জোড়া হয়। আমরা শুট করেছি মুকুটমণিপুর, পুরুলিয়ায়।

কেক কেটে জমাটি আড্ডায় উদযাপন ‘গোত্র'-র ২৫ দিন

প্রশ্ন: ৪৭ বছরের স্বপ্ন পূরণ করতে গিয়ে মনে রাখার মতো বহু ঘটনার নিশ্চয়ই মুখোমুখি হয়েছেন? পাঠকদের বলবেন?

উত্তর: কোনটা ছেড়ে কোনটা বলি! একটা দৃশ্যে বান দেখানোর দরকার ছিল। এদিকে বান তো নদীতে হয়। আর আমরা শুট করছি ডোবাতে। সেটাকে রিক্রিয়েট করতে হয়েছিল। পরে ফিনিশিং ওয়ার্ক করার পর দেখে মনে হল খুব মন্দ হয়নি তো (হাসি)! 

c7ks7tso


প্রশ্ন: বাংলার রূপকথা মানেই গানের ভান্ডার। এই ছবিতেও অনেক গান আছে?

উত্তর: অনেক স্বাদের গান আছে। লোকগীতি, এমনি গান---সব যত্ন করে বানিয়েছেন সুরজিৎ চট্টোপাধ্যায়। গেয়েছেন অন্তরা চৌধুরী, সায়নী পালিত।

প্রশ্ন: ছবি পরিচালনার পাশাপাশি প্রোডাকশন ডিজাইনের দায়িত্ব নিজের কাঁধে নিলেন কেন!

উত্তর: যদি আমার ভাবনা অন্যরা অনুভব করতে না পারেন! সেই কারণে। যদিও আমার প্রচুর ছাত্র ছিলেন, যাঁদের দিয়ে কাজ করানো যেত। কিন্তু করিনি।

Durga Puja 2019: শিমলা ব্যায়াম সমিতিতে টিম ‘গুমনামী', নেতাজি স্মরণে সৃজিত-অনির্বাণ-তনুশ্রী-প্রসেনজিৎ

প্রশ্ন: চরিত্ররা কি সেই আমলের? নাকি ঘষেমেজে অনেক আধুনিক?

উত্তর: অবশ্যই তাঁদের সাজ, গায়ের রং, আচার-ব্যবহার, চালনবলন এখনকার মতো। নইলে বাচ্চারা রিলেট করবে কী করে! যেমন, সব চরিত্র এখনকার চলতি ভাষায় কথা বলেছেন।

প্রশ্ন: পুজোর আগে প্রচুর ছবি রিলিজ করে। বুদ্ধু ভুতুম পারবে টক্কর জিতে? সত্যজিৎ রায়ের গুগাবাবা ট্রিলজির পর কিন্তু সম্ভবত এটি আরেকটি রূপকথার ছবি... 

উত্তর: আগে চল ছিল, পুজোয় ছোটদের গল্পের বই উপহার দেওয়ার। এখন কেউ দেন না। আমি না হয় সেটাই দিলাম। ছুটির মুডে বাচ্চারা এই ছবি দেখে আশা করি খুশি হবে। টিম ২০০ শতাংশ দিয়ে আমার পাশে থেকেছেন। বাকিটা জনতা জনার্দনের হাতে।







বাংলা ভাষায় বিশ্বের সকল বিনোদনের আপডেটস তথা বাংলা সিনেমার খবর, বলিউডের খবর, হলিউডের খবর, সিনেমা রিভিউস, টেলিভিশনের খবর আর গসিপ জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube
Advertisement
Advertisement
Listen to the latest songs, only on JioSaavn.com